১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বিদেশ ফেরত ইলিয়াসের ড্রাগন ও আমের বাগান পরিদর্শন জেলা প্রশাসকের।

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

হারুন অর রশিদ. আমতলী (বরগুনা) প্রতিনিধি।

বরগুনার আমতলী উপজেলার চাওড়া কাউনিয়া গ্রামে বিদেশ ফেরত মোঃ ইলিয়াস মাদবরের ড্রাগন ও আমের বাগান পরিদর্শন করেন বরগুনা জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান।

আজ বুধবার বেলা ১১টার দিকে তিনি ওই বাগান পরিদর্শণ করেন।

তার সাথে ছিলেন, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ -পরিচালক ডঃ সৈয়দ মোহাম্মাদ জোবায়দুল আলম, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা অ্যাডঃ এমএ কাদের মিয়া, নির্বাহী অফিসার মোঃ আশরাফুল আলম, অতিরিক্ত উপ -পরিচালক এস এম বদরুল আলম, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আবদুল্লাহ আবু জাহের, চাওড়া ইউপি চেয়ারম্যান মোঃ আখতারুজ্জামান বাদল খান, উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউর করিম , উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মোঃ রাসেল প্রমুখ।
বিদেশ ফেরত ইলিয়াস বিদেশে বসে টিভিতে ও ইউটিউব চ্যানেলে আধুনিক কৃষির ওপর নির্মিত ভিডিওগুলো দেখে ৫ বছর কাতার থাকার পর দেশে ফিরে এসে আধুনিক পদ্ধতিতে কৃষিতে আত্মকর্মসংস্থান ও স্বাবলম্বী হওয়ার জন্য ২০১৮ সালের শেষের দিকে চাওড়া ইউনিয়নের কাউনিয়া গ্রামে ২ একর ৫০ শতাংশ জমিতে বিভিন্ন জাতের ড্রাগন চাষ করেন। পাশাপাশি মাল্টা, থাই পেয়াড়া, বিভিন্ন জাতের আম, লেবু ও সবেদার চাষ করেন।
আমতলী উপজেলা কৃষি কর্মকর্তা সিএম রেজাউল করিম বলেন, কৃষকদের উদ্বুদ্ধকরণ থেকে শুরু করে তাদের উৎসাহ দিতে যাবতীয় টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকি। ড্রাগনের একাধিক জাত রয়েছে সাদা, ও লাল রংয়ের। ড্রাগন ফল দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও সুস্বাদু। একটি গাছ থেকে ১ মণ ফল আহরণ করা সম্ভব এবং ২০ বছর যাবৎ ফল আহরণ করা যায়।

বরগুনা জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান বলেন, বিদেশ ফেরত ইলিয়াসের এই সাফল্য এলাকার অন্যসব কৃষকদের অনুপ্রাণিত করবে। স্বাবলম্বী হওয়ার পাশাপাশি নিজ উপজেলায় ড্রাগন চাষের বৈপ্লবিক পরিবর্তনের মাধ্যমে কৃষি ক্ষেত্রে অন্যান্য অবদান রাখাবে। তাকে সরকারের পক্ষ থেকে সকল প্রকার সুযোগ সুবিধা দেয়া হবে।

সর্বশেষ