বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৪:৩০ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ববি অফিসার্স এসোসিয়েশন নির্বাচনে কোষাধ্যক্ষ হলেন বাদলপাড়ার কৃতিসন্তান জসিম চরফ্যাশনে মাদ্রাসা ছাত্রীকে প্রাননাশের হুমকি দেয়ায় বখাটে আটক কলাপাড়ায় ১৭ লাখ টাকায় অধ্যক্ষ নিয়োগ, ১০টার পরীক্ষা ১১টায় বরিশালে ট্রিপল মার্ডার: প্রবাসীর স্ত্রী কারাগারে পিরোজপুরে নির্মান কাজে অনিয়ম থাকায় স্কুলের কাজ বন্ধ করে দিলো এলাকাবাসী রাজাপুরে ইউএনও’র হস্তপেক্ষে বাল্যবিয়ে থেকে রক্ষা পেলো পিইসি পরীক্ষার্থী সিরাজগঞ্জ জেলার সর্বোচ্চ করদাতার পুরস্কার পেলেন আলহাজ্ব মোঃ আলতাফ হোসেন আগৈলঝাড়ায় শিক্ষার্থীকে হল থেকে বাড়ি পাঠানো প্রধান শিক্ষকের শাস্তির সুপারিশ মোংলায় সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘের ইউনেস্কো প্রতিনিধি দল মঠবাড়িয়ায় দুই দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ জেলের মাদারীপুরের বাংলাবাজার এলাকায় দুই গ্রুপের সংঘর্ষে আহত ৭ সিরাজগঞ্জে পূনঃণির্মানাধীন বাস টার্মিনাল পরিদর্শন করেন পৌর মেয়র পিরোজপুরে প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে পন্ড দেশের সকল ভ্যাট প্রদানকারী গর্বিত নাগরিকদের শুভেচ্ছা : পুলিশ কমিশনার ঝালকাঠিতে মাদক ছেড়ে ‘আলোর পথে’ ২৩ কারবারি গৃহবধূর আপত্তিকর ছবি ছড়িয়ে দেওয়ায় মঠবাড়িয়ার নাসির গ্রেপ্তার বরিশালে সহকর্মীকে মারধর করা সেই শিক্ষিকা বরখাস্ত ছাত্রলীগ নেত্রী মৌলির জানাজায় মানুষের ঢল বরিশালে যাত্রীবাহী লঞ্চ থেকে ১২শ কেজি জাটকা উদ্ধার শেবাচিমে ওষুধ প্রতিনিধিদের দৌরাত্ম, রোগীদের দুর্ভোগ
সমুদ্রের পানিতে ভেসে যেতে পারে কলকাতা, জাতিসংঘের রিপোর্ট

সমুদ্রের পানিতে ভেসে যেতে পারে কলকাতা, জাতিসংঘের রিপোর্ট

অনলাইন ডেস্ক : বিশ্বজুড়ে উষ্ণায়ন ক্রমশ ভয়ঙ্কর আকার নিচ্ছে, তা সবারই জানা। বিশ্বের সব রাষ্ট্রনেতারা এই আবহাওয়া পরিবর্তন নিয়ে বৈঠকের পর বৈঠক করেও তেমন কোনও সমাধান সূত্র খুঁজে পাচ্ছেন না। হয়ত একদিন এই উষ্ণায়নের জেরেই মানবজাতি বিলুপ্ত হয়ে যাবে, এমন আশঙ্কাও প্রকাশ করেছেন কেউ কেউ। তাই যত দ্রুত সম্ভব পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য সতর্ক করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

এবার সমানে এল জাতিসংঘের একটি রিপোর্ট। যেখানে বলা হয়েছে, বিশ্বের অন্তত ৪৫টি শহর রয়েছে রিস্ক জোনে। অর্থাৎ বরফ গলার জেরে এরা সমুদ্র সংলগ্ন অঞ্চলে থাকায় জলোচ্ছ্বাসে ভেসে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আর সেই ৪৫টি শহরের মধ্যে রয়েছে ভারতের চারটি- কলকাতা, মুম্বাই, সুরাত ও চেন্নাই। ওই রিপোর্ট বলছে হিমালয়ের বরফ যে হারে গলছে, তার জেরেই বিপদসীমায় রয়েছে এই শহরগুলো।
এর আগে এভাবে সমুদ্রের পানি বাড়তে দেখা যায়নি। জাতিসংঘের ওই রিপোর্ট বলছে পানির স্তর বৃদ্ধির জেরে এই শতাব্দীর শেষে ১৪০ কোটি মানুষের উপর এর প্রত্যক্ষ প্রভাব পড়বে। জাতিসংঘ ওই রিপোর্টটি প্রকাশ করেছে বুধবার। রিপোর্ট বলছে, যদি সমুদ্রের পানি ৫০ সেন্টিমিটার করেও বাড়ে, তাহলেই ওই ৪৫টি শহর ভেসে যাবে। আরও বলা হয়েছে, আগে ১০০ বছরে একবার সমুদ্রের পানির স্তর বাড়তে দেখা যেত। বছর কয়েক পর থেকে প্রত্যেক বছর একটু একটু করে পানির স্তর বাড়তে দেখা যাবে।

সতর্ক করে ওই রিপোর্টে বলা হয়েছে, এভাবে চলতে থাকলে, সামুদ্রিক প্রাণীদের মৃত্যু বাড়তে থাকবে। আর ধ্বংসাত্মক সাইক্লোনের পরিমাণও বাড়বে। জলবায়ু পরিবর্তন নিয়ে সতর্ক না হলে ৬০ থেকে ১১০ সেন্টিমিটার বেড়ে যাবে পানির স্তর। প্রত্যেক বছর ৩.৬ মিলিমিটার করে বাড়ছে বলে জানা গিয়েছে। রিপোর্ট বলছে, ২১০০ সালের মধ্যে গড় তাপমাত্রা ৩.৫ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। তবে সেই সঙ্গে রিপোর্টে এও বলা হয়েছে যে, বিষাক্ত গ্যাসের নিগর্মন কমলে মানুষের জীবনযাপন হয়ত একটু কঠিন হবে, তবে জীবন বাঁচানো সম্ভব হবে।

এর আগেও ওয়ার্নিং দেওয়া হয়েছে কলকাতাকে। ২০১৫ সালে ওয়াশিংটন থেকে প্রকাশিত একটি রিপোর্টে সতর্কবার্তাই দেওয়া হয়েছিল। উল্লেখ করা হয়েছিল, যদি বিশ্বের তাপমাত্রা আর ৪ ডিগ্রি বাড়ে, তাহলে ভারতের উপকূলবর্তী এলাকার প্রায় সাড়ে পাঁচ কোটি মানুষ জলের তলায় ভেসে যাবে। চীন, ভারত, ভিয়েতনাম, বাংলাদেশের বর্তমান জনসংখ্যার অর্ধেক সমুদ্রের পানিতে তলিয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। কলকাতা, হাওড়া, মুম্বাইয়ের মত শহরগুলো ভারতের মধ্যে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলেও উল্লেখ করা হয়েছিল।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana