৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে নারী উদ্যোক্তাদের জন্য নির্মিত হবে জয়িতা টাওয়ার

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

অনলাইন ডেস্ক ::- প্রত্যন্ত অঞ্চলের নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, নারী উদ্যোক্তাদের উন্নয়ন ও নারীবান্ধব বিপণন নেটওয়ার্ক তৈরি করার লক্ষ্যে বরিশালের কাশিপুর নির্মাণ করা হচ্ছে ‘জয়িতা টাওয়ার’।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বরিশাল নগরীর কাশিপুর (কলাডেমা মৌজা) এলাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ‘জয়িতা টাওয়ার’ নির্মাণে প্রতীকী মূল্যে ০.৫০ (একর) জমি অধিগ্রহণ করা হয়েছে। জয়িতা ফাউন্ডেশন পরিচর্যায় বিভাগের প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তা উন্নয়নে বিকাশ সাধনের উদ্দেশে প্রয়োজনীয় ভৌত অবকাঠামোগত সুবিধার ব্যবস্থা রাখা হবে এ টাওয়ারে। বিভাগের প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনের জন্য ‘জয়িতা’ নামে একটি বিপণন কেন্দ্র চালু করা হবে।

সূত্র জানায়, এটি বর্তমান সরকারের নৈতিক ও আর্থিক সহায়তা পুষ্ট একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় নারীদের বিভিন্ন মুখী ব্যবসা উদ্যোগে সম্পৃক্ততার জন্য উৎসাহ ও প্রয়োজনীয় সহায়তা দেয়ার মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করেবে। আত্ম-প্রত্যয়ী ও অদম্য নারীরা জয়িতা ফাউন্ডেশনের সহায়তায় বিভিন্ন ব্যবসার মাধ্যমে আত্ম-কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে।

সূত্র আরো জানায়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় জয়িতা ফাউন্ডেশনের সহযোগিতায় ও বরিশাল গণপূর্ত অধিদফতর বাস্তবায়ন করবে এ প্রকল্পটি। বরাদ্দের পুরো অর্থই সরকারের নিজস্ব তহবিল (জিওবি) থেকে জোগান দেয়া হবে বাস্তবায়ন করতে। এ প্রকল্পের আওতায় টাওয়ার ভবন ছাড়াও প্রকল্পের অভ্যন্তরীণ রাস্তা, সাইট অফিস, ড্রেন, সীমানা দেয়াল, সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা থাকবে। তবে এখন পর্যন্ত জয়িতা টাওয়ার নির্মাণ ব্যয় নির্ধারণও টেন্ডার প্রক্রিয়া শুরু হয়নি।

এ ব্যপারে বরিশালের সংগ্রামী নারী ‘জয়িতা’ নাজমুন নাহার রিনা বলেন, আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও একজন মমতাময়ী সফল নারী। তিনি নারীদের অধিকার ও সম্মান সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর।

‘জয়িতা’ নাজমুন নাহার রিনা আরো বলেন, নারী উদ্যোক্তাদের প্রতীকী নাম ‘জয়িতা’। আমি ব্যক্তিগত ভাবে মনে করি বিভাগীয় পর্যায়ের প্রতিটি সংগ্রামী নারীকে আরো আত্মপ্রত্যয়ী করে গড়ে তুলবে এ বরিশাল জয়িতা টাওয়ার।

এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপ পরিচালক দিলারা খানম বলেন, প্রতিষ্ঠানটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রত্যন্ত অঞ্চলের নারীদের বহু মুখী ব্যবসায় সম্পৃক্ততা ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করবে। এর মাধ্যমে নারীর ব্যাপক কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে।

সূত্র, বাসস

সর্বশেষ