২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

হরিণটিকে বাঁচানো গেলো না !

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

ইমরান হোসাইন, পাথরঘাটা (বরগুনা)
বরগুনার পাথরঘাটার বিষখালী নদী থেকে ভাসমান অবস্থায় উদ্ধার হওয়া হরিণটি মারা গেছে। আজ সোমবার দুপুর ১.৪৫ দিকে বনে হরিণটিকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। বন বিভাগের সদস্যরা হরিণটিকে উদ্ধার করে হরিণঘাটা ফরেস্ট ক্যাম্পে নিয়ে আসে। বিকেল সাড়ে তিনটার দিকে হরিণটির মৃত্যু হয়।

হরিণটি উদ্ধারের পর গুরুতর অসুস্থ থাকায় প্রাণিসম্পদ দপ্তরে নেয়া যায়নি। চিকিৎসার জন্য চিকিৎসককে নেয়া হয়েছিল। চিকিৎসা শুরুর আগেই হরিনটির মৃত্যু হয়। হরিনটির ওজন ছিল প্রায় ৭০ কেজি।

এর আগে গত মঙ্গলবার বিষখালী নদীতে ভাসমান অবস্থায় হরিণটিকে উদ্ধার করে কোস্টগার্ড। পরে উদ্ধারকৃত হরিণটিকে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। এ সময় হরিণটির শরীরের বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন দেখা যায়। ধারণা করা হয়েছিল হরিণটিকে কোন হিংস্র প্রাণী আক্রমণ করেছে।

বন বিভাগ অসুস্থ হরিণটিকে পাথরঘাটা উপজেলা প্রাণিসম্পদ
দপ্তর থেকে তিন দিন চিকিৎসা শেষে কিছুটা সুস্থ হলে গত শুক্রবার হরিণটিকে হরিণঘাটা ইকোপার্কের বনে অবমুক্ত করা হয়েছিল।

সাংবাদিক মির্জা শহিদুল ইসলাম খালেদ বলেন, হরিণঘাটা বনাঞ্চলটি হরিণের জন্য এখন আর নিরাপদ নয়। হরিণঘাটা পর্যটন কেন্দ্র ও এ বনের হরিণ সুরক্ষায় সরকারের দৃষ্টি দিতে হবে।

বন বিভাগের পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, মৃত্যু হরিণটিকে পোস্ট মর্টেম শেষে চামড়া সংরক্ষণ করে হরিণটিকে মাটি চাঁপা দেয়া হয়। তিনি আরো বলেন, হরিণটি উদ্ধারের পর আমরা চিকিৎসাও করেছিলাম। তারপরও হরিণটিকে বাঁচানো গেল না।

সর্বশেষ