২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিশুসহ ১২ নারী ও পুরুষ ভারতে সাজা ভোগ শেষে নিজ দেশে ফিরলো

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ওবায়দুল ইসলাম অভি,যশোর: বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারতের কারাগারে বিভিন্ন মেয়াদে কারাভোগের পর নিজ দেশে ফিরলো দুই শিশু সহ ১২ নারী ও পুরুষ।

অবৈধ পথে ভারত গিয়ে দেড় থেকে ৩ বছর সাজাভোগ শেষে দেশে ফিরেছেন তারা । শনিবার (৩০ জানুয়ারি) বিকাল ৪ টার সময় বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।

ভারতে দেড় থেকে ৩ বছর সাজাভোগ করেছে বলে ভুক্তভোগীরা জানায়।

ফেরত আসাদের মধ্যে ৩ জন নারি,৭ জন পুরুষ ও দুইজন শিশু রয়েছে। তাদের বয়স ৭ থেকে ৩৫ বছর এর মধ্যে। এরা বাগেরহাট, খুলনা ও বরগুনা জেলার বাসিন্দা।

জাস্টিস অ্যান্ড কেয়ারের এরিয়া ম্যানেজার এবিএম মুহিত বলেন, ‘বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে ভাল কাজের আসায় তারা ভারতে যায়। সে দেশের ভ্যালুরে বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করার সয় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। সেখান থেকে তালাশ নামে একটি এনজিও সংস্থা ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে ।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, এ সব নারী পুরুষরা পাসপোর্ট ভিসা ছাড়া বিভিন্ন সীমান্ত পথে ভারতের বিভিন্ন অঞ্চলে কাজ করার সময় সেই দেশের পুলিশের হাতে আটক হয়। এরপর আদালতের মাধ্যমে তারা জেলহাজতে যায়। পরে ভারতের ব্যাঙ্গালুরে তালাশ নাম একটি বেসরকারি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। সেখানে দেড় থেকে ৩ বছর থাকার পর ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে আজ দেশে ফিরেছে ।

ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে এনজিও সংস্থা তাদের পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করবেন।

সর্বশেষ