২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
উজিরপুরে পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ৫ তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে আমতলীতে সালাতুল ইসতিসকার নামাজ আদায় পিরোজপুরে বাসের ধাক্কায় ফেরিতে থাকা ৪ মোটরসাইকেল নদীতে বরগুনায় ডায়রিয়ার প্রকোপ : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৮৩ জন পটুয়াখালীতে তীব্র দাবদাহ ও খরা থেকে মুক্তি পেতে ইসতিসকার নামাজ আদায় বিসিএস পরীক্ষায় অংশ নিতে বাস সহায়তা দেবে ববি কর্তৃপক্ষ বরিশালে ভোট কেন্দ্রে থাকছে না সিসি ক্যামেরা দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিমে জনসচেতনতা মূলক প্রচারণা শুরু বরিশালে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় চরফ্যাশনে একাধিক স্হানে বৃষ্টির জন্য বিশেষ নামাজ অনুষ্ঠিত

যেখানে মানুষ দেখবে সমস্যা, সেখানে আমরা দেখব সমাধান

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নাজমুল হক মুন্না ::
বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলার বিজনেস এন্ড ফাইন্যান্স প্রোগ্রামে বিশেষ অতিথি ছিলেন তরুণ উদ্যোক্তা সিপিএইচডি’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সেভেন ইন ওয়ানের ব্যবস্থাপনা পরিচালক আঃ লতিফ খান যুবরাজ। উন্নয়ন ও অর্থনীতি বিষয়ক আজকের অনুষ্ঠানে আলোচ্য বিষয় ছিল “করোনা পরবর্তী ব্যবসায় সম্ভাবনার ক্ষেত্র”।

কোম্পানির যাত্রা শুরুর কিভাবে হয়েছিল উপস্থাপকের এমন প্রশ্নের জবাবে ড. সায়েম আমীর ফয়সল বলেন মাত্র ২৫ লক্ষ টাকা নিয়েই ব্যবসা শুরু করেন ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে। মাত্র এক বছরের মধ্যে তিনটি প্রতিষ্ঠান সিপিএইচডি ফার্মাসিটিউক্যাল লিমিটেড, সিপিএইচডি আয়ুর্বেদিক লিমিটেড এবং সিপিএইচডি কনজিউম্যার এন্ড হাউজহোল্ড প্রোডাক্টস লিমিটেড। এরমধ্যে আয়ুর্বেদিক লিমিটেডের ৫৭টি পন্য ওষুধ প্রশাসনের অনুমোদিত এবং বাজারজাতকরণ চলমান। মহান আল্লাহর উপর ভরসা রেখে তিনি আশা প্রকাশ করেন এই অর্থবছরের মধ্যে চলমান ১৫০পন্যসহ মোট ৩০০টি পন্য বাজারে আনতে পারবেন।

দর্শক-শ্রোতারাদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনাদের জীবন-মানের উন্নতির জন্য বিশেষ করে যারা গরীব-মেহনতি, লাঞ্চিত-বঞ্চিত, নিপীড়িত যারা ৯৯.৯%, তাদের পাশে যাতে দাঁড়াতে পারি, তাদের ভাগ্য পরিবর্তনে এবং অর্থনৈতিক মেরুদণ্ড শক্তিশালী করতে তাদের খেদমত যেন করতে পারি তার জন্য সকলের কাছে দোয়া চাই। করোনা মহামারির সাথে তিনি বেকারত্বকে একটা মহামারি উল্লেখ করে বলেন গত ছয় মাসে আমরা ২৫০০ উদ্যোক্তা তৈরিসহ প্রায় সাত হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছি। বাংলাদেশে ৮৬ হাজার গ্রামের মধ্যে ১২ হাজার গ্রামে আমরা অর্থনৈতিক কর্মসূচি পৌছে দিয়েছি, ৪৫৫৪ টি ইউনিয়নের ভিতরে ২২০০ ইউনিয়নে আমাদের কর্মসূচি চলছে।

পণ্য উৎপাদনের ক্ষেত্রে তিনি ম্যানুফেকচারিং ন্যাশনালিজমের কথা উল্লেখ করে বলেন, যদি মেড ইন আমেরিকা হয়, মেড ইন চায়না বা ইন্ডিয়া হয় তবে মেড ইন বাংলাদেশ কেন হবে না? ন্যাশনালিজম বা জাতিয়তাবাদ এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমেরিকার কথা উল্লেখ করে তিনি বলেন, ট্রাম্প বা বাইডেন এখন নিজের দেশের পণ্যের প্রতি চাহিদার কথা বলছেন। তিনি এক প্রস্তবনার উল্লেখ করে বলেন, বাংলাদেশকে স্ট্রাটআপ নেশন হিসেবে রুপান্তরিত করতে হবে যদি আমরা শ্রমবাজারকে রক্ষা করতে চাই। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী স্ট্রাটআপ ফান্ডের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে সেটা অবশ্যই প্রশংসনীয় উল্লেখ করে তিনি আহবান করেন প্রত্যেকটি ইউনিয়নের জন্য দুইকোটি টাকা বরাদ্দ করে সারা বাংলাদেশে যদি আমরা ১০হাজার কোটি টাকার একটা বাজেট রাখতে পারি তবে গ্রাম পর্যায়ে উদ্যোক্তা তৈরি করা সম্ভব।

পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী বর্তমানে ৬৮ ভাগ মানুষ আর্থিক সংকটের মধ্যে দিয়ে জীবন পার করছে উল্লেখ করে তিনি বলেন, বারিধারা, গুলশান, বনানীতে বসে গরীব মেহনতী মানুষের বুকের কষ্ট, ক্ষুধার্তের কষ্ট এটা সুশীল সমাজের অনেকেই বুঝতে পারে না, তাদের কষ্ট বুঝতে তৃণমূল পর্যায়ে যেতে হবে। তাদের সহায়ক শক্তি হিসেবে আমাদের কাজ করতে হবে।

মাননীয় প্রধানমন্ত্রীর কথা প্রসঙ্গে ড. সায়েম আমীর ফয়সল বলেন, আমার জীবনে এতো কর্মঠ মানুষ আমি দেখিনি, তিনি বঙ্গবন্ধুর অসমাপ্ত সকল স্বপ্ন বাস্তবায়ন করতে সমর্থ হয়েছেন। স্বাধীন বাংলাদেশে ধনী গরীর সমতার উল্লেখ করে তিনি বলেন, স্বাধীনতা যেন মানচিত্রে সীমাবদ্ধ না থাকে এই দেশ আমাদের সবার এবং উন্নয়নে সবাইকে ভূমিকা রাখতে হবে।

যেখানে মানুষ দেখবে সমস্যা, সেখানে আমরা দেখব সমাধান উল্লেখ করে তিনি বলেন আগামী চার বছরের মধ্যে আমরা ৫০হাজার বেকার মানুষের কর্মসংস্থান সৃষ্টি করবো ইনশাআল্লাহ। আজ দুপুরে একটি বেসরকারী টেলিভিশন চ্যানেলের টকশোতে ড. সায়েম আমীর ফয়সল এসব কথা বলেন।

সর্বশেষ