কালোবর্ণের সাদা মানুষ সাংবাদিক ও নাট্যজন বেলায়েত বাবলু

কালোবর্ণের সাদা মানুষ সাংবাদিক ও নাট্যজন বেলায়েত বাবলু

বরিশাল বাণী: কালো বর্ণের একজন সাদা মানুষ সাংবাদিক ও নাট্যজন বেলায়েত বাবলু। বরিশাল সিটি করপোরেশনে তিনি জনসংযোগ কর্মকর্তা হিসেবে বর্তমানে কর্মরত। এর বাইরে সাংবাদিকতা, অভিনয়, মঞ্চনাটক করা, সংগঠন করা সহ সামাজিক ও সাংস্কৃতিক নানা কর্মকান্ডে জড়িয়ে আছেন তিনি। মুক্তিযুদ্ধের চেতনার ধারক-বাহক এই মানুষটি সর্বমহলেই গ্রহনযোগ্য। তার বিনম্র চলাফেরা আর মিষ্টি আচরণে যেন মুগ্ধ সবাই। তার সংক্ষিপ্ত জীবনির কিছু অংশ তুলে ধরছি।
নাম পরিচয়:- পুরো নাম বেলােয়ত হাসান বাবলু। পিতা খোকা মিয়া, মাতা রেবা বেগম। চার ভাইয়ের মধ্যে ছোট।
জন্ম:-  নগরীর কাটপট্টি রোডে ১৯৭৬ সালের ১০ অক্টোবর।
লেখাপড়া:- নগরীর ফকিরবাড়ী রোডের এ আর এস এম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক ও ব্রজমোহন বিদ্যালয়ে মাধ্যমিক শিক্ষা গ্রহন করেন। ১৯৯৪ সালে এ প্রতিষ্ঠান থেকে প্রথম বিভাগে এস এস সি উর্ত্তীন হন। এরপর সরকারি বরিশাল কলেজ থেকে বিএ পাশ করেন।
সাংবাদিকতা:- লেটার টাইপে প্রকাশিত দৈনিক শাহনামা পত্রিকায় ১৯৯৪ সালে শিক্ষানবীশ সাংবাদিক হিসেবে কাজ শুরু । গুরু ছিলেন মরহুম ওয়াজেদ আলী খান। এরপর সৈয়দ দুলাল  সম্পাদিত আনন্দ লিখন পত্রিকায় কাজ করেন। সাংবাদিকতার জীবনে তিনি দৈনিক যুগান্তরের ব্যুরো চীফ আকতার ফারুক শাহীন এর সহায়তায় আজকের বার্তা ও জাতীয় দৈনিক যুগান্তরে কাজ করার সুযোগ পান। এছাড়া দৈনিক আজকের পরিবর্তন, মতবাদ, আজকের বরিশাল পত্রিকায় বার্তা সম্পাদক, আজকাল পত্রিকায় খন্ডকালীন সময়ের জন্য সহযেগী সম্পাদক, বিপ্লবী বাংলাদেশ ও দক্ষিনাঞ্চল পত্রিকায় যুগ্ম বার্তা সম্পাদক পদে কাজ করেন। দৈনিক সকালের খবর বরিশাল প্রধান হিসেবেও কাজ করেছেন অনেক দিন।
সংগঠন:- বরিশাল কলেজে অধ্যায়নকালে ছাত্রলীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন এবং ২০০০ সালে কলেজ ছাত্র সংসদ নির্বাচনে ছাত্রলীগ প্যানেল থেকে সহ- নাট্য ও সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন। ২০০১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত তিনি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট বরিশালের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। অপরদিকে তিনি সদস্যের ভোটে বরিশাল সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বেলায়েত বাবলু বরিশালের নাট্য সংগঠন প্রজন্ম নাট্যকেন্দ্রের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন বহুবার।  এছাড়া বিভিন্ন সময়ে শহীদ আবদুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবের সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক, পাঠাগার সম্পাদক, ক্রীড়া সম্পাদকের দায়িত্ব পালন এবং বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের প্রচার সম্পাদকের দায়িত্ব পালন করেছেন বেলায়েত বাবলু । সাংবাদিক মাইনুল হাসান স্মৃতি সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দািয়ত্ব পালন করেন।
 
অভিনয়:- বেলায়েত বাবলু কমপক্ষে ১৪ টি মঞ্চ নাটকে অভিনয় করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে আওয়ামী লীগের ৫০ বছর পূূর্তির অনুষ্ঠানে গীতি আলেখ্য আলোর পথযাত্রীতে অংশ নেয়া ছিল তার বড় অর্জন। তিনি নিয়াজ মাহবুবের পরিচালনায় ধারাবাহিক নাটক কালো মকমল ও গুড়া গাড়া এবং নাটক গল্পের ইলিশ, রুস্তুম কুস্তিগির এবং সুব্রত সঞ্জিবের অপ্রকাশিত সমাজ নাটকে কাজ করে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছেন।
পরিবার:-  স্ত্রী রোমানা বাবলু ও একমাত্র পুত্র নাফি হাসান শব্দকে নিয়ে বেশ ভালো আছেন বেলায়েত বাবলু।

1,275 total views, 9 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.







© All rights reserved © 2017 Barisal Bani