২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
গৌরনদীতে সিএইচসিপি’র বদলী আদেশ প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ভোলায় ডাকঘরে পোস্ট মাস্টারের আইসক্রিম ডিলারের ব্যবসা উজিরপুরে পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ৫ তীব্র তাপদাহ থেকে মুক্তি পেতে আমতলীতে সালাতুল ইসতিসকার নামাজ আদায় পিরোজপুরে বাসের ধাক্কায় ফেরিতে থাকা ৪ মোটরসাইকেল নদীতে বরগুনায় ডায়রিয়ার প্রকোপ : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৮৩ জন পটুয়াখালীতে তীব্র দাবদাহ ও খরা থেকে মুক্তি পেতে ইসতিসকার নামাজ আদায় বিসিএস পরীক্ষায় অংশ নিতে বাস সহায়তা দেবে ববি কর্তৃপক্ষ বরিশালে ভোট কেন্দ্রে থাকছে না সিসি ক্যামেরা দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিমে জনসচেতনতা মূলক প্রচারণা শুরু

৭ মার্চের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে প্রবাসীদের দেশের উন্নয়নে এগিয়ে আসার আহবান

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাণী ডেস্ক: রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ। দিবসটি উপলক্ষ্যে আজ সকালে দূতাবাস প্রাঙ্গণে পতাকা উত্তোলন করেন উপ রাষ্ট্রদূত আবুল হাসান মৃধা। এরপর দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এসময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রিয়াদস্থ আওয়ামী সংগঠন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষ থেকেও জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষ্যে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।
অনুষ্ঠানে দূতাবাসের উপ রাষ্ট্রদূত আবুল হাসান মৃধা বলেন, বিশ্বের শ্রেষ্ঠতম ভাষণগুলোর মধ্যে বঙ্গবন্ধুর ভাষণ অন্যতম। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি ছিল প্রাজ্ঞ ও কৌশলী ভাষণ। তিনি বলেন,পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই বাঙালি জাতি বৈষম্য, প্রতারণা আর নির্যাতনের যাতাকলে পিষ্ঠ হয়ে আসছিল, সেই জাতি বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ থেকে স্বাধীনতার সুস্পষ্ট দিক নির্দেশনা লাভ করে। এই দিনে বঙ্গবন্ধু বাঙ্গালি জাতির ইতিহাসে শ্রেষ্ঠ মহাকাব্যটি রচনা করেন।
আবুল হাসান মৃধা বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চ তাঁর ভাষণে যে অর্থনৈতিক মুক্তির কথা বলেছিলেন, সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এছাড়া ২০৪১ সালের মধ্যে একটি উন্নত, উচ্চ আয়ের ও স্মার্ট বাংলাদেশ নির্মানের লক্ষ্যে বাংলাদেশ এগিয়ে চলেছে। তিনি প্রবাসীদের ৭ মার্চের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসার আহবান জানান।
আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের ডিফেন্স এ্যটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ গোলাম ফারুক বলেন,৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণ ছিল অত্যন্ত প্রাজ্ঞ ও সময়োপযোগী। তিনি সেদিন তাঁর ভাষণে জাতিকে স্বাধীনতার জন্য সকল প্রস্তুতি গ্রহণের কথা তুলে ধরেছিলেন। অনেক গবেষক বঙ্গবন্ধুর এ অলিখিত ভাষণকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাজনৈতিক ভাষণ বলে স্বীকৃতি দিয়েছেন।
আলোচনা অনুষ্ঠানে রিয়াদ প্রবাসী প্রফেসর এম এ ওয়াদুদ, আওয়ামী পরিষদের সভাপতি এম আর মাহবুব বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রদর্শন করা হয়। দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম অনুষ্ঠান উপস্থাপনা করেন।

সর্বশেষ