৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বাউফল উপজেলা নির্বাচনে জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ আমি চেয়ারম্যান হতে নয়, এসেছি জনগণের সেবা করতে : খান মামুন আগৈলঝাড়ায় দুধ দিয়ে গোলস করে দল ত্যাগ করলেন বিএনপি নেতা বরিশালে বুদ্ধিপ্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেফতার ২ মুলাদীতে একরাতে ১০ নলকূপ চুরি, তীব্র পানি সংকট উজিরপুরে ১০ বছরের শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার দেবর-ভাবীর মাদক ব্যবসাঃ আট কেজি গাঁজা সহ ধরলো পুলিশ চিরনিদ্রায় শায়িত একই পরিবারের চার সদস্য: শোকের মাতম উজিরপুরে ১০ বছরের ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার কুয়াকাটায় ত্রান প্রতিমন্ত্রীর পক্ষে তৃষ্ণার্ত পথচারীদের পানি ও খাবার স্যালাইন বিতরণ

বরিশালসহ ৬ জেলায় আজ হতে বন্ধ ইলিশ শিকার

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

শাহে আলম, বরিশাল অফিস: দেশে ইলিশের উৎপাদন বাড়াতে আজ ১ মার্চ থেকে বরিশালসহ ৬ জেলার পাঁচটি অভয়ারণ্যে মাছ ধরার ওপর দুই মাসের নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এই নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, ভোলা, পটুয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর এবং শরীয়তপুর জেলার নদী রয়েছে। গত মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাত ১২টার পর থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ৫ নদীর ৩৭২ কিলোমিটার এলাকায় কোনো ধরনের মাছ শিকার করা যাবে না। বরিশাল বিভাগের মৎস্য অধিদপ্তর সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।
বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের উপ-পরিচালক আনিসুর রহমান তালুকদার জানান, চাঁদপুর জেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার, ভোলা জেলার মদনপুর/চর ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার, ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার, শরীয়তপুর জেলার নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা ও চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এবং বরিশাল সদর উপজেলা, হিজলা, মেহেন্দীগঞ্জের আড়িয়াল খাঁ, কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা অভয়াশ্রমের অন্তর্ভুক্ত হওয়ায় এখানে সকল ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। এছাড়া মৎস্য শিকার নিষিদ্ধ এলাকার মধ্যে বরিশাল জেলার আড়িয়াল খাঁ নদীর কিছু অংশ, গজারিয়া, কালাবদর, মেঘনা ও পটুয়াখালীর তেতুলিয়া নদী রয়েছে।
এদিকে বরিশালের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, শিকার নিষিদ্ধ এলাকার মধ্যে জেলার আড়িয়াল খাঁ নদীর কিছু অংশ, গজারিয়া, কালাবদর, মেঘনা ও পটুয়াখালীর তেঁতুলিয়া নদী রয়েছে। তিনি আরও বলেন, এসময় অভয়াশ্রমে মাছ শিকার বন্ধ রাখতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মৎস্য বিভাগকে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অফিস থেকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া জেলে ও সাধারণ মানুষকে সচেতন করার জন্য ইউনিয়নে ইউনিয়নে উঠান বৈঠক করা হয়েছে। এছাড়া জেলা টাস্কফোর্স মাছ শিকার বন্ধ রাখতে অভিযান চালাবে।
অপরদিকে মাছ ধরার নিষেধাজ্ঞা সফল করতে বরিশাল বিভাগের দুই লাখ ৩০ হাজার ১৮৭ জন নিবন্ধিত জেলেকে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত প্রতি মাসে ৪০ কেজি হারে চাল দেওয়া হবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ভিজিএফ কর্মসূচির আওতায় এ চাল বরাদ্দ দিয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। এছাড়া আইন লঙ্ঘনকারীদের সর্বনিম্ন এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদন্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত করা হবে বলে মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।
বরিশাল সদর উপজেলার জেলে ইসরাইল মাঝি জানান, মাছ ধরার নিষেধাজ্ঞার সময় তাদের কষ্ট করে জীবিকা নির্বাহ করতে হয়। তারা নিষেধাজ্ঞার সময় পরিবার প্রতি মাসে ১০০ কেজি করে চাল বরাদ্দ দেওয়ার অনুরোধ রেখেছেন।’

সর্বশেষ