ঈদ নাটক ‘ভোল বদল’

ঈদ নাটক ‘ভোল বদল’

মল্লিকা খাবারের ব্যবসা করে। নিজের বাসায় একটা ঘর রেখেছে, যেখানে লোকজন এসে খাবার খায়। ঘরে অসুস্থ মা। তাই মল্লিকা নিজের হাতে খাবার পরিবেশন, বাজার, রান্না, হিসাব-নিকাশ সব করে। মতিন নিয়মিত তার এখানে খেতে আসে। অন্যদের চাইতে সে একটু আলাদা। তাই মল্লিকা তাকে পছন্দ করে। মতিনও মল্লিকার প্রতি দুর্বল। পুরনো টাকার বিনিময়ে নতুন টাকার ব্যবসা করে সে। তবে নিজের ব্যবসা না। মালিক অন্যজন। বেতনভিত্তিক কর্মচারী সে। বাড়তি আয় হলে মালিককে না দিয়ে নিজে রেখে দেয়। নিরাপত্তার জন্য সেই টাকা জমা রাখে মল্লিকার কাছে।অন্যদিকে, আলতাব মানুষের কান পরিষ্কারের কাজ করে। মনা নামে ছোট একটা ছেলে আছে তার। বাবার সহযোগী সে। তারাও মল্লিকার খাবারের কাস্টমার। নিয়মিত খায়, তবে অনেক টাকা বাকি পড়ে গেছে তাদের। মনাকে আদর করে বলে তার খাবারের বিল নেয় না মল্লিকা। মানুষের কান পরিষ্কারের সঙ্গে মাথা ম্যাসেজ করে দেয় আলতাব।
এই কাজে একটা বিশেষ ওষুধ ব্যবহার করে সে, যার ফলে মাথায় হাত বুলাতে বুলাতে মানুষটার ঘুম পেয়ে যায়। আর এই সুযোগে আলতাব তার পকেট থেকে টাকা নিয়ে নেয়। কাজের টাকার বাইরে এটা তার বাড়তি আয়। তবে তার ছেলে কাজটা পছন্দ করে না।
বাবাকে সে এ ধরনের কাজ করতে মানা করে। মতিন যে মল্লিকার কাছে টাকা জমা রাখে সেটা কৌশলে জেনে নেয় আলতাব। এক রাতে মল্লিকার বাসায় গিয়ে মল্লিকাকে অজ্ঞান করে সেই টাকা নিয়ে পালানোর সময় মতিনের সামনে পড়ে। তারপর গল্প মোড় নেয় ভিন্ন দিকে। এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘ভোল বদল’।
নাটকটি রচনা ও পরিচালনা করেছেন সেরনিয়াবাত শাওন। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শ্যামল মাওলা, তাসনুভা তিশা প্রমুখ। ঈদুল আজহার দ্বিতীয় দিন রাত সাড়ে ১০টায় বেসরকারি টেলিভিশন চ্যানেল মাছরাঙায় নাটকটি প্রচার হবে।

129 total views, 3 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.







© All rights reserved © 2017 Barisal Bani