২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বরিশালে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলায় আহত ৩ রাঙাবালীতে ইয়াবাসহ আটক-১ ঝালকাঠিতে স্ত্রীকে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে আমতলীতে গরমে মাথা ঘুরে পড়ে গিয়ে নারীর মৃত্যু বরিশালে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবি রাজাপুরে শিক্ষার্থীদের অনুদানের বরাদ্দ ৫ হাজার, কিন্তু পেয়েছে ৩ হাজার! বরিশালে দরিদ্র মানুষের সংখ্যা বেশি থাকায় বেড়েছে শিশু শ্রমের হার নারী ইউপি সদস্যের বিরুদ্ধে প্রবাসীর স্ত্রীকে মারধর করে মাথা ফাটিয়ে দেয়ার অভিযোগ সিরাজগঞ্জে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্দ প্রদান ৫ হাজার টাকা বরাদ্দ শিক্ষার্থীরা পেল ৩ হাজার রাজাপুরের সোনারগাঁও স্কুলের সভাপতি ও প্রধান শিক্ষকের বি...

সাহেবপুর মদিনাতুল উলুম মাদ্রাসায় পকেট কমিটি গঠন, নিয়োগ বাণিজ্যের অভিযোগ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

 

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগঞ্জ উপজেলার গারুড়িয়া ইউনিয়নের সাহেবপুর মদিনাতুল উলুম সিনিয়ার মাদরাসা পরিচালনায় ১২ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হেয়েছে। নিয়মিত ম্যানেজিং কমিটি গত ০৩/০৩/২০২০ ইং তারিখে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত হয়েছে। এই কমিটি ৭টি পদে নিয়োগের মাধ্যমে ৫০ লক্ষ টাকার অধিক ঘুষ গ্রহন করে তাদের নিয়োগ দিয়াছেন এ নিয়োগ ব্যাপক অনিয়ম, দুর্নীতি ও অর্থ বাণিজ্যের অভিযোগ উঠেছে। এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ এবং প্রতিকার চেয়ে স্থানীয় বাসিন্দা গারুড়িয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এ,এফ, এম, মাসুম মোল্লা বাচ্চু ১১ ই জুলাই ২০২১ইং তারিখে ঢাকা বাংলাদেশ কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, সচিবালয় বরাবর লিখিত অভিযোগ করেছেন।

খোদ অভিযোগ মাদরাসা পরিচালনায় সভাপতি মো: মশিউর রহমান শিকদার , অধ্যক্ষ সৈয়দ মোয়াজ্জেম হোসেন ও হেলাল মোল্লা দাতা সদস্যসহ নিয়োগ বাণিজ্যের সঙ্গে জড়িত বলে অভিযোগে প্রকাশ করেছেন।

যাতে নিম্ন লিখিত ক্রটি পরিলক্ষিত হয়েছে। নিম্ন লিখিত কারনগুলো আমলে নিয়ে উক্ত কমিটি বতিলের আবেদন করছি। কারনগুলো নিম্নরূপ:

০১। মো: হেলাল মোল্লা, দাতা সদস্য, তিনি অত্র প্রতিষ্ঠানে কোন প্রকার জমি দান বা কোন অর্থ দান করেন নাই। উক্ত প্রতিষ্ঠানের দাতা সদস্য হিসেবে আমি এ,এফ, এম, মাসুম মোল্লা ও আমার স্ত্রী মোসাঃ নারগিস বেগম উভয়েই জীবিত। নতুন ভবনের জন্য আমি ২০১২ সালে অত্র প্রতিষ্ঠানে ১৪ শতাংশ জমি দানপত্র রেজিঃ করনের মাধ্যমে এই জমি দান করি।

০২। মোঃ মিতউর সহমান পাটোয়ারী, অভিভাবক সদস্য, যার কোন ছেলে/মেয়ে অত্র প্রতিষ্ঠানে অধ্যায়নরত নাই।

০৩। মেঃ আঃ মজিদ মৃধা, অভিভাবক সদস্য, যার কোন ছেলে/মেয়ে অত্র প্রতিষ্ঠানে অধ্যায়নরত নাই।

০৪। সৈয়দ মোয়াজ্জেম হোসেন, (সহকারী অধ্যাপক) সাধারণ শিক্ষক সদস্য, তিনি প্রকৃত পক্ষে অত্র প্রতিষ্ঠানের দায়িত্বে আছেন। কিন্তু তাকে সাধারণ শিক্ষক দেখানো হয়েছে। সৈয়দ মোয়াজ্জেম হোসেন ছাত্র জীবনে ছাত্র শিবিরের ক্যাডার ছিলেন। পরবর্তীতে তিনি ১০ নং গারুড়িয়া ইউনিয়নের বাংলাদেশ জামায়াত ইসলামের সভাপতির দায়িত্ব পালন এবং উপজেলা ও জেলা পর্যায়ে জামাতের উচ্চ পদে আছেন এবং জামাতের ইসলামের আরেকটি সংগঠন আহলে হাদিস এর দায়িত্ব পালন করিতেছেন।

০৫। মোঃ আজিজুল হক পাটোয়ারী, জুনিয়ার শিক্ষক, তিনি ২০১০ সালে ব্যবসা করার উদ্দেশ্যে শিক্ষক পদ হতে অব্যাহতি নেন এবং উক্ত অব্যাহতি কমিটি কর্তৃক গৃহীত হয়। কিন্তু তার নামে আসা মাসিক বেতন ব্যাংক ম্যানেজার, কতিপয় শিক্ষক ও প্রতিষ্ঠানের প্রধান উত্তোলন করে নিজেদের মধ্যে ভাগ ভাটোয়ারা করেন।

সরকারের শিক্ষা বিধিমালার নিয়ম নিতী লংঘন করে উপজেলা বাকেরগঞ্জ, জেলা, বরিশাল এর অধীন সাহেবপুর মদিনাতুল উলুম আলিম মাদ্রাসা পরিচালনার জন্য বাংলাদেশ মাদ্রাস শিক্ষা বোর্ড ঢাকা শিক্ষা বোর্ডে যে মাদ্রাসার অধ্যক্ষ ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ যে কমিটি দাখিল করে যে ম্যানেজিং কমিটি ০৩/০৩/২০২০ খ্রিঃ অনুমোদন করাইয়া আনিয়াছেন। এই কমিটি ৭টি পদে নিয়োগের মাধ্যমে ৫০ লক্ষ টাকার অধিক ঘুষ গ্রহন করে তাদের নিয়োগ দিয়াছেন। কিন্তু যে কমিটি দাখিল করিয়াছেন তাহা পকেট কমিটি।

জালিয়াতি ও মাদ্রাসা বোর্ড আইনে যে বর্তমান জালিায়াতি ও অবৈধ কমিটির বাতিল পূর্বক তাদের অবৈধ জালিয়াতির মাধ্যমে যে সকল শিক্ষক নিয়োগ নিয়াছে তাহা অবৈধ বলে ঘোষণা করার জন্য সবিনয় নিবেদন জানাচ্ছি। পরবর্তিতে সঠিক নিয়মের মাধ্যমে কমিটি গঠন কওে নতুন কমিটি দ্বারা শিক্ষক ও ৪র্থ শ্রেণির কর্মচারিদেরকে নিয়োগ ব্যবস্থ গ্রহণে আজ্ঞা হয়।

উল্লিখিত অভিযোগ অস্বীকার করে মাদ্রাসা অধ্যক্ষ সৈয়দ মোয়াজ্জেম হোসেন মাদরাসা পরিচালনায় সভাপতি মো: মশিউর রহমান শিকদার, হেলাল মোল্লা বলেন, নিয়োগের জন্য কারও কাছ থেকে অর্থবাণিজ্য করা হয়নি। সম্পূর্ণ নিরপেক্ষ ও স্বচ্ছতার সঙ্গে নিয়োগ প্রদান করা হয়েছে। যাদের চাকরি হয়নি, তারাই ষড়যন্ত্রমূলকভাবে তার বিরুদ্ধে অভিযোগ করেছে বলেও দাবি করেন তিনি।

সর্বশেষ