শিরোনাম :
রাজাপুরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের নামে চাঁদা আদায়ের অভিযোগ বিশ্ব ডিম দিবস-২০১৯ উপলক্ষে পবিপ্রবির ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি ফকির লালন শাহ এর জীবন, কর্ম ও সঙ্গীত সাধনা” শীর্ষক আলোচনা সভা ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে স্মারকলিপি গ্রহণ করেনা ঢাকা জেলা প্রশাসক ৩৪ বছরের শিক্ষকতা শেষে এখন তিনি পত্রিকার হকার পটুয়াখালীতে ভুয়া পরিচয়ে ধনাঢ্য পরিবারের দুই মেয়েকে বিয়ে, আটক ১ কলাপাড়ায় ৪০ জেলে পাড়ায় হাহাকার : বেকার জেলেরা, নেই সরকারি সহায়তা বরিশালে আওয়ামীলীগ জাতীয় সম্মেলন সফল করতে বর্ধিত সভা আপনারা সন্তানদের বাল্য বিবাহ দেবেন না : জেলা প্রশাসক পিরোজপুরে ডেঙ্গুতে রিকশাচালকের মৃত্যু
মহাকাশে নারী দলের স্পেসওয়াক

মহাকাশে নারী দলের স্পেসওয়াক

মহাকাশ স্টেশনের বাইরে প্রথমবারের মতো স্পেসওয়াক করতে যাচ্ছেন নারীদের একটি দল। ২১ অক্টোবর মহাকাশচারী ক্রিস্টিনা কোচ এবং জেসিকা মেইর এ স্পেসওয়াকে অংশ নেবেন। শুক্রবার সংবাদ সম্মেলনে নাসা এ তথ্য জানায়। এর আগে মার্চে ক্রিস্টিনার নেতৃত্বে নারী দলের প্রথম স্পেসওয়াক ব্যর্থ হয়। চলতি মাসে তা সফল করতে নাসা আবারও উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে সিএনএন। স্পেসওয়াক হল মহাকাশযানের বাইরে এসে কাজ করা। এই প্রথম মহাকাশযানের বাইরে বের হবেন দু’জন নারী মহাকাশচারী, থাকবে না কোনো পুরুষ সহকর্মী।
নাসা জানায়, গত মার্চে স্পেসওয়াক করার জন্য ক্রিস্টিনার সঙ্গে যোগ দেন অ্যানি ম্যাকক্লেইন। কিন্তু সঠিক মাপের পোশাক (স্পেসসুইট) না পাওয়ায় সেই অভিযান বাতিল করা হয়। এরপর ম্যাকক্লেইন পৃথিবীতে ফিরে আসেন। কিন্তু ক্রিস্টিনা মহাকাশ স্টেশনেই রয়ে গেছেন। ২১ অক্টোবর জেসিকার সঙ্গে স্পেসওয়াকের পর তিনি অন্য মহাকাশচারীদের সঙ্গে আরও কয়েকটি স্পেসওয়াক করবেন। ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মহাকাশ স্টেশনে থাকবেন তিনি। আগামী তিন মাসে করতে যাওয়া ১০টি স্পেসওয়াকের বিস্তারিত জানানোর জন্য সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছিল।
জেসিকা মেইর তার প্রথম অভিযানের জন্য ইতিমধ্যে মহাকাশ স্টেশনে পৌঁছেছেন। সেখান থেকে ক্রিস্টিনার সঙ্গে ছবি তুলেও পাঠিয়েছেন তিনি। ক্রিস্টিনার সঙ্গে স্পেসওয়াক ছাড়াও ইউরোপিয়ান স্পেস এজেন্সির মহাকাশচারী লুকা পারমিতানোর সঙ্গে একটি স্পেসওয়াকে অংশ নেবেন।

114 total views, 3 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.







© All rights reserved © 2017 Barisal Bani