১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপঃ কুয়াকাটা সৈকত থেকে সরিয়ে নেয়া হচ্ছে ক্ষুদ্র প্রতিষ্ঠান চর জহিরুদ্দিনের মোশাররফ হোসেন কাশেমকে বাঁচাতে এগিয়ে আসুন বরিশালে বৃষ্টি-জোয়ারের পানিতে তলিয়ে গেছে বিভিন্ন এলাকা ! বরিশালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বৃ্দ্ধকে মারধর, শেবাচিমে ভর্তি ! রাঙ্গাবালীতে তেল সারের মূল্যবৃদ্ধিতে কৃষকের গলার কাঁটা প্রধানমন্ত্রীর দেয়া আশ্রয়নের ঘরে থাকছে না বেশিরভাগ সুবিধাভোগীরা, ঝুলছে তালা মনপুরায় লঘুচাপ ও পূর্ণিমার জ্যো’র প্রভাবে মেঘনার জোয়ারে নিম্মাঞ্চল প্লাবিত মনপুরায় লঘুচাপ ও পূর্ণিমার জ্যো’র প্রভাবে মেঘনার জোয়ারে নিম্মাঞ্চল প্লাবিত প্রধানমন্ত্রীর দেয়া আশ্রয়নের ঘরে থাকছে না বেশিরভাগ সুবিধাভোগীরা, ঝুলছে তালা ঝালকাঠিতে অগ্নিদগ্ধ লঞ্চ এমভি অভিযান-১০ মালিককে ফেরত

করোনা প্রতিরোধে সচেতনা তৈরীতে গণমাধ্যমের ভুমিকা গুরুত্বপূর্ণঃ কাশেম মাসুদ

ডেস্ক রিপোর্টঃ

করোনা প্রতিরোধে সচেতনা তৈরী গণমাধ্যমের ভুমিকা গুরুত্বপূর্ণ মন্তব্য করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক সচিব কাশেম মাসুদ বলেন, মুখে মাস্ক পরে অনেককেই নাক চেপে থাকতেও দেখা গেছে করোনাকালে। মানুষের এত ‘সতর্কতা’ তা গণমাধ্যমের বদৌলতেই। শুধু সাধারণ মানুষ নয় বাংলাদেশে গণমাধ্যমকে সরকারের টনক নড়ানোর জন্যেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ডেঙ্গু রোগের প্রকোপের ক্ষেত্রে যেমনটা হয়েছে৷ ভাইরালের পেছনে না দৌড়ে গণমাধ্যম সংবাদের ক্ষেত্রে সেই যথাযথ ভূমিকাটুকুই পালন করুক।

শুক্রবার (২৭ আগস্ট) রাজধানীর কাটাবনের চিংড়ি চাইনিজ রেস্টুরেন্টে বাংলাদেশ ম্যাগাজিন জার্নালিস্ট ফাউন্ডেশনের উদ্যোগে “বৈশ্বিক করোনা মহামারি প্রতিরোধে সচেতনা তৈরীতে গণমাধ্যমের ভুমিকা”-শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের আহ্বায়ক ও বিসনেস ডাইজেস্ট সম্পাদক মোহাম্মদ শহীদুল্লাহ প্রিন্সের সভাপতিত্বে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. আ.ন.ম মেশতাক উদ্দিন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন, লাইভবার্তা২৪.কমের সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক, কলাম লেখক এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মো. জসিম উদ্দিন, নরসিংদী মডেল কলেজের অধ্যক্ষ মো. কামরুল ইসলাম, জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, সংগঠনের সচিব সাহেদ আহাম্মদ, যুগ্ম সদস্য সচিব আর কে রিপন প্রমুখ।

প্রধান বক্তার বক্তব্যে অধ্যাপক ড. আ.ন.ম মেশতাক উদ্দিন বলেন, করোনা ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়ায়। সুতরাং এ ভাইরাসের প্রাদুর্ভাব কমাতে এর ‘রুট অব ট্রান্সমিশন’বন্ধ করতে হবে। সরকার ইতিমধ্যে এ বিষয়ে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। গণমাধ্যমেও এ বিষয়ে প্রচারণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু আমরা সচেতন না হলে কোনো কিছুই কাজে আসবে না।

এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, কোভিড-১৯’ যা করোনা ভাইরাস নামে বিশ্বে অধিক পরিচিত। সম্প্রতি এটি গণমাধ্যমের শিরোনামে প্রাধান্য বিস্তার করেছে। কারণ এই ভাইরাসের তাণ্ডবে প্রায় থমকে গেছে বিশ্ব। এ বৈশ্বিক মহামারি মোকাবিলায় বিভিন্ন দেশ বিভিন্ন কৌশলে কাজ করে চলেছে। বাংলাদেশে করোনা মোকাবেলায় জনগণকে সচেতন করতে গণমাধ্যম অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমাদের দেশে করোনা দুর্যোগ মোকাবিলায় গণমাধ্যম ও সরকার ঘনিষ্ঠভাবে কাজ করছে বলে প্রতীয়মান।

মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, করোনার কারণে নাগরিক জীবনের বিভিন্ন সমস্যা তুলে ধরার সাথে সমাধানকারী বা সেবাদানকারী কর্তাদেরও মিডিয়ার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে গণমাধ্যম। টকশো কিংবা আলোচনার টেবিলে করোনা কিংবা জনস্বাস্থ্য সংক্রান্ত বিশষজ্ঞ মতামত তুলে ধরতেও গণমাধ্যমকর্মীগণ সচেতন ছিলেন।

সভা শেষে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী ও মানবাধিকার সংগঠক মো. মঞ্জুর হোসেন ঈসা’র শশুর মরহুম মোকছেদ হাওলাদারের চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাদের রুহের মাগফেরাত কমনা করে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ