১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

মাদ্রিদে ব্যবসায়ীদের সমসাময়িক সমস্যা নিয়ে সভা অনুষ্ঠিত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

স্পেনের রাজধানী মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দিন দিন ব্যবসা প্রতিষ্ঠান বা ব্যবসায়ীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

পর্যটকনির্ভর এ দেশটির রাজধানী মাদ্রিদে আনুমানিক সহস্রাধিক দেশীয় লোক বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকায় আত্ম উন্নয়নের পাশাপাশি সমাজ উন্নয়নে বিশেষ বিশেষ অবদানও রাখছেন।

আর এ ব্যবসাগুলোর মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানই হচ্ছে ফ্রুতেরিয়া (ফ্রুট শপ)। ভাগ্য উন্নয়নে এ ব্যবসা প্রতিষ্ঠান চালাতে বর্তমানে দুর্ভাগ্যবশত দোকান মালিকদের পড়তে হয় বিভিন্ন বিড়ম্বনায়।

এ সমস্যাগুলো সমাধানের লক্ষ্যে প্রবাসী বাংলাদেশি ফ্রুতেরিয়া ব্যবসায়ীরা সমসাময়িক সমস্যা এবং সমাধান শীর্ষক এক মতবিনিময় সভা রোববার (২৬ জুলাই) আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক। সংগঠনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় সংগঠনের অর্থ সম্পাদক আবুল হাসেম মেম্বারের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, আল মামুন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহসভাপতি আলামিন মিয়া, গ্রেটার ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভূঁইয়া, কমিউনিটি নেতা মোজাম্মেল হোসেন মনু, বেলাল আহমদ, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, ঢাকা জেলা অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, দবির তালুকদার, আবু জাফর রাসেলসহ কমিউনিটির নেতারা।

মতবিনিময় সভায় আগত ব্যাবসায়ীরা তাদের পরিচয় তুলে ধরেন। সেই সঙ্গে ভিনদেশে বিভিন্ন ব্যবসায়িক সমস্যার কথা তুলে ধরার পাশাপাশি এসব সমস্যা সমাধানের বিষয়ে কথা বলেন।

সম্প্রতি সময়ে ফ্রুতেরিয়া ব্যবসায়ীদের বিভিন্ন বিড়ম্বনার কারণে এসব প্রবাসী ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অনেকেই তাদের ব্যবসা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন।

সভায় নেতারা এসব সমস্যা বিশেষভাবে চিহ্নিত করেন এবং যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য ৭ সদস্যবিশিষ্ট একটি সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্তে উপনীত হন। এ কমিটি সংশ্লিষ্টদের অবহিত করে দ্রুত সময়ের মধ্যে এসব সমস্যা সমাধানের ব্যাপারেও আশা ব্যক্ত করা হয়।

এ সময় ব্যবসায়ী নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম ইকবাল, আব্দুল আউয়াল, আব্দুল মজিদ সুজন, পিন্টু আহমদ প্রমুখ ব্যবসায়ী নেতা।

সর্বশেষ