২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

বরিশাল প্রেসক্লাবের নির্বাচনী তফসিল ঘোষণা, কমিশন গঠন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

গণমাধ্যম ডেস্ক।।
শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের ২০২২ সালের কার্যকরী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৪ ডিসেম্বর বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এ লক্ষ্যে গঠন করা হয়েছে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন। এবারের নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার নিয়োগপ্রাপ্ত হয়েছেন প্রেসক্লাবের সিনিয়র সদস্য এবং সাংবাদিক ইউনিয়ন বরিশাল এর সভাপতি সাইফুর রহমান মিরন।

এছাড়া প্রেসক্লাবের সিনিয়র সদস্য দেবাশীষ চক্রবর্তী এবং দৈনিক কালের কন্ঠ পত্রিকার বরিশাল ব্যুরো প্রধান মো. রফিকুল ইসলামকে নির্বাচন কমিশনার নিয়োগ করা হয়েছে। তবে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন প্রয়োজনে সদস্য সংখ্যা বাড়াতে পারবেন।

বুধবার (২৪ নভেম্বর) রাতে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত প্রেসক্লাবের কার্যকারী সংসদের সভায় ২৪ ডিসেম্বর ভোটগ্রহণের দিন নির্ধারণ করে এই তফসিল ঘোষণা এবং নির্বাচন কমিশন গঠনে কমিশনার নিয়োগের সিদ্ধান্ত হয়। এই সভায় সভাপতিত্ব করেন প্রেসক্লাবের সভাপতি মু. ইসমাইল হোসেন নেগাবান মন্টু।

সভায় আলোচনা করেন- কার্যনির্বাহী সদস্য মানবেন্দ্র বটব্যাল, বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম ফরিদ, সাধারণ সম্পাদক কাজী মিরাজ মাহমুদ, সহ-সভাপতি পুলক চ্যাটার্জি ও এসএম জাকির হোসেন, সহ-সাধারণ সম্পাদক এম. মোফাজ্জেল, পাঠাগার সম্পাদক খান রুবেল, ক্রীড়া সম্পাদক মোহন দেওয়ান, দপ্তর সম্পাদক নাসির উদ্দিন, কার্যনির্বাহী সদস্য কেএম নয়ন এবং সাগর বৈদ্য।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৬ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় খসড়া ভোটার তালিকা প্রকাশ, ৮ ডিসেম্বর মঙ্গলবার রাত ৮টার মধ্যে ভোটার তালিকা সংশোধনী প্রস্তাব গ্রহণ, ৯ ডিসেম্বর সন্ধ্যা ৭টার মধ্যে চুড়ান্ত ভোটার তালিকার সংশোধনী প্রস্তাব নিস্পত্তি এবং একই দিন রাত ৮টার মধ্যে চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ।

এরপর ১০ ও ১১ ডিসেম্বর বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ, ১৩ ডিসেম্বর রাত ৮টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহণ, একই দিন রাত সোয়া ৮টার পরে মনোনয়নপত্র বাছাই এবং রাত সাড়ে ৯টায় খসড়া প্রার্থী তালিকা প্রকাশ।

১৪ ডিসেম্বর রাত ৮টার মধ্যে বাতিলকৃত প্রার্থীদের আপিল দাখিল, ১৫ ডিসেম্বর রাত ৮টার মধ্যে আপত্তি শুনানী শেষে সিদ্ধান্ত গ্রহণ, ১৭ ডিসেম্বর রাত ৯টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার, ১৮ ডিসেম্বর রাত ৯টার মধ্যে চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। এরপর ২৪ ডিসেম্বর বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রেসক্লাবের তৃতীয় তলার হল রুমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

একই রাতে ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা করবেন নির্বাচন কমিশন। আর ফলাফল ঘোষণার এক ঘন্টার মধ্যে ফলাফলের ওপর আপত্তি জানানো যাবে। এর পর পরই অর্থাৎ ২৪ ঘন্টার মধ্যে আপত্তি শুনানী শেষে চুড়ান্ত ফলাফল প্রকাশ করতে হবে।

এদিকে, ‘এ নির্বাচনেও আগ্রহী প্রার্থীরা পূর্বের নির্বাচনে নির্ধারিত মূল্যেই মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবেন। অর্থাৎ সভাপতি পদে দুই হাজার, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও সহ-সাধারণ সম্পাদক পদে এক হাজার পাঁচশত, বিভাগীয় সম্পাদক ও কোষাধ্যক্ষ পদে এক হাজার টাকা এবং সদস্য পদে প্রতিটি মনোনয়ন ফরমের মূল্য পাঁচশত টাকা নির্ধারন হয়েছে।

সর্বশেষ