১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
শিক্ষিকাকে কুপিয়ে হত্যার চেস্টা, গ্রেপ্তার-১ সাংবাদিক শাহিন হাফিজের "মা" র মৃত্যু, এনডিবিএ'র শোক প্রকাশ মহাসড়কে যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণ করতে বরিশাল জেলা প্রশাসনের অভিযান পটুয়াখালীর দুমকিতে প্রাণিসম্পদ প্রদর্শনী  উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বরিশালে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী আটক বানারীপাড়ায় তহশিলদার ও সার্ভেয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রিজন সেলে হাজতিকে হত্যার দাবি স্বজনদের, কারারক্ষীসহ ১১ জনের বিরুদ্ধে মামলা দাম বেড়ে ফের রেকর্ড, স্বর্ণের ভরি ১ লাখ ২০ চরকাউয়া ইউনিয়ন যুবলীগের মতবিনিময় সভায় খান মামুন রাজাপুরে গ্যাস সিলিন্ডার লিক হয়ে মাইক্রোবাসে আগুন

বিরল মানবিকতার অনন্য নজির স্থাপন করলেন বিএমপি’র এডিসি রেজাউল করিম

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

স্টাফ রিপোর্টার:

বরিশাল বাণী: কোভিড-১৯ এক অদেখা ভাইরাস যা অতি আণুবীক্ষণিক। অথচ এই অদৃশ্য ভাইরাসটি পুরো পৃথিবীর সকল স্বাভাবিক ব্যাবস্থাকে সম্পূর্ণ রুপে অকার্যকর করে ফেলেছে। কোটিকোটি মানুষ কর্মহীন হয়ে পড়েছে। প্রায় তিন লাখ চল্লিশ হাজার মানুষের প্রান কেড়ে নিয়েছে। জীবন আর জীবিকার এই সন্ধিষণে মানুষের মৃত্যু কেবলই গানিতিক যোগবিয়োগের হিসেব নিকেশে পরিনত হয়েছে। পৃথিবীর দেশেদেশে সামাজিক/ শারীরিক দূরত্ব নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি মানতে/ মানাতে জনসাধারণকে উদ্বুদ্ধ করণে দিনরাত নিরলশভাবে কাজ করে যাচ্ছেন আইন প্রয়োগকারী সংস্থাসমূহ। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। সরকারি সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে বাংলাদেল পুলিশ যেমনি নির্ঘুম রাত কাটাচ্ছে তেমনি মাঠেময়দানে, হাটেবাজারে সামাজিক/ শারীরিক দূরত্ব নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে বরিশার মেট্রোপলিটন পুলিশ যার অগ্রভাগে রয়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সুযোগ্য কর্ণধার জনাব মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম বার মহোদয় । তাঁর চৌকশ দিক নির্দেশনা এবং অনুপ্রেরণায় বিএমপির গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ রেজাউল করিম তাঁর স্বাভাবিক দায়িত্ব পালনের পাশাপাশি ব্যতিক্রমধর্মী পদ্ধতিতে সহানুভূতির হাত বাড়িয়ে দিয়েছেন করোনা পরিস্থিতিতে কমর্হীন হয়ে পড়া নিরন্ন, ছিন্নমূল, পঙ্গু/ বিকলাঙ্গ এবং অন্ধ অসচ্ছল মানুষদের প্রতি। প্রতিদিন তিনি তাঁর কর্তব্যকর্মে বের হওয়ার পূর্বে ব্যক্তিগত ব্যবস্থাপনায় সরকারি গাড়ীতে কিছু খাদ্য সামগ্রী নিয়ে বের হন। চলতি পথে তিনি খুঁজতে থাকেন তাঁর পূ্র্ব পরিকল্পিত ক্যাটাগরির মানুষদেরকে। পুরো বরিশাল শহরে তিনি হন্যে হয়ে খুঁজে বেড়ান এসব কর্মক্ষতা হারানো নিরন্ন মানুষদের এবং যখন যেখানেই উক্তরুপ মানুষদের দেখা পান কিংবা কারো মাধ্যমে সংবাদ পান তখনই তিনি সেখানে ছুটে গিয়ে তার গাড়িতে রাখা খাদ্য- সামগ্রী হাতে তুলে দিয়ে তাদের মুখে হাসি ফুটানোর নিরন্তর প্রচেষ্টা করে যাচ্ছেন । বিশেষ করে বিকলাঙ্গ প্রতিবন্ধী মানুষ দেখলেই তিনি এগিয়ে যান সাধ্যের সবটুকু নিয়ে। এভাবে তিনি শহরের প্রায় সকল বিকলাঙ্গ মানুষ সহ অসখ্য কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা তুলে দিয়েছেন নিরবে- নিভৃতে। সেখানে নেই কোন আনুষ্ঠানিকতার ছিটেফোঁটা। দ্বারেদ্বারে – পথেপ্রান্তরে পৌঁছে দেয়া এ ধরনে সহায়তা পেয়ে স্বস্তিতে সহায়তা প্রাপ্তরা। এমন নিভৃতচারী পুলিশ কর্মকর্তার ব্যতিক্রম ধর্মী উদ্যোগের খবর বিভিন্ন সোস্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে তাতে উদ্বুদ্ধ হয়ে তার বেশ কয়েকজন শুভাকাঙ্খি তাঁর এ মহতি উদ্যোগে শরীক হতে এগিয়ে আসেন। এতে আরো তড়ান্বিত হয় এই অতি মানবীয় কার্যক্রম। রমযানের পূর্ব থেকে শুরু হওয়া তাঁর এই মহতি কার্যক্রম অব্যাহত রয়েছে আজ অবধি।

সহায়তাপ্রাপ্ত একজন বলেন, চলতি পথে অচেনা আজানা কেউ সাধারণত সাহায্য করেনা। কিন্তু পুলিশ অফিসারের কাছ থেকে এমন সাহায্য পেয়ে আমার বড়ই উপকার হলো। আল্লাহ ওনাকে আরো বড়পদে নিয়ে যাক।

এ বিষয়ে ডিবির এডিসি মোঃ রেজাউল করিম বরিশাল বাণীকে বলেন, নিজ এবং শুভানুধ্যায়ীদের প্রেরণায় সাধ্যানুযায়ী অসহায়, কর্মহীন, নিরন্ন বিকলাঙ্গ মানুষের পাশে দাঁড়াতে পেরে নিজেকে ধণ্য মনে করছি। দেশের এমন সংকটময় পরিস্থিতিতে সদাশয় সরকারের পাশাপাশি মানুষের জন্য কিছু করতে পারাটা দেশমাতৃকার সেবার ব্রত বৈকি? যতদিন সম্ভব আমার এই সহায়তা অব্যাহত থাকবে। কর্মক্ষেত্রে সর্বোচ্চ পেশাদার এই পুলিশ কর্মকর্তা বিনয়ের সাথে আরো বলেন যে, দেশের এই চরম দুর্যোগকালীন মুহূর্তে কর্মহীন, নিরন্ন বিকলাঙ্গ মানুষের মুখে হাসি ফোটানোর জন্য সমাজের বিত্তশালী মানুষদের নিঃস্বার্থ সহায়তার হাত বাড়ানো বড়ই সময়ের দাবী। কারণ পৃথিবীর জীবিত কোন মানুষই এমন মহামারী আগে কখনো দেখেনি, তাই সরকারের সর্বান্তকরণ প্রচেষ্টার পাশাপাশি সমাজের সামর্থ্যবানদেরকে সরকারের পাশে থাকা খুবই প্রয়োজন। তবেই আমারা এই অদেখা শত্রু করোনাকে পরাজিত করে স্বাভাবিক জীবনে ফিরে যেতে সক্ষম হবে ইনশাআল্লাহ।

সর্বশেষ