১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
আমতলীতে নির্বাচনী সংঘর্ষে সদস্য প্রার্থীসহ ৪ জন আহত আন্তর্জাতিক রিসার্চ গ্রান্ড পেলেন ববির ৫ শিক্ষার্থী মেহেন্দিগঞ্জে কলাগাছ খাওয়ায় দুটি গরু কুপিয়ে রক্তাক্ত করলো মেম্বারপুত্র বরিশালে প্ল্যান বহির্ভূত দুটি প্রতিষ্ঠানের স্থাপনা উচ্ছেদ বরিশালে স্কুলছাত্রকে অপহরণ, স্থানীদের হাতে অপহরণকারী ধরা দেহেরগতি ইউনিয়নের মাঠ চষে বেড়াচ্ছেন লাঙ্গলের প্রার্থী গলাচিপা-দশমিনার গর্বিত সন্তান প্রকৌশলী শাহজাদা জুয়েলকে অভিনন্দন আমতলীতে ১৪৪ ধারা জারি গৌরনদীতে গভীর রাতে ডিবি পুলিশ পরিচয়ে যুবককে তুলে নিয়ে নির্যাতন গণতান্ত্রিক সুশাসনে আইন নিতি ও লংঙ্ঘন বিষয়ে সিবিও নেতৃত্বাধীন মিডিয়া ব্রিফিং

বরিশালে লঞ্চ চলাচলের খবরে শ্রমিকদের মাঝে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক :: মারণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ ঠেকাতে প্রায় দেড় মাস পর অভ্যন্তরীণ ও দূরপাল্লার যাত্রীবাহী লঞ্চ চালু হওয়ার খবরে বরিশালসহ দক্ষিণাঞ্চলে নৌশ্রমিক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে স্বস্তি ফিরেছে। আগামীকাল সোমবার (২৪ মে) থেকে সব নৌবন্দর ও লঞ্চঘাট থেকে রাজধানী ঢাকার সঙ্গে ও অভ্যন্তরীণ পথে নৌযান চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নৌপথে স্বাস্থ্যবিধি মেনে লঞ্চ চলাচলের ঘোষণা দেওয়ার পর আজ রোববার (২৩ মে) থেকেই নৌবন্দরে অবস্থানরত নৌযানগুলো ধোয়ামোছার কাজ শুরু করে দিয়েছেন শ্রমিকেরা। লঞ্চ চলাচলের ঘোষণা আসার খবরে ছুটিতে থাকা নৌশ্রমিকদেরও দ্রুত কর্মস্থলে আসার জন্য বলা হয়েছে।

বরিশালের বাসিন্দারা বলছেন, লঞ্চ ও গণপরিবহন চলাচলে সরকারি নিষেধাজ্ঞা তুলে দেওয়ায় আপাতত এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে স্বস্তি ফিরেছে ঠিকই। তবে এতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কাও রয়েছে।

আজ রোববার দুপুরে বেশ কয়েকজন নৌশ্রমিক জানালেন, লঞ্চ বন্ধ থাকায় গত ৪৬ দিন তাঁদের পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাতে হয়েছে। ঈদের সময় বউ-বাচ্চাদের সঙ্গে ভালো করে ঈদ উদযাপন করতে পারেননি তাঁরা।

বরিশাল বিভাগীয় নৌযান শ্রমিক ফেডারেশন বরিশালের সভাপতি আবুল হাসেম সাংবাদিকদের বলেন, সরকার তাঁদের দাবির পরিপ্রেক্ষিতে লঞ্চ চালুর সিদ্ধান্ত নিয়েছে। এতে দেড় মাস ধরে দুর্দশায় থাকা লাখো শ্রমিক অন্তত খেয়ে–পরে বাঁচতে পারবেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বরিশালের উপ-পরিচালক ও নদীবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, কাল থেকে যাত্রীবাহী নৌযান চালুর সরকারি সিদ্ধান্ত হয়েছে। তবে অবশ্যই সরকারের নির্দেশনা অনুযায়ী, পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে লঞ্চগুলোকে যাত্রী পরিবহন করতে হবে। এটা নিশ্চিত করার জন্য বিআইডব্লিউটিএ সার্বক্ষণিক নজরদারি করবে।

করোনা সংক্রমণ ঠেকাতে গত ৫ এপ্রিল থেকে সরকার সারা দেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করে। ৬ এপ্রিল থেকে সারা দেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ ছিল।

বরিশাল সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি অধ্যাপক শাহ সাজেদা বলেন, লঞ্চ চালুর খবর নিঃসন্দেহে স্বস্তির। তবে মালিক-শ্রমিক এবং বিআইডব্লিউটিএ সবার সম্মিলিত প্রচেষ্টায় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ