৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
পবিপ্রবিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে কর্মশালা ও আলোচনা সভা। দুমকি উপজেলা নির্বাচনের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১২ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল। এনডিবিএ'র শোক প্রকাশ গলাচিপায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু ঝালকাঠিতে বড় ভাইকে পিটিয়ে হত্যার অভিযোগে ছোট গ্রেফতার ২৪ বছরেও আলোর মুখ দেখেনি বরিশালের সুইমিংপুল কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় আল হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ,ডক্টর ,আ ন ... অবশেষে ভোলায় স্বস্তির বৃষ্টি পিরোজপুরে নামল স্বস্তির বৃষ্টি প্রবাসে স্বামীদের জিম্মি করে দেশে স্ত্রীদের ধর্ষণ করেন পাথরঘাটার মামুন!

বসবে না মালিক সমিতির চেক পোস্ট: মাহেন্দ্র চলাচলে বিএমপি’র হুঁশিয়ারি

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল নগরী এলাকায় চলাচলরত থ্রি-হুইলার যান মেট্রোপলিটন এলাকার বাইরে যেতে পারবে না। সেই সাথে নগরীর বাইরে চলাচলকারী এসব যানবাহন প্রবেশ করতে পারবে না নগরীতে। শুধু তাই নয়, বরিশাল-পটুয়াখালী মহাসড়কের বিশ্ববিদ্যালয় এলাকায় বাস মালিক সমিতির কথিত চেক পোস্টের নামে যাত্রী হয়রানী বন্ধের কঠোর নির্দেশ দেয়া হয়েছে। চেক পোস্টের নামে আইন হাতে তুলে নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জাকির হোসেন মজুমদার।

সম্প্রতি মহানগরীর বরিশাল বিশ্ববিদ্যালয় এলাকায় বাস মালিক এবং টেম্পু শ্রমিকদের মধ্যে হামলা-পাল্টা হামলার ঘটনাকে কেন্দ্র করে গত রোববার ডিসি (ট্রাফিক) কার্যালয়ে অনুষ্ঠিত ত্রি-পাক্ষিক বৈঠকে এই নির্দেশনা দিয়েছেন তিনি। সেই সাথে বাস মালিক সমিতির অবৈধ চেক পোষ্ট এবং মাহেন্দ্র চলাচলে বাধা দেয়াকে কেন্দ্র করে সৃষ্ট বিরোধের সমাধান করেছেন উপ-পুলিশ কমিশনার জাকির হোসেন মজুমদার।

এর আগে গত ৭ আগষ্ট সকালে মাহেন্দ্র চলাচলকে কেন্দ্র করে বাস মালিক ও মাহেন্দ্র শ্রমিকদের মধ্যে হামলা এবং পাল্টা হামলার ঘটনা ঘটে। এসময় পাঁচটি বাস ও তিনটি মাহেন্দ্র ভাংচুর করে উভয় পক্ষ। এতে কয়েকজন যাত্রী এবং বাস মালিক ও মাহেন্দ্র শ্রমিক আহত হন। এ ঘটনার জের ধরে প্রায় তিন ঘণ্টা বরিশাল থেকে অভ্যন্তরীণ সকল রুটে বাস চলাচল বন্ধ রাখেন বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির নেতৃবৃন্দ। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

এদিকে দীর্ঘ দিন ধরে চলে আসা দুই পক্ষের মধ্যকার বিরোধের অবসান ঘটাতে রোববার বাস ও মাহেন্দ্র মালিক সমিতির নেতৃবৃন্দর সঙ্গে বৈঠক করেন উপ-পুলিশ কমিশনার মো. জাকির হোসেন মজুমদার। ওই বৈঠকে নেয়া সিদ্ধান্তের বরাত দিয়ে তিনি বলেন, ‘দীর্ঘ আলোচনায় দুই সমিতির নেতৃবৃন্দ তাদের দাবি এবং অভিযোগের কথা তুলে ধরেন। উভয় পক্ষের দাবি এবং আলোচনা পরবর্তী বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এসব সিদ্ধান্ত মেনে উভয় পক্ষকে যানবাহন পরিচালনার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য- যোগ্য কয়েকটি সিদ্ধান্তের কথা তুলে ধরে বিএমপি’র ট্রাফিক বিভাগের ডিসি বলেন, ‘বরিশাল মহানগরীতে চলাচলরত থ্রি-হুইলার বা মাহেন্দ্র মহানগরীর বাইরে প্রবেশ করতে পারবে না। ঠিক একই ভাবে মহানগরীর বাইরে চলাচলকারী থ্রি-হুইলার যান মেট্রো এলাকায় প্রবেশ করতে পারবে। তবে রোগী বহন বা জরুরী কাজে নিয়োজিত থ্রি-হুইলার যান এসব সিদ্ধান্তের আওতামুক্ত থাকবে।

এছাড়া কোন ব্যক্তি বা বাস মালিক সমিতি সংশ্লিষ্ট কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারবে না। তবে আইন শৃঙ্খলা বাহিনী চাইলে তাদের সহযোগিতা করতে পারবেন। বিশ্ববিদ্যালয় এলাকায় মাহেন্দ্র চলাচল নিয়ে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে সেটা আগামীতে আর যাতে না ঘটে সে ব্যাপারে সকলকে সচেষ্ট থাকতে কঠিন হুঁশিয়ারি দেয়া হয়েছে।

তিনি আরও বলেছেন, করোনা পরিস্থিতিতে প্রতিটি যানবাহনে বাধ্যতামূলকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া সড়কে কোন প্রকার চাঁদাবাজির ঘটনা ঘটলে তাৎক্ষণিক পুলিশ বা আইন শৃঙ্খলা বাহিনীকে খবর দিতে বলেছেন তিনি। করোনার অজুহাতে যাত্রীদের কাছ থেকে কোন ভাবেই অতিরিক্ত ভাড়া আদায় এবং অতিরিক্ত যাত্রীবহন না করার জন্য নির্দেশ দেয়ার পাশাপাশি প্রশিক্ষিত চালক দিয়ে গাড়ি পরিচালনা এবং সকলকে সড়ক পরিবহন আইন মেনে চলতে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও আর বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। যা উভয় পক্ষই মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছেন উপ-পুলিশ কমিশনার। পাশাপাশি বিশ্ববিদ্যালয় এলাকায় যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে তা অনাকাঙ্খিত দাবি করে আগামীতে বাস এবং মাহেন্দ্র মালিক সমিতি মিলেমিশে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন উভয় সমিতির নেতৃবৃন্দ।

ত্রি-পক্ষিয় ওই বৈঠকে ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ কমিশনার মো. মাসুদ রানা, সহকারী পুলিশ কমিশনার মো. ফায়েজুর রহমান, বাস ও মাহেন্দ্র মালিক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে সমঝোতা বৈঠক পরবর্তী সোমবার সরেজমিনে বিশ্ববিদ্যালয় এলাকায় দেখাগেছে, ‘বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির কথিত চেক পোস্ট এর কার্যক্রম বন্ধ রয়েছে। পূর্বের ন্যায় সমিতির হলুদ পোশাকধারীদের দেখা যায়নি যাত্রীবাহী কোন যানবাহনের গতিরোধ করতে। আর জরুরী প্রয়োজন ছাড়া কোন মাহেন্দ্র নগরীতে প্রবেশ কিংবা বের হতে পারেনি। মালিক সমিতির অবৈধ ওই চেক পোস্টের স্থলে দায়িত্ব পালন করছেন ট্রাফিক বিভাগের সদস্যরা। ট্রাফিক ব্যবস্থার পাশাপাশি নিরাপদ সড়ক এবং আইন শৃঙ্খলার উন্নয়নে ট্রাফিক বিভাগের চলমান এই কার্যক্রম ভবিষ্যতেও বহাল থাকবে বলে আশা ব্যক্ত করেন উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. জাকির হোসেন মজুমদার।

সর্বশেষ