২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ, ইমামের কক্ষে আগুন উজিরপুরে ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার কাউখালীতে পাটি খাতে রূপালী ব্যাংকের ক্লাস্টার ভিত্তিক ঋণ বিতরণ বিআরডিবি'র কার্যক্রম পরিদর্শনে সচিববৃন্দ মনপুরায়, কিশোরীদের সচেতনতামূলক প্রশিক্ষণ ও উঠান বৈঠক বরিশালে ‘সাড়ে তিনশ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত শহর রক্ষা বাধ দখলের মহোৎসব উজিরপুরে মাদকসহ জেলা ডিবি'র খাচায় ১ মাদক কারবারী আটক রাজাপুরে নিখোজ ভ্যান চালকের লাশ ভাসছিলো নদীতে কুপ্রস্তাবে রাজি না হওয়ায় মা ও ভাইকে মারধরের অভিযোগ।। আমতলীর আঠারোগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক নির্বাচন সম্পন্ন। পিরোজপুরে হিন্দু মেয়েকে বিয়ে দিয়ে শুভেচ্ছায় ভাসছেন মুসলিম দম্পতি

একটি সফল সামাজিক আন্দলোনের দৃষ্টান্ত স্থাপন করলেন নাজিরপুরবাসী

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

মামুন-অর-রশিদ: মুজিব শতবর্ষ এবং মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে ভিন্ন ও ব্যতিক্রম মোড়কে উদযাপন করে একটি সামাজিক সফল আন্দোলনের অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো মুলাদীর নাজিরপুর ইউনিয়নবাসী। সর্বস্তরের জনগনের ব্যানারে এই আন্দলোনের মূল প্রবক্তা আলোকিত নাজিরপুরের স্বপ্নের সারথী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব (অবঃ) মোঃ ইমদাদুল হক । প্রায় ছয় বছরের অক্লান্ত নানামুখী প্রচেষ্টায় নাজিরপুর ইউনিয়নকে মাদকমুক্ত ঘোষণার সফল রুপ দিলেন তিনি। এলাকার প্রায় সকল শ্রেণি পেশার মানুষ এতে সেচ্ছায় সাড়া দেয়।
গত ২৮ মার্চ’২২ তারিখে শত শত মানুষের উপস্থিতিতে এই ঘোষণাপত্র পাঠ করেন মুলাদীর আরেক কৃতি সন্তান জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সুযোগ্য সিনিয়র সচিব মোঃ মাহবুব হোসেন। মাদকমুক্ত ঘোষণা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশালের সুযোগ্য জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নৌ পুলিশের বরিশাল অঞ্চলের পুলিশ সুপার মোঃ কফিল উদ্দিন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক পরিতোষ কুমার কুন্ড, মুলাদী উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার ( ভূমি), বরিশাল জেলা শিক্ষা অফিসার, মুলাদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা শিক্ষা অফিসার, জাতীয় গণগ্রন্থাগার অধিদপ্তর, বরিশারলের সহকারী পরিচালক, স্থানীয় ইউনিয়ন পরিষদের প্রাক্তন ও বর্তমান চেয়ারম্যান ও সদস্যবৃন্দ এবং জেলা, উপজেলা ও স্হানীয় পর্যায়ের বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা,স্হানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থী-অভিভাবক, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ও পেশাজীবি সংগঠনের সদস্যসহ দলমত নির্বিশেষে স্হানীয় সকল শ্রেনী- পেশার মানুষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব (অবঃ) মোঃ ইমদাদুল হক ।
প্রসঙ্গতঃ দেশব্যাপী সর্বনাশা মাদকের অশুভ ছোঁয়া নাজিরপুর ইউনিয়নেও ছড়িয়ে পড়ায় স্থানীয় সকল শ্রেনী পেশার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সহযোগিতায় ‘অন্বেষণ গণপাঠাগার ও সমাজ উন্নয়ন কেন্দ্র’ এর উদ্যোগে ‘মাদকমুক্ত নাজিরপুর আন্দোলন ‘ এর ব্যানারে গত ২০১৬ সালের ৪ নভেম্বর বরিশালের তৎকালীন জেলা প্রশাসক ড.গাজী মোঃ সাইফুজ্জামান( বর্তমানে অতিরিক্ত সচিব) এবং পুলিশ সুপার এস. এম. আক্তারুজ্জামান ( বর্তমানে ডিআইজি, বরিশাল রেঞ্জ) এর উপস্থিতিতে নাজিরপুর ইউনাইটেড কলেজ মাঠে অনুষ্ঠিত এক সভায় নাজিরপুর ইউনিয়নকে মাদকমুক্ত করার কর্মসূচি গ্রহণ করা হয়।
কর্মসূচির অংশ হিসেবে দীর্ঘ প্রায় ছয় বছর ধরে পাঠাগার কর্তৃক যে সকল কাজ করা হয়েছে, তার মধ্যে অন্যতম হলো- মাদক বিরোধী রেলী -সমাবেশ, সকল স্তরের মানুষকে নিয়ে মাদকবিরোধী সচেতনতামূলক আলোচনা সভা, সকল শিক্ষা প্রতিষ্ঠান, হাট- বাজার ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে মাদক বিরোধী ভিডিও প্রচারচিত্র প্রদর্শন, উঠোন বৈঠক, মাদকবিরোধী আন্তঃ স্কুল – কলেজ ক্রিকেট, ফুটবল, বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা, শিক্ষা প্রতিষ্ঠানের দৈনন্দিন এ্যাসেম্বলীতে মাদক বিরোধী আলোচনা, প্রতিটি মসজিদ, মাদ্রাসা ও ঈদগাহে ধর্মীয় দৃষ্টিতে মাদকের কূফল সম্পর্কে আলোচনা, প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে মাদকবিরোধী বিলবোর্ড স্হাপন, প্রতিটি ঘরে মাদকবিরোধী স্টিকার ও লিফলেট বিতরন ও মাদক বিরোধী শপথনামা পাঠ, বৃক্ষ রোপণ ও আকর্ষণীয় নৌকা বাইচ ইত্যাদি।
অন্বেষন গণপাঠাগার ও সমাজ উন্নয়ন কেন্দ্র এর প্রধান উদ্যোক্তা ফেরদৌসি হক রেবা বলেন, নাজিরপুর ইউনাইটেড কলেজ এর গভর্নিং বডির সদস্যবৃন্দ, শিক্ষক- শিক্ষার্থী, অবিভাবক, পাঠাগারের সকল সদস্য এবং স্হানীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক – শিক্ষার্থীসহ সকল শ্রেনী- পেশার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও সহযোগিতা ছাড়া এ ধরনের একটি চ্যালেঞ্জিং কাজ করা মোটেই সম্ভব ছিলো না। মুলতঃ এরাই পাঠাগার কর্তৃক আয়োজিত বিভিন্ন সমাজ উন্নয়ন ও সেবামূলক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডের প্রেরণা ও শক্তি। তাদেরকে অন্বেষন গণপাঠাগার ও সমাজ উন্নয়ন কেন্দ্র এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

সর্বশেষ