২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নেছারাবাদে ঝুকিপূর্ণ চারটি বেইলি ব্রীজ : ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

পিরোজপুর প্রতিনিধি :::পিরোজপুরের নেছারাবাদ উপজেলার স্বরূপকাঠি-পিরোজপুর ও স্বরূপকাঠি-বরিশাল সড়কে অবস্থিত চারটি বেইলী ব্রীজ খুব ঝুকিপূর্ন অবস্থায় আছে। জোড়াতালি দেওয়া ওই বেইলী ব্রীজগুলো দিয়ে দুই রুটেই চলছে দূরপাল্লার যানবাহনসহ মালবাহী অসংখ্য পরিবহন। পাচ টন, দশ টন ধারন ক্ষমতার ওই ঝুকিপূর্ন সেতু দিয়ে প্রতিনিয়ত বিশ, পচিশ টনেরও বেশি ধারণ ক্ষমতা সম্পন্ন পরিবহন পার হচ্ছে সেতু দিয়ে। একইসাথে সেতুগুলোর উপর দিয়ে পার হচ্ছে যাত্রীবাহী পরিবহনসহ ছোট বড় থ্রী হুইলার। এতে যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের কোন দুর্ঘটনা। একইসাথে বন্ধ হয়ে যেতে পারে জেলা ও বিভাগীয় শহরের সাথে উপজেলাটির সড়ক পথের যোগাযোগ ব্যবস্থা।

পিরোজপুর সড়ক ও জনপদ বিভাগের (সওজ) এর উপ-সহকারি প্রকৌশলী মো: রেজাউল করিম বলেন, আমি ওই সড়কের ব্রেইলী ব্রীজগুলো সম্পর্কে ভাল অবগত নই। আমি এখানে নতুন আসছি। জেনে আপনাকে জানাব। আমার স্থলে এখানে যে লোক ছিল তিনি ঢাকায় বদলী হয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্বরূপকাঠি-পিরোজপুর সড়কের কামারকাঠি বাজার এলাকার বেইলি ব্রীজটি খুবই ঝুকিপূর্ন অবস্থায় আছে। ব্রীজের স্টীলের পাটাতন দু’দিকে সরে মাঝে মাঝে আবার কোন জায়গা দিয়ে ভেঙ্গে ফাকা অবস্থায় আছে। নাট বল্টু মরিচা ধরে কোনটা ডিলা অবস্থায় আবার কোনটা খুলে পড়ে গেছে। এতে ব্রীজটি নড়বড়ে অবস্থায় রয়েছে। ওই বেইলি ব্রীজ দিয়ে প্রতিনিয়ত চলছে স্বরূপকাঠি-পিরোজপুর রুটের বাস। চলছে মালবাহী পরিবহনসহ অসংখ্য অটো,রিক্সা,ভ্যান, মোটরসাইকেল।

স্থানীয়রা বলছেন, ব্রীজে ফাকা থাকার কারনে ফাকার মধ্য প্রায়ই পথচারীদের পা পিচলে কখনো রিক্সা ও সাইকেলের চাকা আটকে পড়ে যাচ্ছে ব্রীজের খাদে। এতে ঘটছে ছোট বড় দুর্ঘটনা।

একই অবস্থা স্বরূপকাঠি-বরিশাল সড়কের ছারছীনা ও ছারছীনা মাগুরায় অবস্থিত বেইলি ব্রীজ দু’টির। সরেজমিনে সেখানে গিয়ে দেখা যায়, ছারছীনা খেয়াঘাট সংলগ্ন বেইলি ব্রীজটির দুই পাশের এ্যাংগেল নস্ট হয়ে পড়ে গেছে। বিভিন্ন জায়গা দিয়ে পাটাতন সরে ফাকা হয়ে আছে। ব্রীজে সৃষ্টি হয়েছে কয়েকটি খাদ। খাদে আটকা পড়ছে সাইকেল, মালবাহী তিন চাকা বিশিষ্ট ভ্যান ও রিক্সার চাকা। রাতের আধারে ব্রীজের খাদে পথচারীদের পা পিচলে পড়ে শিকার হচ্ছেন দুর্ঘটনার। ব্রীজটির নাট বল্টু আলগা হয়ে নড়বড়ে হয়ে আছে। ওই ব্রীজের উপর বাস গাড়ী উঠলেই কাপছে ব্রীজ। এসময় র্দুচিন্তায় থাকেন গাড়ীর যাত্রীরা। এর চেয়ে আরো খারাপ অবস্থায় আছে ওই রুটের ছারছীনা মাগুরা গ্রামে অবস্থিত বেইলি ব্রিজটি। ব্রীজের প্রত্যেকটি পাটাতন সরে গিয়ে আলগা অবস্থায় আছে। ব্রীজের পুরানো নাট বল্টুতে মরিচা ধরে খুবই নাজুক অবস্থায় ব্রীজের কাঠামো।

ওই রুটের অটো চালক মো: মুহিদুল ইসলাম বলেন, ব্রীজে ফাকার মধ্য কোন ভ্যান বা সাইকেল উঠলেই আটকা পড়ছে চাকা। দিনের বেলায় কোন রকম দেখে ব্রীজ দিয়ে চলাচল করা গেলেও রাতের অন্ধকারে ব্রীজে র্দুঘটনার আশংকা থাকে আরো বেশি।

উপজেলার সোনারতরী কাউন্টার মাস্টার মো: শাহীন সরোয়ার বলেন, ছারছীনা, মাগুরা ও অলংকারি সড়কের বেইলি ব্রীজগুলো খুবই খারাপ অবস্থা। ব্রীজের নাটবল্টু খুলে কাঠামো খুবই নাজুক অবস্থা। এছাড়া ব্রীজের পাটান সরে গিয়ে জায়গা জায়গা দিয়ে ফাকা হয়ে গেছে। খুবই ঝুকি নিয়ে গাড়ীর ড্রাইভারগন ব্রীজ পাড় হচ্ছেন।

স্বরূপকাঠি পৌরসভার ৭নং ওয়ার্ডের কমিশনার ও প্যানেল মেয়র মো: নুরুল ইসলাম জানান, ব্রীজগুলোর খুবই খারাপ অবস্থা। গত দু’দিন পূর্বেও সকালে মাগুরা বেইলি ব্রীজ দিয়ে একজন মহিলা আহত হয়েছেন। ব্রীজে মালবহী কোন পরিবহন উঠলে পরে ভয়ে ওই ব্রীজের উপর আর কোন গাড়ী বা মানুষ উঠেনা। তিনি ব্রীজগুলোকে দ্রুত সংস্কার বা মেরামতের জন্য কর্তৃপক্ষের নিকট আহবান জানান।

পিরোজপুর সড়ক ও জনপদ বিভাগ(সওজ) এর নির্বাহী প্রকৌশলী মো: তানভীর আহমেদ জানান, বেইলি ব্রীজগুলো খুবই পুরানো। তাই তা নষ্ট হতে পারে।

তিনি বলেন, ওই রুটের ঝুকিপূর্ন ব্রীজগুলো নতুন করে নির্মানের জন্য ডিপিপি (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রোপোজাল) তে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। মন্ত্রনালয় পাশ করলে কাজগুলো করা হবে। তবে সেটি কবে হবে তা বলা যাবেনা। তাই শ্রীগ্রই ঝুকিপূর্ন ব্রীজগুলো খতিয়ে দেখে দূর্ঘটনা এড়াতে ওগুলো মেরামত করা হবে।’’

সর্বশেষ