২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশালে নিয়মিত জীবনানন্দ উৎসব উদযাপনের দাবি

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: নানান আয়োজনের মধ্য দিয়ে রপসী বাংলার কবি জীবনানন্দ দাশ এর ১২৫ তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে নিজ শহর বরিশালে। শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় নগরের সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ প্রাঙ্গনে বেলুন-ফ্যাস্টুন উড়িয়ে তিন দিনব্যাপী জীবনানন্দ মেলার উদ্বোধন করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ড. এ এস কাইয়ুম উদ্দীন আহমেদ।
এসময় উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক আল- আমিন সরোয়ার, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রণজিৎ মল্লিক, সহযোগী অধ্যাপক তপন কুমার সাহা,বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক স্নেহাংশু কুমার বিশ্বাস। এরপর মেলায় জীবনানন্দ দাশ এর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।
একইসময়ে কবি জীবনানন্দ দাশের প্রিয় ক্যাম্পাস ব্রজমোহন কলেজে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কলেজের শিক্ষার্থীরা। সেইসাথে মেলার উদ্বোধনী আয়োজনে আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে নাচ ও গান পরিবেশন করেন উত্তরণের কর্মীরা।
কলেজের উত্তরণ সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে শুরু হওয়া এ মেলায় চলেবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। যেখানে প্রতিদিনই আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
মেলার ৫০ টি স্টলে জীবনানন্দ দাশের নিজের ও তাকে (কবিকে) নিয়ে লেখা বিভিন্ন ধরনের বই, বাঙ্গালি সংস্কৃতি ও ঐতিহ্যেকে বহন করে এমন খাবার ও পন্য সামগ্রীর সমারোহ ঘটানো হয়েছে।
উত্তরণের সভাপতি সুদীপ্ত দাস বলেন, কবি জীবনানন্দ দাশ এই ব্রজমোহন কলেজের ছাত্র ও শিক্ষক ছিলেন। তার জন্মদিন উপলক্ষে নানান আয়োজনের মধ্যে সপ্তম জীবনানন্দ মেলার যাত্রা শুরু হল। মেলার আয়োজনের প্রতিদিন বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সন্ধ্যায় প্রিয় কবির জন্মদিনকে কেন্দ্র করে ক্যাম্পাসে মোমবাতি প্রজ্জ্বলন করা হবে।
এদিকে সকাল ৯ টায় জাতীয় কবিতা পরিষদ বরিশালের উদ্যোগে নগরের জীবনানন্দ দাশ (বগুড়া) সড়কের জীবনানন্দ মিলনায়তনে আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়।
এরআগে সেখানে কবির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন কবি, লেখক ও পাঠক সংগঠনগুলো।
এসময় বাংলা একাডেমির শিশুসাহিত্যে পুরষ্কার পাওয়া কবি ও জাতীয় কবিতা পরিষদ বরিশাল শাখার সভাপতি অথ্যাপক তপংকর চক্রবর্তী, অধ্যাপক দীপঙ্কর চক্রবর্তী প্রগতি লেখক সংঘ বরিশাল শাখার সভাপতি অপূর্ব গৌতম, বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সাংবাদিক সুশান্ত ঘোষ প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বরিশালে নিয়মিত জীবনানন্দ উৎসব উদযাপনের জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানান।

সর্বশেষ