১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী আর নেই কর্মস্থলে সিনিয়র-জুনিয়র সম্পর্ক বরিশালে হোমিওপ্যাথি চিকিৎসকদের ঈদ পুনর্মিলনী ও মধুমাস উদযাপন কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের নতুন চেয়ারম্যান প্রফেসর ডা. কাজী শহীদুল আলম ভোলায় পুলিশের সহায়তায় বাকপ্রতিবন্ধী মেয়ে খুঁজে পেলো নিরাপদ আশ্রয়স্থল পটুয়াখালী চেম্বার অব কমার্সের মাসিক সভা অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য হলেন অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান শাহীন নির্মিত হলো জিনিয়া জিনি'র মিউজিক ভিডিও 'ও সাথী' ঢাকার শীর্ষ সন্ত্রাসী ২টি হত্যা মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত পলাতক আসামী বিপ্লব উজিরপুরে গ্রেফতার

উজিরপুর ধামুরা ব্লাড ডোনার্স ক্লাব, সচেতনমুলক ক্যাম্পেইন২০২১অনুষ্ঠিত

নাজমুল হক মুন্না :: বরিশালের উজিরপুরে ধামুরা ব্লাড ডোনার্স ক্লাব (DBDC) স্বেচ্ছাসেবী সংগঠন ফ্রী রক্তের গ্রুপ নির্নয় ও সচেতন মুলক ক্যাম্পেইন ২০২১ অনুষ্ঠিত হয়েছে। ২৫ নভেম্বর বৃহস্পতিবার, ধামুরা ডিগ্রী কলেজের মাঠে
ব্লাড ডোনার (DBDC)এর ৭০০ তম রক্তদান
এই মহামারীর ভিতরে একদল উদ্যমী তরুণদের তৈরি সংগঠনের নাম ধামুরা ব্লাড ডোনার্স ক্লাবটি। যা ২০২০ সালের ২৭শে সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।আজ তার ৭০০ তম ডোনার পূর্ণ হল। সাতশত জন রোগীর রক্তের যোগান দেওয়ার কাজটি একেবারে সহজ ছিলো না। তাও এই করোনা মহামারীর ভিতরে। স্বাভাবিকভাবেই দেশে রক্তদাতার অভাব, তার উপর ছিলো দফায় দফায় লকডাউন।
অনলাইনে সংগঠনটির কার্যক্রম পরিচালিত হচ্ছে সারাদেশব্যাপী।
নিবন্ধিত ক্যাম্পাস প্রতিনিধির সংখ্যা ২০৫ জন। এছাড়া আরও ১৮৬ জন ডোনার ও সাধারণ স্বেচ্ছাসেবী এই সংগঠনের সাথে পরোক্ষভাবে কাজ করে যাচ্ছে।
ধমুরা ব্লাড ডোনার্স ক্লাবের উপদেষ্টা চঞ্চল সরদার বলেন,
নিরাপদ রক্তদান কর্মসূচি
রক্ত মানব জীবনের অতি প্রয়োজনীয় একটি উপাদান। জীবন যখন সংকটাপন্ন হয়ে পড়ে তখন রক্তই হয়ে যায় বাঁচা মরার নিয়ামক। সে সময় জীবন বাঁচাতে মানুষ রক্তের জন্য হাহাকার শুরু করে। হাসপাতাল বা ক্লিনিকে রক্ত কিনতে পাওয়া যায় কিন্তু এ সব রক্ত বেশীরভাগ ক্ষেত্রেই নিরাপদ হয় না। নিরাপদ রক্ত সঞ্চালনে আবহমান কাল থেকেই রক্তদান কর্মসূচি চলে আসছে। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান স্বেচ্ছাসেবায় এ সব কর্মকান্ড পরিচালনা করে আসছে। বিপদের সময় একটি তথ্যও অনেক গুরুত্বপূর্ণ । সে কারনে রক্তদাতার তথ্য দেন ।
জসিম সমাদ্দার , রাজিব মজুমদার, আর,জে রুবেল জানান, “সংগঠন প্রতিষ্ঠার পর থেকে রক্তদাতা খুঁজে দেওয়া এবং মানবতার সেবা করাটাকেই অধিক গুরুত্ব দিয়েছি। তার পাশাপাশি সংগঠনের নিজস্ব ফান্ড তৈরি করা, উপদেষ্টা কমিটি তৈরি করা, নতুন করে উপজেলা পর্যায়ে স্বেচ্ছাসেবী নেওয়া সহ বিভিন্ন উদ্যোগ সম্প্রতি গ্রহণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

সর্বশেষ