৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২০২৩ সালে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে যাবে : মার্কিন অর্থনীতিবিদ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মার্কিন অর্থনীতি মন্দায় পড়ে যাওয়ায় স্বর্ণে বিনিয়োগ বাড়বে বলে মত দিয়েছেন বিশ্লেষক প্রতিষ্ঠান রোজেনবার্গ রিসার্চের প্রতিষ্ঠাতা ও প্রধান অর্থনীতিবিদ ডেভিড রোজেনবার্গ। তিনি বলেন, ক্রমবর্ধমান চাহিদা ২০২৩ সালে স্বর্ণের দামকে ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাবে। তাঁর মতে, এবছরই স্বর্ণের দাম দুই হাজার ডলারের উপরে উঠতে পারে।

কিটকো নিউজকে দেওয়া একান্ত সাক্ষাত্কারে ডেভিড রোজেনবার্গ বলেন, অর্থনীতির পরিস্থিতির বিষয়ে বিনিয়োগকারীদের এই বছর নিজেকে একটি প্রশ্নই করা উচিত। প্রশ্নটি হল, আসন্ন মন্দা কতটা খারাপ হবে এবং কীভাবে নিজেদের সম্পদ রক্ষা করা উচিত? নিজের ২০২৩ সালের ‘আউটলুক’ রিপোর্টে রোজেনবার্গ জানান, স্বর্ণ ও বন্ডের ওপর ভরসা করে তিনি ‘বারবেল ইনভেস্টমেন্ট’ কৌশল নিয়েছেন। এই অর্থনৈতিক কৌশলে বিনিয়োগকারীরা মধ্যমেয়াদি বন্ড না কিনে স্বল্পমেয়াদী ও  দীর্ঘমেয়াদি বন্ড কিনে থাকেন।

সাম্প্রতিক অর্থনৈতিক প্রেক্ষাপট নিয়ে মার্কিন অর্থবাজার ওয়াল স্ট্রিট মন্দা এড়ানোর বিষয়ে আশাবাদ ব্যক্ত করলেও বিভিন্ন সূচক তুলে ধরে যুক্তরাষ্ট্রে মন্দা অবশ্যম্ভাবী বলেও মন্তব্য করেন রোজেনবার্গ। তার মতে, এই মন্দা প্রায় দেড় বছর স্থায়ী হতে পারে। রোজেনবার্গের কথা সত্যি হলে এটি ১৯৮০ সালের পর যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘস্থায়ী মন্দা হবে। অর্থবাজারের এ বিশ্লেষকের অনুমান, বছরের শেষ ভাগে ফেডারেল রিজার্ভ সুদের হার কমিয়ে দেবে। এতে স্বর্ণের দাম আরো বাড়বে।

সর্বশেষ