১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরাজগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সেলিম শিকদার সিরাজগঞ্জঃ-
“”স্মার্ট লিগ্যাল এইড-স্মার্ট দেশ
বঙ্গবন্ধুর বাংলাদেশ””
উপরোক্ত এই প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে, সিরাজগঞ্জে দিন ব্যাপি জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।

গত (২৮ এপ্রিল) রবিবার সকাল ৮ টা থেকে সিরাজগঞ্জ জেলা জজ আদালত প্রাঙ্গণে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন উপলক্ষ্যে দিনব্যাপী নানা কর্মসূচী পালন করা হয়। কর্মসূচী পালন উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি,
আলোচনা সভা ছাড়াও উপ-কমিটি গঠন,
রক্ত পরীক্ষা, ডায়াবেটিস পরীক্ষা, উচ্চ রক্তচাপ
(প্রেসার) পরীক্ষা ক্যাম্পিং করা সহ হস্ত ও কুটিরশিল্প মেলা অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভাায় বক্তাগন বলেন, স্মার্ট লিগ্যাল এইড দিবস পালন উপলক্ষে দেশের সুবিধা বঞ্চিত অসচ্ছল, দরিদ্র জনসাধারণকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ‍‍আইনগত সহায়তা প্রদান আইন ২০০০” নামক একটি আইন প্রনয়ন করেছে।
এ লক্ষ্যে দেশের প্রায় প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়নে একটি আইনগত সহায়তা কমিটি গঠন করা হয়েছে। এতে জেলা কমিটির চেয়ারম্যান সংশ্লিষ্ট জেলার জেলা দায়রা জজ এবং উপজেলা ও ইউনিয়ন কমিটি চেয়ারম্যান সংশ্লিষ্ট পরিষদের চেয়ারম্যান ।
দরিদ্র জনগনের মধ্যে বাদী-বিবাদী উভয়ই ও কর্যক্রমের আওতায় বিনামূল্যে আইনগত সহায়তা পেতে পারেন।
সরকারী আইনগত সহায়তা কারা কারা পাবেন এ বিষয়ে বক্তাগন আরো বলেন,
জাতীয় আইনগত সহায়তা প্রদান নীতিমালা ২০০১ অনুযায়ী অন্যান্যের মধ্যে নিম্নবর্ণিত ব্যক্তিগত আইন সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হতে পারেন। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগ সরকার আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আইনের সুশাসন প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর’ উল্লেখ করেন তিনি।
টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্য,শান্তি, ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠান বাস্তবায়নে সকলের জন্য ন্যায়বিচার প্রাপ্তির পথ সুগম করার জন্য আইন ও বিচার বিভাগ জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’র মাধ্যমে কার্যকর ভূমিকা রাখছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন,মাননীয় সিনিয়র ও দায়রা জজ এবং জেলা আইনজীবী সহায়ক প্রদান কমিটির চেয়ারম্যান, জনাব এম আলী আহমেদ।
এসময় লিগ্যাল এইড দিবস উপলক্ষ্যে বক্তব্য রাখেন, এনজিও প্রতিনিধি শিপন নাগ, সরকারি আইনজীবী (জি.পি) এ্যাডঃ মোঃ রেজাউল করিম রাখাল,পাবলিক প্রসিকিউটর(পি পি)বীর মুক্তিযোদ্ধা গাজী আলহাজ্ব আব্দুর রহমান, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডঃ কায়ছার আহমেদ লিটন ও সিরাজগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব এ্যাডঃ মাসুদুর রহমান মাসুদ, সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রাম পদ রায়, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ রাশেদ তালুকদার, জেলা ম্যাজিস্ট্রেট মীর মাহবুবুর রহমান, বিজ্ঞ বিচারক (জেলা ও দায়রা জজ) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ বেগম সালমা খাতুন ও বিজ্ঞ বিচারক ( জেলা ও দায়রা জজ) নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ মোঃ নাসিরুল হক।
আলোচনা সভা উপস্থাপনা করেন, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ, জনাব জিনাত জাহান, তিনি বলেন, আইনি পরামর্শ,আইনগত তথ্য, কাউন্সিলিং, এডিআর এর মাধ্যমে মিমাংসা এবং সরকারি খরচে মামলা পরিচালনা করা ও দেশের সুবিধা বঞ্চিত অসচ্ছল দরিদ্র জনগণকে আইনগত সহায়তা দেয়ার জন্য প্রস্তুত রয়েছি বলে জানান।

সর্বশেষ