২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বরিশাল- পটুয়াখালী মহাসড়কে চেয়ারম্যান পরিবহন খাঁদে, নিরাপদে আছে যাত্রীরা চরমোনাই ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী খান মামুনের গনসংযোগ গাবতলীতে উঠান বৈঠককালে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সিটন ফুটপাতে জমে উঠছে ঈদ কেনাকাটা পূর্ব শত্রুতার জের ধরে গৌরনদীতে শিশুসহ ৪ সদস্যকে মারধর।। রোজার মাঝে রয়েছে আল্লাহর প্রতি সুদৃঢ় ঈমান রাখার সবিশেষ প্রশিক্ষণ —ছারছীনার পীর ছাহেব। গলাচিপায় মাছ ধরাকে কেন্দ্র করে গৃহবধূকে মারধর কলাপাড়ায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রকাশ্যে খাল ভরাট বরিশালে অভয়াশ্রমের নিষিদ্ধ সময়ে মাছ ধরার অপরাধে ৮ জেলেকে জরিমানা বরিশাল-পটুয়াখালীসহ দেশের ৮ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

মোটরসাইকেলের গতিসীমা নির্ধারণের বিষয়টি পর্যালোচনার নির্দেশ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ঢাকা ও অন্যান্য শহরে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিসীমা ৩০ কিলোমিটার নির্ধারণ করে দেয়ার প্রস্তাব করে একটি নীতিমালার খসড়া তৈরি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তবে বিষয়টি পর্যালোচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্প নিয়ে আলোচনার সময় গতিসীমার বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আনা হয়। তখন তিনি এই নির্দেশ দেন।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি বলেন, এখন মানুষ নানা কাজে মোটরসাইকেল ব্যবহার করছে। দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের ক্ষেত্রে মোটরসাইকেল ব্যবহার করেন অনেকেই। পণ্য পরিবহনেও অনেক সময় মোটরসাইকেল ব্যবহার করা হয়। তাই সামগ্রিক বিবেচনায় প্রধানমন্ত্রী মোটরসাইকেলের গতিসীমা বাড়ানোর বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, একনেক সভায় স্বরাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন। বিষয়টি ভালোভাবে অবগত নন জানিয়ে অবিলম্বে প্রধানমন্ত্রীর নির্দেশ পরিপালনের কথা জানান। যেহেতু বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রী দেখবেন, তাই একনেক সভা শেষে বিষয়টি নিয়ে কিছু বলা হয়নি।

বেপরোয়া গতি ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে করা হয়েছে ‘মোটরসাইকেল চলাচল নীতিমালার’ খসড়া। এতে শহরের মধ্যে মোটরসাইকেলের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩০ কিলোমিটার করার প্রস্তাব রাখা হয়েছে। খসড়া প্রকাশের পর থেকেই এর সমালোচনা শুরু করেছেন অংশীজনরা।

সর্বশেষ