১০ হাজার অ্যাপ নিষিদ্ধ করল ফেসবুক

১০ হাজার অ্যাপ নিষিদ্ধ করল ফেসবুক

অনলাইন ডেস্ক : বিশ্বের অন্যতম বড় জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম এবার দশ হাজার অ্যাপ বাতিল করেছে। তবে কেন নিষিদ্ধ করা হলো এসব অ্যাপস, সে বিষয়ে কোনো ধারণা দেয়নি মার্ক জাকারবার্গের সোশ্যাল মিডিয়া জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। খবর নিউ ইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্টের।

প্রাথমিকভাবে জানা গেছে, কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির পর ২০১৮ সালের মার্চে অ্যাপ ডেভেলপারদের নিয়ে তদন্ত শুরু করে ফেসবুক। তারই অংশ হিসেবে বাতিল করা হয়েছে অ্যাপগুলো। এছাড়াও অ্যাপগুলো নির্মাণের সঙ্গে জড়িত প্রায় ৪০০ ডেভেলপারকেও বহিষ্কার করেছে প্রতিষ্ঠানটি। ফেসবুকের অভিযোগ, তার ফেসবুকের নীতিমালা ভঙ্গ করেছে। নিয়ম না মেনে ব্যবহারকারীদের নাম পরিচয়সহ ব্যক্তিগত তথ্য উন্মুক্ত করে তারা।
যুক্তরাজ্যভিত্তিক রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা যুক্তরাষ্ট্রের নির্বাচনের প্রচারণার সময় প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য কাজে লাগায়। দেশটির ফেডারেল ট্রেড কমিশনের তদন্তে বিষয়টি ধরা পড়ে। এরপর ৫০০ কোটি ডলার জরিমানা দিতে হয় জাকারবার্গকে। অভিযুক্ত অ্যাপগুলোর সঙ্গে কেমব্রিজ অ্যানালিটিকার যোগসাজশ ছিল।

279 total views, 3 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.







© All rights reserved © 2017 Barisal Bani