২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
রেক্টিফাইড স্পিরিট বিক্রির দায়ে ডাক্তারের ৬ মাস কারাদণ্ড  খেয়ার মাঝিকে মারধরের ভিডিও ভাইরালঃ মামলা নেয়নি পুলিশ সাংবাদিক সোয়েব চৌধুরীর বাবার মৃত্যু বার্ষিকীতে দোয়া মাহফিল উজিরপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম এর রাষ্ট্রীয় রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন কলাপাড়ায় মারধরে জেলে মৃত্যুর ঘটনায় ৪ পুলিশ সদস্য ক্লোজড চরফ্যাসনে পাঁচটি বইয়ের মোড়ক উম্মোচন করলেন তথ্যমন্ত্রী ভাগ্যর কি নির্মম পরিহাস!   ইলিশ চালান করতে ফিরে আসলেন লাশ হয়ে  জাতিসংঘের ৭৬তম অধিবেশনের প্রধানমন্ত্রীর যোগদান : নলছিটিতে গরু চোর আটক ! উজিরপুরে মাইক্রেবাস নিয়ন্ত্রণ হারিয়ে চটপটির দোকান তছনছ, আহত ৪

উজিরপুরের মালিকান্দা মাদ্রাসায় বহিরাগতদের শোডাউনের অভিযোগ

নাজমুল হক মুন্না ::
বরিশালের উজিরপুরে বড়াকোঠার মালিকান্দা মাহ্মুদিয়া আলিম মাদ্রাসায় মঙ্গলবার (২৯ জুন) সকাল ১০.৩০টার সময় প্রায় ৭০-৮০জন বহিরাগতদের প্রবেশের অভিযোগ পাওয়া যায়।
ঘটনার বর্ননায় জানা যায়, মঙ্গলবার (২৯ জুন) সকালে হঠাৎ মাদ্রাসার সামনে ৭০-৮০ জনের সমাগম দেখে স্থানীয় জনমনে চাঞ্চল্যের সৃষ্টি হয়, এত লোকজন কেন! মালিকান্দা মাদ্রাসার সুপার মো. এনামুল হক বলেন, বিষয়টি আমাকে প্রথমে মালিকান্দা ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সেক্রেটারী খোকন বালী জানান, কিন্তু এ বিষয়ে আমি আগে থেকে কিছু জানতাম না। আমি তাকে বলি, এ বিষয়ে হয়তো মাদ্রাসা সভাপতি কামাল সাহেব জানেন।
অত্র মাদ্রাসার বর্তমান এডহক কমিটির সভাপতি মিজানুর রহমান কামাল জানান, মাদ্রাসার সুপারকে কমিটি সংক্রান্ত বিষয়ে স্থানীয় কয়েকজন হুমকি প্রদান করে আসছিলেন। ওই দিন এলাকার গণ্যমান্যরা উপস্থিত হয়ে সুপারকে হুমকির কর্ণপাত না করে নিয়মানুসারে তার কাজ চালিয়ে যাওয়ার আহŸান জানান।
অত্র মাদ্রাসার স্টাফ নাম প্রকাশে অনিচ্ছুক শর্তে জানান, মাদ্রাসায় এত লোকজনের সমাগম হবে এ বিষয়ে আমাদের কিছুই জানানো হয় নাই। এখানে যাদের সমাগম হয়েছিল তারা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী অভিভাবক বা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট কোন লোক না। স্থানীয় কোন গণ্যমান্য ব্যক্তিদের দেখা যায় নাই। অন্য এলাকার লোকজন এসেছিল।
এ ঘটনায় মালিকান্দা ৬নং ওয়ার্ডের নবনির্বাচিত মেম্বার লিটন বেপারী ক্ষোভ প্রকাশ করে বলেন, অত্র মাদ্রাসা প্রতিষ্ঠার পেছনে মালিকান্দার অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ আছেন যাদের অক্লান্ত পরিশ্রম রয়েছে। মালিকান্দা মাদ্রাসায় এত বড় সমাবেশ অথচ গ্রামের কোন গণ্যমান্যদের এ বিষয়ে জানানো হয় নাই। এমনকি আমি পর্যন্ত বিষয়টি জানতাম না।
মালিকান্দা মাদ্রাসার দাতা সদস্য আ. কুদ্দুস বেপারী বলেন, আমি এ বিষয়ে কিছু জানতাম না। পরে ঘটনা শুনে আমি সুপারের কাছে জানতে চেয়েছিলাম কে বা কাহারা আপনাকে হুমকি প্রদান করে। তিনি এ বিষয়ে কোন কথা বলতে পারেননি। তবে এভাবে লোক সমাগম ঘটিয়ে কি বোঝানো হয়েছে!
মাদ্রাসার শিক্ষার্থী অভিভাবকদের একাংশের অভিযোগ, মালিকান্দা মাদ্রাসার সাথে যাদের কোন সংশ্লিষ্টতা নেই এমন বহিরাগতদের নিয়ে শোডাউনের ঘটনা আমাদের হতবাক করেছে। এ অবস্থা চলতে থাকলে মালিকান্দা মাদ্রাসা অচিরেই সংকটের মুখে পতিত হবে।
মালিকান্দার সন্তান ও বাংলা টেলিভিশনের উজিরপুর-বানারীপাড়া প্রতিনিধি হৃদয় আহমেদ বলেন, সবমিলিয়ে আমার কাছে মনে হয় মালিকান্দা মাদ্রাসাকে ধ্বংস করার জন্য একটি কুচক্রি মহল পেছন থেকে কলকাঠি নাড়ছেন। তানা হলে স্থানীয় লোকজনরা জানেন না যে, মাদ্রাসা সুপারকে কে বা কাহারা হুমকি প্রদান করে অথচ অন্য এলাকার লোকজন এসে তাকে বলে যায়, আপনি কারো হুমকিতে ভয় পাবেন না। এটি নির্ঘাত মাদ্রাসাকে ধ্বংস করার একটি কুট-কৌশল । আর এ অবস্থা চলতে থাকলে ঐতিহ্যবাহী মালিকান্দা মাহ্মুদিয়া আলিম মাদ্রাসার অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়বে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ