১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বঙ্গবন্ধু নিজ কর্মগুণে আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত: ববি উপাচার্য

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

 

 

 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য ড.মোঃ ছাদেকুল আরেফিন বলেছেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ কর্মগুণে আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছেন। তিনি দেশের গণমানুষকে সব ধরনের শোষণের হাত থেকে মুক্ত করতে যে ত্যাগ করেছেন তা সারাবিশ্বের মুক্তিকামী মানুষের কাছে পাথেয় হিসেবে উপস্থাপিত হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের ধারাবাহিক আয়োজনের অংশ হিসেবে ‘অসমাপ্ত আত্মজীবনী ‘ ও ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থ বিষয়ক আলোচনা সভার অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।আজ শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইন প্লাটফর্মে এক ওয়েবিনারে এ কর্মসূচি পালন করা হয়।

এসময় তিনি আরো বলেন, তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উদ্ভুদ্ধ করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে পরিচয় করিয়ে দিতে হবে। বঙ্গবন্ধু যে সংগ্রাম ও ত্যাগের মধ্য দিয়ে জীবন পার করেছেন তা এই প্রজন্মকে দেশের জন্য অবদান রাখতে উৎসাহিত করবে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে রাজনৈতিক বিশ্লেষক ও গণমাধ্যম ব্যক্তিত্ব সুভাস সিংহ রায় বলেন, বঙ্গবন্ধু তাঁর জীবনের ৪০ শতাংশ সময় রাজনীতির ময়দানে আর ৪৪ শতাংশ সময় জেলে কাটিয়েছেন৷ একজন মানুষ তাঁর জীবনের ৮০ শতাংশের বেশি সময় দেশের মানুষের স্বাধীনতা ও অধিকার আদায়ের জন্য ত্যাগ স্বীকার করেছেন এমন উদাহরণ সারাবিশ্বে খুবই কম৷

তিনি আরো বলেন, এক সময় দেশে ইতিহাস বিকৃতির সরকারি উদ্যোগ নেয়া হয়েছিল। এই ঘটনার পুনরাবৃত্তি রোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ বই দুটি অবশ্য পাঠের তালিকায় যুক্ত করা জরুরী। এতে করে বাংলাদেশের সঠিক ইতিহাস সকলের নিকট উপস্থাপন সহজ হবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র – শিক্ষক কেন্দ্রের (টিএসসি) আয়োজনে প্রতিটি বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীরা অনুষ্ঠানে যুক্ত থাকার সুযোগ লাভ করেন। একই সঙ্গে বিভিন্ন বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের সামাজিক – সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা অনলাইনে অনুষ্ঠানে যুক্ত ছিলেন। টিএসসি পরিচালক ড. খোরশেদ আলমের সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন আইন বিভাগের শিক্ষক সুপ্রভাত হালদার।##

 

সর্বশেষ