১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

লেখনির মাধ্যমে মুক্তির চেতনা ছড়িয়েছিলেন নির্ভীক সাংবাদিকতার পথিকৃৎ মানিক মিয়া

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: মানিক মিয়া পরিষদের উদ্যোগে দৈনিক ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক তফাজ্জল হোসেন মানিক মিয়ার ৫৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১ জুন বুধবার সকালে ঢাকা তোপখানা রোডস্থ ক্যাফে ঝিল হোটেলে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মানিক মিয়া পরিষদের সভাপতি স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ইতিহাসবিদ সিরাজ উদ্দীন আহমেদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল ও কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ। মানিক মিয়া পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল জলিল এর সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কবি নাহিদ রোকসানা,বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য লোকমান হোসেন চৌধুরী, বাংলাদেশ উন্নয়ন পার্টির সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান, জাসদ নেতা হুমায়ুন কবির, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ স ম মোস্তফা কামাল, কবি মির্জা সেলি প্রমুখ। আলোচনা শেষে তফাজ্জল হোসেন মানিক মিয়ার আত্মার মাগফেরাত ও দেশ-জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়অ মাহফিল পরিচালনা করেন বরিশাল বিভাগ সমিতির সহ-সভাপতি আব্দুল আলিম খান।
সভাপতির বক্তব্যে ইতিহাসবিদ সিরাজউদ্দিন আহমেদ বলেন, মানিক মিয়া বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ছিলেন। তারা দুজনই হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আদর্শকে ধারণ করতেন। তারা একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশের চিন্তা করেছিলেন। বঙ্গবন্ধু রাজনৈতিকভাবে এবং মানিক মিয়া পত্রিকার মাধ্যমে ও তার লেখনির দ্বারা মানুষকে সচেতন ও ঐক্যবদ্ধ করেছিলেন। ফলে ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা অর্জন করেছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।
লায়ন গনি মিয়া বাবুল বলেন, বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে তফাজ্জল হোসেন মানিক মিয়া নির্ভীক সাংবাদিকতার পথিকৃৎ। তিনি পাকিস্তানী শাসক গোষ্ঠির শোষণ ও নির্যাতনের বিরুদ্ধে মানুষের অধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে আজীবন নিরলসভাবে কাজ করেছেন। তিনি নির্ভীক ও সৎ সাংবাদিক হিসেবে সকলের কাছে সুপরিচিত। তিনি পাকিস্তান আমলে সামরিক শাসনের বিরুদ্ধে সোচ্চার থেকে আপোষহীনভাবে সত্য প্রকাশ করে গেছেন। বাংলাদেশের স্বাধীনতা ইতিহাসে ইত্তেফাক ও তফাজ্জল হোসেন মানিক মিয়া চিরকাল অবিস্মরণীয় হয়ে থাকবে। তিনি আরো বলেন, তফাজ্জল হোসেন মানিক মিয়া নীতিতে অবিচল থেকে সর্বদা মানুষের অধিকারের কথা বলে গেছেন।

সর্বশেষ