২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধানমন্ত্রীর দিকে মুখিয়ে আছে বরিশাল পূর্বাঞ্চলের দুই লক্ষ মানুষ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশাল বাণী: ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল সফরকালে বরিশালের পূর্বাঞ্চলের লাখো মানুষের প্রাণের দাবি ‘চন্দ্রদ্বীপ উপজেলা’ ঘোষণার দাবিতে সংবাদ সম্মেলন করেছে চন্দ্রদ্বীপ উপজেলা বাস্তবায়ন সংগ্রাম কমিটি। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় বরিশাল প্রেসক্লাবে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বরিশাল পূর্বাঞ্চলীয় উন্নয়ন পরিষদের সভাপতি মুনাওয়ারুল ইসলাম অলি, সহ সভাপতি আসাদুল ইসলাম আসাদ, সাধারণ সম্পাদক মানিক মৃধা, যুগ্ম সম্পাদক কামাল চৌধুরী. মনির হাওলাদার সহ অন্যান্য নেতৃবৃন্দ। তারা এ সময় চন্দ্রদ্বীপ উপজেলা বাস্তবায়ন সহ তাদের ১০দফা দাবি তুলে ধরেন। নেতৃবৃন্দ বলেন,  আমরা আশা করি, আগামী ২৯ ডিসেম্বর ২০২৩ মাননীয় প্রধানমন্ত্রী বরিশাল সফরকালে এই চন্দ্রদ্বীপ উপজেলার ঘোষণা দিবেন এবং আমাদের রাজনৈতিক অভিভাবক মাননীয় মন্ত্রী আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ, মাননীয় পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম, মাননীয় মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত এই ঘোষণার যাবতীয় ব্যবস্থা গ্রহন করবেন বলে আমরা প্রত্যাশা করছি ও দাবী জানাচ্ছি। তাছাড়া আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল জেলার সংসদীয় আসনের সকল প্রার্থীগণ আমাদের এই দশ দফা দাবীর প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন ও বাস্তবায়নে অঙ্গিকার করবেন বলে আমরা দাবী জানাচ্ছি।

বরিশাল পূর্বাঞ্চলীয় উন্নয়ন পরিষদের দশ (১০) দফা দাবী

০১। বরিশাল কীর্তনখোলা নদীর পূর্বতীরে অবস্থিত অবহেলিত ইউনিয়ন সমূহ নিয়ে প্রস্তাবিত “চন্দ্রদ্বীপ উপজেলার” ঘোষনা চাই।

০২। বরিশাল চরকাউয়া ফেরীঘাটে অনতিবিলম্বে পূনরায় ফেরী চালু এবং একটি ভাসমান সেতু নির্মান করতে হবে।

০৩। বরিশাল পূর্বাঞ্চলে ৩০ শয্যা বিশিষ্ট একটি হাসপাতাল স্থাপন করতে হইবে।

০৪। বরিশাল পূর্বাঞ্চলের ঐতিহ্যবাহী গজনীর দীঘির বেদখল হয়ে যাওয়া অংশ উদ্ধার, সংস্কার ও সুপরিকল্পিত উন্নয়ন; মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষন সহ পর্যটন কেন্দ্র ঘোষনা এবং দীঘিকে কেন্দ্র করে সকল কল্পকাহিনী সমূহ সহ দীঘির সঠিক ইতিহাস সংরক্ষন করতে হবে।

০৫। বরিশাল পূর্বাঞ্চলে নির্মানাধীন নেহালগঞ্জ সেতু ও গোমা সেতুর কাজ দ্রুত সম্পন্ন করা, কাটাদিয়া সেতু দ্রুত বাস্তবায়ন ও দিনারের পুল থেকে বাউফল সড়কে মাতুব্বরের হাটে কারখানা নদীর উপর, সড়ক ও জনপদের কামারখলী—বগা সড়কে উত্তমপুর—বাদলপাড়া নদীতে সেতু নির্মান করতে হবে এবং বরিশাল ভোলা সড়কে প্রস্তাবিত বরিশাল—ভোলা সেতু দ্রুত বাস্তবায়ন করতে হবে।

০৬। বরিশাল চরকাউয়া বাসস্টান্ড সংলগ্ন এলাকায় একটি স্থায়ী বাস টার্মিনাল নির্মান করতে হবে এবং রাস্তার উপর থেকে সকল বাস অপসারন করতে হবে।

০৭। বরিশাল বিশ্ববিদ্যালয় কতৃর্ক দখলকৃত মরগাঙ্গি খাল উদ্ধার সহ পূর্বাঞ্চলের সকল খাল পূনঃখনন করতে হইবে।

০৮। বরিশাল পূর্বাঞ্চলে লাহার হাট এলাকায় একটি মৎস্য অবতরন ও বিপনন কেন্দ্র স্থাপন করতে হইবে।

০৯। চরআইচা সিদ্দিক বাজার খেয়াঘাট, গোমা খেয়াঘাট ও নেহালগঞ্জ খেয়াঘাটের ইজারা সহ সকল খেয়াঘাটের ইজারা বাতিল করতে হবে।

১০। ভোলায় উৎপাদিত গ্যাস বরিশাল সরবরাহ এবং বরিশাল পূর্বাঞ্চলে একটি শিল্পাঞ্চল গড়ে তুলতে হবে।

সর্বশেষ