১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বোরহানউদ্দিনে মাটির নিচে চাপা পড়ে গৃহবধূর মৃত্যু কাঁঠালিয়ায় ডাকাতের গুলিতে আহত ২, টাকা-স্বর্ণালঙ্কার লুট শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র রাজপথে মোকাবিলা করতে হবে : পিরোজপুরে শেখ পরশ পটুয়াখালীতে মহাসড়কে অটোরিকশা চালাতে প্রতি মাসে দিতে হয় হাজার টাকা দশমিনায় মোটরসাইকেল মার্কার কর্মীকে পেটালো প্রতিপক্ষ জাল ভোট পড়লেই ভোটকেন্দ্র বন্ধ : ঝালকাঠিতে ইসি আহসান বরিশালে ‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়নে মাঠে নেমেছে পুলিশ বরগুনায় জুয়া খেলার ছবি তোলায় সাংবাদিককে মা*রধর, ক্যামেরা ছিন*তাই দুর্যোগ মোকাবিলায় ১ কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলার পরিকল্পনা মঠবাড়িয়ায় মাদ্রাসার নিয়োগে ৫০ লক্ষ টাকার উৎকোচ বানিজ্য !

উজিরপুর ধামুরা ব্লাড ডোনার্স ক্লাব, সচেতনমুলক ক্যাম্পেইন২০২১অনুষ্ঠিত

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

নাজমুল হক মুন্না :: বরিশালের উজিরপুরে ধামুরা ব্লাড ডোনার্স ক্লাব (DBDC) স্বেচ্ছাসেবী সংগঠন ফ্রী রক্তের গ্রুপ নির্নয় ও সচেতন মুলক ক্যাম্পেইন ২০২১ অনুষ্ঠিত হয়েছে। ২৫ নভেম্বর বৃহস্পতিবার, ধামুরা ডিগ্রী কলেজের মাঠে
ব্লাড ডোনার (DBDC)এর ৭০০ তম রক্তদান
এই মহামারীর ভিতরে একদল উদ্যমী তরুণদের তৈরি সংগঠনের নাম ধামুরা ব্লাড ডোনার্স ক্লাবটি। যা ২০২০ সালের ২৭শে সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।আজ তার ৭০০ তম ডোনার পূর্ণ হল। সাতশত জন রোগীর রক্তের যোগান দেওয়ার কাজটি একেবারে সহজ ছিলো না। তাও এই করোনা মহামারীর ভিতরে। স্বাভাবিকভাবেই দেশে রক্তদাতার অভাব, তার উপর ছিলো দফায় দফায় লকডাউন।
অনলাইনে সংগঠনটির কার্যক্রম পরিচালিত হচ্ছে সারাদেশব্যাপী।
নিবন্ধিত ক্যাম্পাস প্রতিনিধির সংখ্যা ২০৫ জন। এছাড়া আরও ১৮৬ জন ডোনার ও সাধারণ স্বেচ্ছাসেবী এই সংগঠনের সাথে পরোক্ষভাবে কাজ করে যাচ্ছে।
ধমুরা ব্লাড ডোনার্স ক্লাবের উপদেষ্টা চঞ্চল সরদার বলেন,
নিরাপদ রক্তদান কর্মসূচি
রক্ত মানব জীবনের অতি প্রয়োজনীয় একটি উপাদান। জীবন যখন সংকটাপন্ন হয়ে পড়ে তখন রক্তই হয়ে যায় বাঁচা মরার নিয়ামক। সে সময় জীবন বাঁচাতে মানুষ রক্তের জন্য হাহাকার শুরু করে। হাসপাতাল বা ক্লিনিকে রক্ত কিনতে পাওয়া যায় কিন্তু এ সব রক্ত বেশীরভাগ ক্ষেত্রেই নিরাপদ হয় না। নিরাপদ রক্ত সঞ্চালনে আবহমান কাল থেকেই রক্তদান কর্মসূচি চলে আসছে। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান স্বেচ্ছাসেবায় এ সব কর্মকান্ড পরিচালনা করে আসছে। বিপদের সময় একটি তথ্যও অনেক গুরুত্বপূর্ণ । সে কারনে রক্তদাতার তথ্য দেন ।
জসিম সমাদ্দার , রাজিব মজুমদার, আর,জে রুবেল জানান, “সংগঠন প্রতিষ্ঠার পর থেকে রক্তদাতা খুঁজে দেওয়া এবং মানবতার সেবা করাটাকেই অধিক গুরুত্ব দিয়েছি। তার পাশাপাশি সংগঠনের নিজস্ব ফান্ড তৈরি করা, উপদেষ্টা কমিটি তৈরি করা, নতুন করে উপজেলা পর্যায়ে স্বেচ্ছাসেবী নেওয়া সহ বিভিন্ন উদ্যোগ সম্প্রতি গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ