শনিবার, ১৮ জানুয়ারী ২০২০, ০৬:৫৩ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
বুখাইনগরে ভেজাল বিরোধী অভিযানে ৫ প্রতিষ্ঠানকে অর্থদন্ড বাবুগঞ্জ-মুলাদীতে সারওয়ার-নুরজাহান ফাউন্ডেশন’র উদ্দ্যেগে শীতবস্ত্র বিতরণ বরিশালে রাতের আধারে মোটরসাইকেলে অগ্নিসংযোগ পাথরঘাটায় স্কুল ফাঁকি দিতে গিয়ে পরীক্ষার্থী আহত কৃষিবিদ আঃ মান্নান এমপি মারা গেছেন মাদারীপুরে ৪ জন উদ্যোক্তাকে সংবর্ধনা প্রদান বর্তমান সরকারের আমলে দেশের ক্রীড়াঙ্গনে ব্যপক উন্নয়ন হয়েছে-গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ঝালকাঠি রির্পোটাস ইউনিটির নতুন কমিটি গঠন চরফ্যাশনে অগ্নিকান্ডে ২২ দোকান পুড়ে ছাই ‘র‌্যাব’ এর একমাত্র নারী সিও আতিকা ইসলাম জাসদ নেতা মোহসীনের প্রচেষ্টায় কাটাদিয়া খেয়াঘাটে আসছে ফেরী চরফ্যাশনে ২০ বছরের পুরনো বন্ধুদের মিলন মেলা “নিজেই নিজের শত্রু” : — মোহাম্মদ এমরান বরগুনায় ছেলে না হওয়ায় ৪০ দিনের মেয়েকে পানিতে ফেলে হত্যা উজিরপুরে ডাঃ আকবর হোসেন মিঞার স্মরনে আলোচনা সভা তালতলীতে নববধূ নিখোঁজ! ফাঁকি দিতে হাজিরা মেশিন নষ্ট করলেন কর্মী সুন্দরবনে মুক্তিপণের দাবিতে ২ জেলে অপহরণ বরিশাল কালাবদর নদীতে অভিযান চালিয়ে জাটকাসহ ট্রলার জব্দ কাউখালীতে দলিত পরিষদের কমিটি গঠন
গল্প পছন্দ না হলে এখন আর কাজ করছি না

গল্প পছন্দ না হলে এখন আর কাজ করছি না

অনলাইন ডেস্ক : জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। কাজ করেছেন ঈদের প্রায় ২০টি নাটকে। বর্তমানে তিনি অবস্থান করছেন কানাডা। যাওয়ার আগে কথা হয় তার সঙ্গে।

হঠাৎ কানাডা যাচ্ছেন?

হঠাৎ না, এটা প্ল্যান করাই ছিল। প্রতিবছর একবার আমি পরিবার নিয়ে দেশের বাইরে যাই। মানে পরিবারের জন্য একটা নির্দিষ্ট সময় আমি বরাদ্দ রাখি। যদিও বিদেশ ভ্রমণের বিষয়টা শুধু ঘোরাঘুরির মধ্যে থাকে না। দেখা যায় সেখানে গিয়েও কাজ করতে হয়। এবারও হয়তো এর ব্যতিক্রম হবে না।

দেশে ফিরবেন কবে?

কানাডা থেকে তুরস্ক যাব। তার পর দেশে ফিরব। ২০-২২ দিনের ভ্রমণ। আশা করছি ১১-১২ সেপ্টেম্বর দেশে ফিরব। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

কোরবানির ঈদে প্রায় ২০টি নাটকে অভিনয় করেছেন। এর মধ্যে কোন কাজগুলো আপনার পছন্দের?

গল্প পছন্দ না হলে এখন আর কাজ করছি না। ফলে প্রতিটি নাটকই আমার ভালো লেগেছে। যদিও একটি কাজও টিভিতে দেখার সুযোগ পাইনি। এখন সময় করে অনলাইনে দেখছি।

আপনার কাছে ভালো গল্পের কাজ বলতে কী বোঝাতে চাচ্ছেন?

আমি যে কাজগুলোতে নিজেকে ভাঙতে পারব সেটাই আমার কাছে ভালো কাজ। তবে বেশিরভাগ সময় সেটা সম্ভব হয় না। যেখানে নিজেকে ভাঙতে পারি তাতে সন্তুষ্টি পাই। আমি জোর দিয়ে আবারও বলছিÑ এখন ভালো কাজ ছাড়া কাজ করছি না। নিশ্চয় সবাই খেয়াল করেছেন যে, কাজ কমিয়ে দিয়েছি। যদিও এটাও এখন কথা হচ্ছে, প্রশ্ন করছেন অনেকেÑ এত কম কাজ করছি কেন? এটা অবশ্য বিষয় না, কারণ প্রশ্ন থাকবেই।

চলচ্চিত্রের মতো নাটকও এখন সংকটের মধ্যে। আপনার কী মনে হয়?

এটা সত্যি। কিন্তু সংকট সংকট করে হাত পা গুটিয়ে বসে থাকলে তো চলবে না। এভাবে চলতে দেওয়া ঠিক নয়। আমরা সবাই সংকট বলে বিস্ময় নিয়ে একে অন্যের দিকে তাকিয়ে বসে আছি। আমি তো মাঝে মধ্যে এটা ভেবে অবাক হই যে, শত সংকটের মাঝেও ভালো নাটক ঠিকই হচ্ছে। কিন্তু ভালো কাজ করার মতো সেই মানের ইনস্টিটিউশন কি আছে? সম্প্রতি আমি আরও একটি সাক্ষাৎকারে বলেছি, আবার বলছিÑ কাজের পরিবেশটা ঠিক হওয়া দরকার। গল্প তৈরি, শুটিংয়ের প্রয়োজনীয় বাজেট এবং সবার সততা নিশ্চিত করা গেলেই নাটকের এ সংকট কেটে যাবে। সুদিন আসবে।

প্রতিটা বাসায় এখন সবাই ভারতীয় চ্যানেলের নাটক দেখছে। এটা থেকে কি দর্শক ফেরানো সম্ভব?

অবশ্যই সম্ভব। এর জন্য বাজেট বাড়াতে হবে। প্রতিটি দৃশ্য, সংলাপ দরকার হলে দশবার রিটেক করতে হবে। বাজেট না বাড়লে ভালো কাজ কোনোভাবেই সম্ভব না। বলছেন দর্শক নেইÑ আবার দর্শক টানার মতো বাজেটও দেবেন না তা হলে তো হবে না। আমরা ভালো কাজ করতে পারি এটা তো প্রমাণ দেওয়ার কিছু নেই- এটা প্রমাণিত। তবে এখন কেন হচ্ছে না। দর্শক টেস্ট পরিবর্তন হয়ে গেছে? তা হলে যে টেস্ট পছন্দ করে সেটা বানান। একটা কিছু তো করতে হবে। বসে থেকে সমালোচনা করলে হবে না। সিনেমার ক্ষেত্রেও আমি তাই বলব।

চলচ্চিত্রেও কি এজন্য কাজ কমিয়ে দিয়েছেন?

আমি তো কাজ করতে চাই। কিন্তু কাজটা করার মতো জয়গাটা কই। আমার কাছে যদি ভালো গল্প আসে, ভালো সিনেমা আসে, আর আমার যদি চরিত্র পছন্দ হয় তা হলে করব। রাস্তায় বের হবেন, দেখবেন ভারতীয় ছবির পোস্টার। ভারতীয় চলচ্চিত্র নিয়ে আমাদের যে মাতামাতি তার অর্ধেকও যদি নিজেদের ছবি নিয়ে হতো তবে এ অবস্থা বিরাজ করত না।

18 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana