৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
গলাচিপায় ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত শিশুদের মাঝে ফ্যামিলি কিট বক্স বিতরণ শেষ জীবনে শখ পূরনে ১০০ হাত লম্বা নৌকা তৈরি ! ভান্ডারিয়ায় ২ যুগ ধরে কোটি টাকার সরকারি জমি দখলে রেখে চলছে ‘দোকান বাণিজ্য’ বাংলাদেশে প্রথমবারের মতো চালু হলো প্লাস্টিনেশন ল্যাব. ও এনাটমি মিউজিয়াম ঝালকাঠিতে অধিকাংশ হস্তচালিত নলকূপে উঠছে না পানি খা‌লেদা জিয়ার মুক্তি অবশ্যই হবে এবং দেশের গণতন্ত্রও মুক্তি পাবে : স‌রোয়ার শেখ হাসিনা বিশ্বে দুর্যোগ মোকাবেলায় রোল মডেল তা প্রমান করেছেন : দুর্যোগ প্রতিমন্ত্রী পিরোজপুরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে সমাবেশ বরিশালে সংঘবদ্ধ ডাকাত ও অপহরণ চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করলো র‌্যাব এ্যাডঃ মীর রুহুল আমীন বাবু'র কুলখানি অনুষ্ঠিত

বানারীপাড়ায় পানিতে চলছে মোস্তফার বানানো ‘বিমান’

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নিজস্ব প্রতিবেদক ::: বরিশালের বানারীপাড়া উপজেলার বিশারকান্দি ইউনিয়নের চৌমুহনী বাজারের ওয়ার্কশপ মিস্ত্রি গোলাম মোস্তফা। দুই বছরের বেশি সময় ব্যয় করে তিনি তৈরি করেছেন অভিনব এক বাহন। যা দেখতে অনেকটা বিমানের মতো। দূর থেকে বিমান মনে হলেও এটি আসলে অবসর কাটানোর নৌযান। নাম সুবর্ণা এক্সপ্রেস-২।

প্রকৌশল শাস্ত্রে গোলাম মোস্তফার কোনো একাডেমিক জ্ঞান নেই। ওয়ার্কশপে কাজ করতে গিয়েই যতটুকু শিখেছেন। লোহা-লক্করের সঙ্গেই তার বন্ধুত্ব প্রায় ২৭ বছরের। অজোপাড়া গাঁয়ের এই মিস্ত্রি গতানুগতিক কাজে যখন হাঁপিয়ে ওঠেন তখন নিজের মতো করে নতুন কিছু তৈরি করেন। কখনো কৃষকের জন্য, কখনো জেলের জন্য, কখনো নিছক আনন্দের জন্য।

বিশারকান্দিতে গোলাম মোস্তফার চেয়ে মোস্তফা ফিটার বা ফাইন্ডার নামেই বিখ‌্যাত তিনি। ইঞ্জিনের দক্ষ মেকানিককে ফিটার বা ফাইন্ডর বলা হয়।

গোলাম মোস্তফা বলেন, আমরা গ্রামের খেটে খাওয়া মানুষ। চাইলেইতো আর বিমানে উঠতে পারতেছি না। বিমানে ঘুরে বেড়ানো ব্যয়বহুল। অনেক টাকা-পয়সা দরকার। অত টাকা আমি পাব কোথায়? চিন্তা করলাম বিমানে উঠার সক্ষমতা না থাকলেও নিজে একটা বিমানে তৈরি করি। যেটি নদীতে চলবে। নিজেও চড়তে পারলাম আর লোকজন বলবে বিমান আসছে। একেবারেই খেয়ালখুশিতে এটি তৈরি করেছি।

তিনি বলেন, এক সময় আমি অন্যের ওয়ার্কশপে কাজ করতাম। এখন চৌমুহনী বাজারে নিজের ওয়ার্কশপ আছে। কাজের চাপ না থাকলে স্টিল বা লোহা দিয়ে নিজের মনের মতোই কিছু তৈরি করি। এর আগে স্টিলের লাঙল বানিয়েছি। সাধারণত কৃষকরা ভালো ও মজবুত লাঙলের সংকটে থাকেন। তাছাড়া বছরে বছরে কাঠের লাঙল বদলাতে হয়। স্টিলের লাঙল দীর্ঘস্থায়ী। ধারালো হওয়ায় সহজেই গভীরভাবে জমি চাষ করা যায়।

গোলাম মোস্তফা বলেন, দক্ষিণাঞ্চল নদী প্রধান হওয়ায় নৌকা এখনো জনপ্রিয় পরিবহন। কিন্তু দেখা যায় অধিকাংশ নৌকা কয়েক বছরের মধ্যে নষ্ট হয়ে যায়। নৌকা যদি কাঠের বডি না হয়ে লোহার বডি হয় তাহলে দীর্ঘদিন ব্যবহার করা যায়। এই কথা চিন্তা করে আমি লোহার নৌকাও তৈরি করেছি।

তিনি বলেন, অনেক অঞ্চলে ধানের জমিতে পানির উচ্চতা বেশি হওয়ায় সাধারণ ট্রাক্টর চাষ দিতে পারে না। সঠিক সময়ে চাষ না দিলে ফসল উঠাতেও দেরি হয়। ভালো ফসলও পাওয়া যায় না। নিম্নাঞ্চলের কথা চিন্তা করে আমি ভাসমান ট্রাক্টর বানিয়েছি। তারই ধারাবাহিকতায় নদীর প্লেন তৈরি করি। ২০২২ সালে মাথায় চিন্তা আসে বিমান বানালে কেমন হয়? কিন্তু আকাশে উড়তে পারবে এমন বিমানতো আমার দ্বারা বানানো সম্ভব না। বিকল্প হিসেবে বায়ুর জগত বাদ দিয়ে পানির জগতে বিমান তৈরির পরিকল্পনা করি। একটু একটু করে প্রায় দুই বছর কাজ করে বিমানটির কাজ শেষ করি। প্রথমে মানুষ অনেক প্রশ্ন করতো, কী বানাচ্ছি? পূর্ণাঙ্গ করার আগ পর্যন্তও মানুষ ধারণা করতে পারেনি আসলে কী হচ্ছে। বিমানটি চলাচল উপযোগী করতে দুই লাখ ৭০ হাজার টাকা খরচ হয়েছে। আমি মনে করি সঠিকভাবে পৃষ্ঠপোষকতা পেলে আমি মানুষের উপকারে আসে এমন টেকসই বাহন উদ্ভাবন করতে পারব।

১৮ জন যাত্রী নিয়ে ২৪ ঘণ্টাই নৌপথে চলাচলের সক্ষমতা রয়েছে গোলাম মোস্তফার বিমানের। ইঞ্জিনচালিত এই বাহনটি এখন পর্যন্ত নিজেই পরিচালনা করছেন তিনি। সদ্য সমাপ্ত বানারীপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে উড়োজাহাজ প্রতীকের ভাইস চেয়ারম্যান প্রার্থী তার প্রচারণায় মোস্তফা ফিটারের তৈরি বাহনটি ব্যবহার করেন।

বাইশারী ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউনিয়ন পরিষদের সদস্য নান্না তালুকদার বলেন, মরিচবুনিয়ার বাসিন্দা মোস্তফার বানানো নদীর বিমানটি এলাকায় খুবই জনপ্রিয়। অনেকেই বিমানটি দেখতে আসে। চড়ে ঘুরে বেড়াতে আসে। মোস্তফা গ্রামের ছেলে হলেও তার মধ্যে উদ্ভাবনী প্রচেষ্টা আছে। এর আগে আরও কয়েকটি জিনিস উদ্ভাবন করেছিল, যা উপকারী।

সর্বশেষ