১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সফলভাবে অপসারিত হলো জো বাইডেনের ক্যান্সার সংক্রমিত টিস্যু

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ত্বক থেকে সফলভাবে ক্যান্সার আক্রান্ত টিস্যু অপসারণ করা হয়েছে। এক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টের আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই বলে জানিয়েছেন তার চিকিৎসক। দায়িত্ব পালনের জন্য বর্তমানে পুরোপুরি সুস্থ তিনি। তবে নিয়মিত চালিয়ে যেতে হবে স্বাস্থ্য পরীক্ষা। খবর দ্য ওয়াশিংটন পোস্টের।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গত মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় ক্যানসার শনাক্ত হয়েছে। শুক্রবার (৩ মার্চ) হোয়াইট হাউসের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কর্মকর্তা ও চিকিৎসকরা বলেন, বাইডেনের ক্যানসারে আক্রান্ত ক্ষতিগ্রস্ত টিস্যু তার বুক থেকে অপসারণ করা হয়েছে। এ বিষয়ে তার আর কোনো চিকিৎসার প্রয়োজন নেই। তবে তার চলমান স্বাস্থ্যসেবার অংশ হিসেবে ডার্মাটোলজিক নজরদারি চালিয়ে যাওয়া হবে।

গত মাসে ৮০ বছর বয়সি বাইডেনের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। সে সময় হোয়াইট হাউস জানিয়েছিল, তিনি সুস্থ আছেন এবং দায়িত্ব পালন করতে পারবেন।
এক বিবৃতিতে হোয়াইট হাউস কর্তৃপক্ষ জানিয়েছে, গত মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময় ধরা পড়ে ত্বকের ক্যান্সারটি। পরে অস্ত্রোপচারের মাধ্যমে তার বুক থেকে সরিয়ে ফেলা হয় সংক্রমিত ক্ষতটি।

বাইডেনের চিকিৎসকরা জানিয়েছেন, এ ধরনের ক্যান্সার শরীরে ছড়িয়ে পড়ে না, তাই ভয়ের কোনো কারণ নেই। প্রেসিডেন্ট হওয়ার আগেও তিনি বেশ কয়েকটি ক্যান্সার আক্রান্ত টিস্যু অপসারণ করেছিলেন।

প্রসঙ্গত, অনেকদিন ধরেই ক্যান্সারের সাথে লড়ছে বাইডেনের পরিবার। ২০১৫ সালে বাইডেনের এক ছেলে মস্তিষ্কের ক্যান্সারে মৃত্যুবরণ করেন।

বায়োপসি করানোর পর থেকে ওই ক্ষতস্থান ‘দারুণভাবে নিরাময়’ হয়েছে। তার আর এ–সংক্রান্ত চিকিৎসার প্রয়োজন হবে না।

সর্বশেষ