৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
চরফ্যাশন প্রেসক্লাবের বার্ষিক আনন্দ ভ্রমণ অনুষ্ঠিত  বরিশালের জন্য নগদের ২০ লাখ টাকার পুরস্কার দৌলতখানে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় ১৫ জেলের কারাদণ্ড বেতাগীতে ঠিকাদারের গাফিলতিতে শিক্ষার্থীদের ভোগান্তি বরিশাল প্রেসক্লাব সভাপতির মৃত্যুতে পানিসম্পদ প্রতিমন্ত্রীর শোক না ফেরার দেশে বরিশাল প্রেসক্লাব সভাপতি কাজি নাসির উদ্দিন বাবুল স্মার্ট বাংলাদেশ গড়তে হলে, স্মার্ট নাগরিক তৈরি করতে হবে- চীফ হুইপ নূর-ই-আলম লিটন চৌধুরী নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও রপ্তানিযোগ্য শুটকি উৎপাদনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পবিপ্রবিতে ক্লাস-পরীক্ষা চালু করতে প্রশাসনের সাথে শিক্ষার্থীদের আলোচনা উজিরপুরে ৫ কেজি গাজা সহ ২ মাদক ব্যবসায়ী আটক।

ভরা মৌসুমেও পায়রা নদী ইলিশ শূণ্য!

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

হারুন অর রশিদ, আমতলী (বরগুনা) প্রতিনিধি।
ইলিশের ভরা মৌসুমে পূর্ণিমা তিথিতেও উপকূলীয় জেলা বরগুনার আমতলীর পায়রা (বুড়িশ্বর) নদীতে জেলেদের জালে ইলিশ ধরা পড়েছে। প্রতিদিন জেলেরা নদীতে জাল ফেলে ইলিশ না পেয়ে শূন্যহাতে ফিরে আসছে।

উপজেলা মৎস্য অফিস ও স্থানীয় সূত্রে জানা গেছে, বাংলা শ্রাবণ মাসের শেষ সপ্তাহ থেকে কার্তিক মাস পর্যন্ত ইলিশের ভরা মৌসুম।পূর্ণিমার তিথিগুলোতে গভীর সমুদ্র থেকে ডিম পাড়ার জন্য ঝাঁকেঝাঁকে ইলিশ নদীতে চলে আসে। এ সময় জেলেদের জালে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ে। কিন্তু এবারের পূর্ণিমা তিথিতে জেলেদের জালে ইলিশ ধরা পড়েছে না। এ কারনে জেলেরা ধারণা করছেন পায়রা (বুড়িশ্বর) নদী ইলিশ শূণ্য হয়ে পড়েছে।

পায়রা (বুড়িশ্বর) নদীতে মাছ ধরা জেলেরা জানায়, পূর্ণিমার জো কেঁটে যাওয়ায় এখন আর নদীতে ইলিশ মাছ পড়ছে না। আবার অমাবস্যা জো এলেই হয়তো রূপালী ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে।

গুলিশাখালী গ্রামের জেলে পল্লীর মোঃ রফিক বিশ্বাস বলেন, গত এক সপ্তাহ ধরে পায়রা (বুড়িশ্বর) নদীতে জাল ফেলে কাংঙ্খিত ইলিশের দেখা পাচ্ছি না। কালেভদ্রে দু’একটি পেলেও তা সাইজে অনেক ছোট জাটকা।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার মুঠোফোনে বলেন, পায়রা (বুড়িশ্বর) নদীতে স্রোত ও গভীরতা কমে যাওয়ায় এবং নদীতে ইলিশ বিচরণের জন্য অনুকূল পরিবেশ না থাকায় এখন জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে না। তবে আগামী সপ্তাহে অনেক ইলিশ ধরা পড়বে বলে তিনি আশাবাদী।

সর্বশেষ