২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

২১ জুন নিরুত্তাপ ভোটের প্রস্তুতি

অনলাইন ডেস্ক: করোনাভাইরাস মহামারীর দ্বিতীয় ঢেউয়ের মধ্যে দেশের ২০৪টি ইউনিয়ন পরিষদ, লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন এবং দুইটি পৌরসভায় ভোটের সব প্রস্তুতি শেষ হয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে একটানা ভোট চলবে এসব নির্বাচনে।

এর মধ্যে সংসদীয় আসনের উপনির্বাচন এবং দুটি পৌরসভা ও ২০ ইউপিতে ইভিএমে ভোট হবে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও ভোটারসহ সংশ্লিষ্টদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করে মহামারীর মধ্যে এ ভোট হবে।”

তিনি জানান, নির্বাচনের সব প্রস্তুতি শেষ হয়েছে। আইন শৃঙ্খলাবাহিনী মোতায়েন থাকছে মাঠে। সেই সঙ্গে বৃষ্টি ও করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি বিবেচনায় রেখে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। সুষ্ঠু ভোটের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএনপি এবার ভোটে না আসায় অধিকাংশ এলাকায় তেমন কোনো অভিযোগ, গোলযোগের ঘটনাও ছিল না। স্থানীয় নির্বাচনে বিএনপির যারা অংশ নিচ্ছেন তাদের স্বতন্ত্র প্রার্থিতায় লড়তে হচ্ছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি রয়েছে মূল প্রতিদ্বন্দ্বিতায়। এই দুই দলের মনোনয়নবঞ্চিত অনেকেই রয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

গেল ১১ এপ্রিল সংসদ ও স্থানীয় সরকারের এসব নির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ার কারণে ভোটের দশ দিন আগে তা স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে ফের ভোটের তারিখ নির্ধারণ করা হয় ২১ জুন।

এরইমধ্যে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে উচ্চঝুঁকির জেলা হিসেবে চট্টগ্রাম, নোয়াখালী, রাজশাহী, কক্সবাজার, খুলনা, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট, সাতক্ষীরা, যশোর, দিনাজপুর, কুষ্টিয়া, ফরিদপুর, মৌলভীবাজার, বাগেরহাট, ফেনী, গোপালগঞ্জ ও মেহেরপুরকে চিহ্নিত করে ভোট করার পরামর্শ দেয় আইইডিসিআর।

এ পরিস্থিতিতে ১৬৩ ইউপি ও ৯ পৌরসভার ভোট স্থগিত করা হয়।

২১ জুন ভোটের দিন বহাল রাখা হয় ২০৪ ইউপি, ২ পৌরসভা ও লক্ষ্মীপুর-২ উপনির্বাচনের।

লক্ষ্মীপুর-২

লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার বলেন, শনিবার এ আসনে ইভিএমের মক ভোটিং হয়েছে।

“রোববার নির্বাচনী এলাকায় নিরাপত্তা ব্যবস্থার মধ্যে ইভিএম ও নির্বাচন সামগ্রী পাঠানো হবে। সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে।”

লক্ষ্মীপুর-২ আসনের সদস্য কাজী শহীদ ইসলাম পাপুলের বিরুদ্ধে ২০২০ সালের শুরুতে কুয়েতে মানবপাচার ও অর্থপাচারের অভিযোগ উঠে। পরে ওই মামলায় তিনি কুয়েতে গ্রেপ্তার হন।২৮ জানুয়ারি কুয়েতের আদালত পাপুলকে চার বছরের কারাদণ্ড দেয়। ২২ ফেব্রুয়ারি পাপুলের এমপি পদ শূন্য ঘোষণা করা হয়।

এই আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির দুই প্রার্থী রয়েছেন ভোটে। এরা হলেন আওয়ামী লীগের নুর উদ্দিন চৌধুরী নয়ন এবং জাতীয় পার্টির শেখ মোহা. ফায়িজ উল্যাহ শিপন।

নৌকা ও লাঙ্গলের লড়াইয়ের এ ভোট অনেকটা নিরুত্তাপ। কোনো ধরনের কোনো অভিযোগ কারও পক্ষ থেকে পাওয়া যায়নি বলে জানান সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার।

প্রচারের সময়ও শেষ হয়েছে। তেমন প্রতিদ্বন্দ্বিতা না থাকা ও করোনাভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে ভোটার উপস্থিতিও তুলনামূলক কম থাকবে বলে জানান সংশ্লিষ্টরা।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন ভৌমিক জানান, এখানে তিনটি ইউপি নির্বাচন রয়েছে সোমবার। ব্যালট পেপারে সেসব নির্বাচন করার সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

ষষ্ঠ ধাপে দুটি পৌরসভার ভোট রয়েছে সোমবার। দিনাজপুর জেলার সেতাবগঞ্জ ও ঝালকাঠির সদর পৌরসভায় ভোট হবে ইভিএমে।

২০৪ ইউপির মধ্যে যে ২০টিতে ইভিএমে ভোট হবে সেগুলোহল- দুমকীর আঙ্গারিয়া, বাউফলের বগা, বরিশালের চরবাড়িয়া, মুলাদীর গাছুয়া, বাবুগঞ্জের বীরশ্রেষ্ট জাহাঙ্গীরনগর, গৌরনদীর বাটাজোড়, বরগুনার ঢলুয়া ও বরগুনা, আমতলীর চাওড়া, বেতাগী উপজেলার বেতাগী, ভান্ডারিয়ার তেলীখালী, কদমতলা, মঠবাড়িয়ার তুষখালী, নাজিরপুরের সেখমাটিয়া, ঝালকাঠির বিনয়কাঠি ও নথুল্লাবাদ, নলছিটির ভৈরবপাশা ও দপদপিয়া, রাজাপুরের শুক্তগড়, শিবপুরের কাদিরপুর।

 

বিডি নিউজ ২৪ ডটকম

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ