১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ভরা মৌসুমেও পায়রা নদী ইলিশ শূণ্য!

হারুন অর রশিদ, আমতলী (বরগুনা) প্রতিনিধি।
ইলিশের ভরা মৌসুমে পূর্ণিমা তিথিতেও উপকূলীয় জেলা বরগুনার আমতলীর পায়রা (বুড়িশ্বর) নদীতে জেলেদের জালে ইলিশ ধরা পড়েছে। প্রতিদিন জেলেরা নদীতে জাল ফেলে ইলিশ না পেয়ে শূন্যহাতে ফিরে আসছে।

উপজেলা মৎস্য অফিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, বাংলা শ্রাবণ মাসের শেষ সপ্তাহ থেকে কার্তিক মাস পর্যন্ত ইলিশের ভরা মৌসুম।পূর্ণিমার তিথিগুলোতে গভীর সমুদ্র থেকে ডিম পাড়ার জন্য ঝাঁকেঝাঁকে ইলিশ নদীতে চলে আসে। এ সময় জেলেদের জালে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ে। কিন্তু এবারের পূর্ণিমা তিথিতে জেলেদের জালে ইলিশ ধরা পড়েছে না। এ কারনে জেলেরা ধারণা করছেন পায়রা (বুড়িশ্বর) নদী ইলিশ শূণ্য হয়ে পড়েছে।

পায়রা (বুড়িশ্বর) নদীতে মাছ ধরা জেলেরা জানায়, পূর্ণিমার জো কেঁটে যাওয়ায় এখন আর নদীতে ইলিশ মাছ পড়ছে না। আবার অমাবস্যা জো এলেই হয়তো রূপালী ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।

গুলিশাখালী গ্রামের জেলে পল্লীর মোঃ রফিক বিশ্বাস বলেন, গত এক সপ্তাহ ধরে পায়রা (বুড়িশ্বর) নদীতে জাল ফেলে কাংঙ্খিত ইলিশের দেখা পাচ্ছি না। কালেভদ্রে দু’একটি পেলেও তা সাইজে অনেক ছোট জাটকা।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার মুঠোফোনে বলেন, পায়রা (বুড়িশ্বর) নদীতে স্রোত ও গভীরতা কমে যাওয়ায় এবং নদীতে ইলিশ বিচরণের জন্য অনুকূল পরিবেশ না থাকায় এখন জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে না। তবে আগামী সপ্তাহে অনেক ইলিশ ধরা পড়বে বলে তিনি আশাবাদী।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ