২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএসএমএমইউর কথিত সহকারী অধ্যাপকঃ জায়গা হলো শ্রীঘরে

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বাণী ডেস্ক: নোয়াখালীর বেগমগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সহকারী অধ্যাপক ডা. মো. এনামুল হক পরিচয়ে এক ভুয়া চিকিৎসককে আটক করা হয়েছে। এনামুল হকের প্রকৃত নাম অমর শীল। তিনি ডা. এনামুল নাম দিয়ে রোগীদের সঙ্গে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিলেন।
শনিবার (১৯ আগস্ট) দুপুরে বেগমগঞ্জের চৌমুহনী পাবলিক হল এলাকায় জেনারেল ও শিশু হাসপাতালে এ অভিযান চালিয়ে তাকে আটক করে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসির আরাফাত।
উপজেলা প্রশাসন জানিয়েছে, হাসপাতালটির নিচ তলায় চেম্বারে রোগী দেখার সময় ডা. মো. এনামুল হক নিজেকে বিএসএমএমইউর সহকারী অধ্যাপক, এমবিবিএস, এফসিপিএস, ডিডিভি, স্পেশাল ট্রেনিং ইন ডার্মাটোলজি (থাইল্যান্ড) পরিচয় দেন। মোবাইল কোর্ট পরিচালনা করে তার চেম্বারে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। তার প্রকৃত নাম অমর শীল, পিতা- মৃত গিরিন্দ্র শীল, ঠিকানা- গ্রাম, পোস্ট- অলিপুর, হাজীগঞ্জ, চাঁদপুর।
প্রশাসন আরও জানিয়েছে,
এনামুল ২০০৩ সালে হাজীগঞ্জের বলাখাল জেএন উচ্চ বিদ্যালয় থেকে মানবিক বিভাগ থেকে এসএসসি ও ২০০৫ সালে হাজীগঞ্জ ডিগ্রি কলেজ থেকে মানবিক বিভাগ থেকে এইচএসসি পাস করেন। এর বেশি তিনি পড়াশোনা করেন নাই।
উপজেলা প্রশাসন বলছে, এই হাসপাতালে এনামুল হক ৪ মাস ধরে চেম্বার করেন। এর আগে তিনি মাইজদী ট্রাস্ট ওয়ান হাসপাতালে চেম্বার করেছেন। ডা. এনামুল হক নামধারী ভুয়া এই বিশেষজ্ঞ চিকিৎসক প্রতিদিন প্রায় ৩০/৩৫ জন রোগী দেখতেন এবং রোগীদের প্রেসক্রিপশন ও টেস্ট দেন। রোগী প্রতি ৭০০ টাকা করে ফি নিতেন।
ইয়াসির আরাফাত বলেন, ‘ভুয়া নাম পদবী ব্যবহার করে সাধারণ রোগীদের সাথে প্রতারণা করার অপরাধে অমর শীলকে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ এর ২৯ (২) ধারায় দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। এসময় জেনারেল ও শিশু হাসপাতাল (প্রা:) কর্তৃপক্ষ ডা. এনামুল হক নামধারী ভুয়া চিকিৎসকের সাথে চুক্তিপত্র, তার সার্টিফিকেট বা ডিগ্রির কোনো সনদপত্র দেখাতে পারেনি। একই সাথে সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কাজের অপরাধে হাসপাতাল কর্তৃপক্ষকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৫২ ধারায় ১.০ (এক) লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।’
অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন বেগমগঞ্জ উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অসীম কুমার দাস।

সর্বশেষ