রবিবার, ২৩ ফেব্রুয়ারী ২০২০, ১১:০৭ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
আমানতে ভালো ব্যাংক বাছার দায় গ্রাহকের ম্যাবের বরিশাল আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত বাংলাদেশ পৌরসভা সমিতি’র বরিশাল আঞ্চলিক সম্মেলন অনুষ্ঠিত সিরাজগঞ্জের সলঙ্গায় আওয়ামী মৎস্যজীবীলীগের পরিচিতি সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বাবুগঞ্জে ভাতাবাণিজ্য বন্ধে মাইকিং করে উন্মুক্ত বাছাই ! বর্ণিল আয়োজনে ১০ম বরিশাল বিশ্ববিদ্যালয়‌ দিবস পালিত দাড়িয়ালে প্রেমে রাজি না হওয়ায় স্কুলছাত্রীকে মারধর, বাড়িঘর ভাঙ্গচুর, হাসপাতালে ভর্তি-১ বরিশালে বাস চাপায় ব্যাবসায়ী নিহত মঠবাড়িয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার পিরোজপুরে বেস্ট অফিসারের সম্মাননা পেলেন এএসআই সোহাগ রানা কলাপাড়ায় নির্মানাধীন নতুন ব্রিজের কাজ বন্ধ, দূর্ভোগ যুগান্তরের নতুন সম্পাদক সাইফুল আলমকে শুভেচ্ছা যথাযোগ্য মর্যাদায় চরফ্যাশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পলিত বাবুগঞ্জে ওয়ার্কার্স পার্টির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত উজিরপুর প্রেসক্লাবের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নলছিটিতে নিখোঁজের ৪দিন পর কিশোরের লাশ উদ্ধার স্বরূপকাঠিতে অগঠনতান্ত্রিক ভাবে আ’লীগের কমিটি গঠন, প্রতিবাদে বিক্ষোভ মিছিল শহীদ দিবসে হিন্দি গান : ৯৯৯ এ কল করে সমাধান যেকোন সমস্যা নিয়ে আমার সাথে দেখা করতে পারেন : মেয়র সাদিক ব‌রিশালে ল’পরীক্ষায় বহিষ্কার ২৫
সেপ্টেম্বরেই আসছে ই-পাসপোর্ট, জেনে নিন আবেদনের ফিসমূহ

সেপ্টেম্বরেই আসছে ই-পাসপোর্ট, জেনে নিন আবেদনের ফিসমূহ

অনলাইন ডেস্ক : ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) চালু হচ্ছে আগামী সেপ্টেম্বর মাসে। পাসপোর্ট অধিদফতরের নির্ভরযোগ্য সূত্র এমনটিই জানিয়েছে। তারা জানায়, প্রধানমন্ত্রী সময় দিলেই পাসপোর্ট তৈরি ও বিতরণ কার্যক্রম উদ্বোধন হবে। ই-পাসপোর্টে কাগজপত্রের কোনো সত্যায়নের দরকার হবে না বলে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষিত পরিপত্রে বলা হয়েছে, ই-পাসপোর্টের সর্বোচ্চ ফি ধরা হয়েছে ১২ হাজার টাকা আর সর্বনিম্ন সাড়ে ৩ হাজার টাকা। এতে কোনো ভ্যাট সংযুক্ত হবে না।

পরিপত্রে আরও জানানো হয়েছে, বিদেশে বাংলাদেশ দূতাবাসে সাধারণ আবেদনকারীদের জন্য সর্বোচ্চ ফি ২২৫ ডলার এবং সর্বনিম্ন ফি ১০০ ডলার ধরা হয়েছে। বিদেশে বাংলাদেশ দূতাবাসে শ্রমিক ও শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ ফি ২২৫ ডলার এবং সর্বনিম্ন ফি ৩০ ডলার ধরা হয়েছে।

সবক্ষেত্রে ৪৮ ও ৬৪ পৃষ্ঠার হবে ই-পাসপোর্ট। তিন ক্যাটাগরিতে দেয়া হবে ই-পাসপোর্ট। সে অনুয়ায়ী ফি নির্ধারণ করা হয়েছে। এখানে কাগজপত্র সত্যায়নের ঘর উঠিয়ে দেয়া হয়েছে।

জানা গেছে, ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ ফি ৩৫০০ টাকা, জরুরি ফি ৫৫০০ টাকা ও অতিজরুরি ফি ৭৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫০০০ টাকা, জরুরি ফি ৭০০০ টাকা ও অতিজরুরি ফি ৯০০০ টাকা।

এ ছাড়া বাংলাদেশে আবেদনকারীদের জন্য ৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ ফি ৫৫০০ টাকা, জরুরি ফি ৭৫০০ টাকা ও অতিজরুরি ফি ১০৫০০ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৭০০০ টাকা, জরুরি ফি ৯০০০ টাকা ও অতিজরুরি ফি ১২০০০ টাকা।

অনলাইনেই পূরণ করা যাবে ই-পাসপোর্টের আবেদনপত্র। এ ছাড়া পিডিএফ ফরম্যাট ডাউনলোড করে কম্পিউটারে ফরমটি পূরণ করা যাবে।

ই-পাসপোর্টের আবেদনপত্র জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন সনদ (বিআরসি) অনুযায়ী পূরণ করতে হবে।

যার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাদের পিতা এবং মাতার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর অবশ্যই উল্লেখ করে ফরম পূরণ করতে হবে।

আবেদনকারীর বয়স ১৮ বছরের নিচে হলে জন্মনিবন্ধন সনদ (বিআরসি) লাগবে। ১৮ বছরের নিচে সব আবেদনকারীর ই-পাসপোর্টের মেয়াদ হবে পাঁচ বছর।

কূটনৈতিক পাসপোর্ট পেতে আবেদনকারীদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অ্যান্ড ওয়েলফেয়ার উইং বা প্রযোজ্য ক্ষেত্রে বহির্গমন ও পাসপোর্ট অধিদফতরের (ডিআইপি) প্রধান কার্যালয় বরাবর আবেদন করতে হবে।

দেশের অভ্যন্তরে অতিজরুরি পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে সর্বোচ্চ ৪৮ ঘণ্টার মধ্যে দেয়া হবে। জরুরি পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে দেয়া হবে। রেগুলার পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে সর্বোচ্চ সাত কর্মদিবসের মধ্যে দেয়া হবে।

পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে কোনো অতিরিক্ত তথ্য সংযোজন বা ছবি পরিবর্তনের প্রয়োজন না হলে ব্যক্তিগতভাবে উপস্থিতির দরকার নেই।

72 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana