১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে হঠাৎ করে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনই ভিড় বাড়ছে হাসপাতালে। গত কয়েকদিন থেকে প্রতিদিন ডায়রিরায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। বর্তমানে বরিশালে ডায়রিয়া রোগীদের জন চিকিৎসার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান বরিশাল সদর জেনারেল হাসপাতালে রোগীর চাঁপ বেড়ে যাওয়ায় ওয়ার্ডের বেড, মেঝে ও বারান্দা ছাড়িয়ে গেছে। রোগীদের চাপ বেড়ে যাওয়ায় চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

মঙ্গলবার সকালে বরিশাল সদর জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে, ডায়রিয়া ওয়ার্ড ছাড়িয়ে রোগীর স্থান হয়েছে হাসপাতালের বারান্দায়।

হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের নার্সিং ইনচার্জ আয়শা আক্তার জানান, সরকারিভাবে যে ওষুধ এবং স্যালাইন বরাদ্দ আছে সেগুলো রোগীদের দেয়া হচ্ছে। জনবল স্বল্পতা থাকলেও তারা সাধ্যমতো ওয়ার্ড পরিস্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করছেন।

এদিকে রোগীরা ঠিকমতো সেবা না পাওয়ার পাশাপাশি ঠিকমতো ওষুধ ও আইভি স্যালাইন না পাওয়ার অভিযোগ তুলেছেন। সেই সঙ্গে এসব সামগ্রী বাহির থেকে কিনে আনতে হচ্ছে বলে অভিযোগ করেছেন রোগীর স্বজনরা।

এব্যাপারে বরিশাল সদর (জেনারেল) হাসপাতালের আরপি ডা. মলয় কৃষ্ণ বড়াল জানান, জেনারেল হাসপাতালে মাত্র চার শয্যার ডায়রিয়া ওয়ার্ড। এর মধ্যে পুরুষ ওয়ার্ডে দুটি শয্যা এবং দুইটি শয্যা মহিলা ওয়ার্ডে। যেখানে গতকাল সোমবার ও আজ অর্ধ শতাধিক রোগী চিকিৎসাধীন রয়েছেন। ফলে অতিরিক্ত রোগীর সেবা দিতে গিয়ে কিছু সংকট দেখা দিতে পারে। ফলে লোকবল এবং স্থান স্বল্পতার কারণে প্রত্যাশা অনুযায়ী চিকিৎসা দেওয়া যাচ্ছে না বলেও তিনি জানান।

উল্লেখ্য, এই হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বেড সংখ্যা মাত্র চারটি। প্রতিদিন গড়ে ভর্তি হচ্ছে ৫০ থেকে ৬০জন রোগী। গত মার্চে এই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৭৫১ জন ডায়রিয়া রোগী। ১২ এপ্রিল পর্যন্ত ভর্তি হয়েছেন ৫১২জন।

সর্বশেষ