১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরাজগঞ্জে মাসব্যাপী তাঁতবস্ত্র ও হস্তশিল্প মেলার শুভ উদ্ভোধন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সেলিম শিকদার সিরাজগঞ্জঃ-

সিরাজগঞ্জে মাসব্যাপী তাঁতবস্ত্র ও হস্তশিল্প মেলা ও প্রদর্শনী-২০২২ শুভ উদ্ভোধন অনুষ্ঠিত হয়েছে।
গত রবিবার (২৩ অক্টোবর) সকাল ১১ টায় সিরাজগঞ্জ শহরের প্রবেশদ্বার বাজার স্টেশন জিরো পয়েন্ট মুক্তির সোপানে বাংলাদেশ তাঁত বোর্ড, বস্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে মাসব্যাপী তাঁতবস্ত্র ও হস্তশিল্প মেলা-প্রদর্শনী-২০২২ শুভ উদ্ভোধন অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মোঃ ইউসুফ আলীর সভাপতিত্বে আয়োজিত
আলোচনাসভা ও মাসব্যাপী তাঁতবস্ত্র ও হস্তশিল্প মেলা ও প্রদর্শনীর-২০২২ এর পরিচালক মোঃ নাজিম উদ্দীনের সঞ্চালনায় আয়োজিত শুভউদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার শুভ উদ্ভোধন করেন সিরাজগঞ্জ সদর -ও কামারখন্দ ২ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না, এমপি। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় অনুষ্ঠানের প্রধান অতিথি ডাঃ মোঃ হাবিবে মিল্লাত তিনি বলেন,
আবহমান বাংলার ঐতিহ্য যমুনা পাড়ের তাঁতের শাড়ী এদেশের কুটিরশিল্পের অন্যতম একটি প্রধান উপকরন হওয়া সত্বেও নানা জটিলতার
কারনে ঐতিহ্যবাহী এই হস্তশিল্প তখন প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল।
পরবর্তীতে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে সিরাজগঞ্জের এই তাঁত শিল্প রক্ষা ও এর হারানো ঐতিহ্য পুনরুদ্ধারের লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।
সিরাজগঞ্জের বুকচিরে বয়েচলা প্রমত্ত যমুনার তীর ঘেষে বিস্তীর্ণ জনপদে তৎকালীন সময়ে
গোড়ে ওঠা বেলকুচি, এনায়েতপুর,চৌহালী ও শাহজাদপুর এলাকায় প্রায় ৫০ কিঃমিঃ বির্স্তীন জনপদ তাঁতশিল্প সমৃদ্ধ এলাকা হিসেবে দেশের প্রায় সকলেরই অতি পরিচিত স্থান ।
বহু প্রাচীন কাল থেকেই সিরাজগঞ্জ যমুনা অববাহিকার বির্স্তীন প্রান্তর জুড়ে বিকশিত হয়েছে এই তাঁত শিল্পের।

সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ থেকে শুরু করে শাহজাদপুরের যমুনার পশ্চিম পাড়ের তীর ঘেষে গড়ে উঠেছে হাজার হাজার ঐতিহ্যবাহী তাঁতবস্র শিল্প কারখানা। জেলার কুটির শিল্পের মধ্যে তাঁত শিল্প অতি প্রাচীনতম।

বহুপূর্বকাল থেকে সমগ্র ভারতবর্ষে এই সিরাজগঞ্জের তাঁত শিল্পের রয়েছে যথেষ্ট সুনাম ও যশ। সিরাজগঞ্জ জেলা কে অর্থনৈতিক উন্নয়ন করতে অবশ্যই তাঁত শিল্পের দিকে গুরুত্ব দিতে হবে।
সিরাজগঞ্জের ব্র্যান্ড এই তাঁতশিল্পের উন্নয়ন এবং পরিধি বিকাশে সকলকে উৎসাহিত করার জন্য এ প্রদর্শনী মেলার আয়োজন করে থাকি।
তাঁতশিল্পে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে শুরু করে জননেত্রী শেখ হাসিনা অনেক সুযোগ সুবিধা দিয়েছে।
সিরাজগঞ্জের প্রাচীনতম ঐতিহ্য তাঁতবস্র শিল্পকে আমাদের টিকিয়ে রাখতে হবে এবং ঐতিহ্যর সাথে বিজ্ঞান কে যোগ করতে হবে যেন অল্প বিনিয়োগে অপ্ল খরচে অল্প সময়ে উৎপাদন বাড়ানো যায়।

অনুষ্ঠানের সভাপতি মোঃ ইউসুফ আলী বলেন- সিরাজগঞ্জের ব্র্যান্ড এই
তাঁতবস্র শিল্পের উন্নয়ন বিকাশে তাঁতবস্ত্রের গুনগত মান সঠিক রাখতে তাঁতিদের পদক্ষেপ গ্রহন করতে হবে। এ শিল্পে কর্মসংস্থান বিষয়ে জনগণকে উৎসাহিত করতে হবে যেন বেকারত্বের সমস্যা হ্রাস পায়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) মোঃ তমাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. কেএম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার, সিরাজগঞ্জ চেম্বার্স অব কমার্স ইন্ডাস্ট্রিজের সভাপতি আলহাজ্ব আবু ইউসুফ সূর্য, সিরাজগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি হেলাল আহমেদ, জেলা পরিষদের সদস্য একরামুল হক একরাম, পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, বাংলাদেশ তাঁত বোর্ডের মহাব্যবস্থাপক কামনাশীষ দাস প্রমুখ।

সর্বশেষ