২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
বরিশালে ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার চরকাউয়ায় যুবলীগ নেতা খান মামুনের গণসংযোগ বাংলাদেশে বর্তমানে ভারতের তাবেদার সরকার শাসন করছে : বরিশালে ভিপি নুর বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ, ইমামের কক্ষে আগুন উজিরপুরে ধর্ষণ মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার কাউখালীতে পাটি খাতে রূপালী ব্যাংকের ক্লাস্টার ভিত্তিক ঋণ বিতরণ বিআরডিবি'র কার্যক্রম পরিদর্শনে সচিববৃন্দ মনপুরায়, কিশোরীদের সচেতনতামূলক প্রশিক্ষণ ও উঠান বৈঠক বরিশালে ‘সাড়ে তিনশ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত শহর রক্ষা বাধ দখলের মহোৎসব উজিরপুরে মাদকসহ জেলা ডিবি'র খাচায় ১ মাদক কারবারী আটক রাজাপুরে নিখোজ ভ্যান চালকের লাশ ভাসছিলো নদীতে

বরিশালে উদ্ভাবিত রোবটের নাম ‘পদ্মা’ ! উদ্বোধন করলেন জেলা প্রশাসক

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: বাংলাদেশের মানুষের স্বপ্ন এবং উন্নয়নের প্রতিক “পদ্মা” সেতু উদ্ধোধন হয়েছে। এই ঐতিহাসিক ক্ষন কে স্মরনীয় করে রাখতে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজে (ইউজিভি)’র সিএসই এবং ইইই বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা একটি রোবট উদ্ভাবন করেছে। যার নাম রাখা হয়েছে “রোবট পদ্মা” ।
মঙ্গলবার (২৮ জুন) সন্ধ‌্যায় বরিশালের মান্যবর জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউজিভি’র অডিটোরিয়ামে রোবটির প্রদর্শনীর শুভ উদ্ধোধন করেন।
উদ্বোধনকালে তি‌নি বলেন, জাতির পিতা আমাদের স্বাধীন ভূখন্ড দিয়েছেন আর তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের অর্থনৈতিক মুক্তি দিয়েছেন। ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি)’র শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার ফল হচ্ছে এই রোবট “পদ্মা”।
তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী চান নতুন নতুন উদ্ভাবনে শিক্ষার্থীরা এগিয়ে আসুক “রোবট পদ্মা হচ্ছে তারই ধারাবাহিকতা। তিনি বিশ্ববিদ্যালয়ের আগ্রগামীতায় সাথে থাকার প্রত্যয় ব্যাক্ত করেন।
জেলা প্রশাসক বলেন, এই রোবট‌টি তৈ‌রি‌তে যারা কাজ ক‌রে‌ছেন, মেধা খা‌টি‌য়ে‌ছেন সেই পু‌রো টিম‌কে ধন‌্যবাদ জানাই। ব‌রিশা‌লের ম‌তো জায়গায় আমরা পি‌ছি‌য়ে নেই সে‌টিই এর প্রমান। আর এ রোব‌টের মা‌ঝে আধু‌নিক অ‌নেক কিছুই আ‌ছে। এ‌টি জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা এবং পদ্মা‌সেতু নি‌য়ে কথা বল‌ছে। আ‌মি বিশ্বাস ক‌রি গ‌বেষণার ক্ষে‌ত্রে এই রোবট ও ডিপার্টমেন্ট অগ্রনী ভ‌ূমিকা রাখ‌বে।
বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান ড. মোঃ ইমরান চৌধুরী’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ লোকমান খান রোবটের তথ্য এবং ইতিবৃত্ত সবার সামনে উপস্থান করেন।
সভাপতির বক্তব্যে ড. মোঃ ইমরান চৌধুরী বলেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাই, তার সাহসী উদ্দোগ এবং একাগ্রতার জন্যই পদ্মা সেতু আজ বাস্তবতা।
এসময় তি‌নি আরও বলেন আমরা বোর্ড অব ট্রাষ্টিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার প্রসারে সহায়তা দিয়ে আসছি, রোবট “পদ্মা” বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের গবেষণা ও আবেগের বহিঃপ্রকাশ। আমরা বর্তমান কে ফ্রেম বন্ধি করে রাখতে চাই।

সর্বশেষ