সুন্দরবন উপকূলে ধেয়ে আসছে ‘বুলবুল’ মোংলা বন্দরে সতর্কতা জারি

সুন্দরবন উপকূলে ধেয়ে আসছে ‘বুলবুল’ মোংলা বন্দরে সতর্কতা জারি

মনির হোসেন,মোংলাঃ
সুন্দরবন উপকূলের দিকে ক্রমেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। ঘূর্ণিঝড়টির প্রভাবে সকাল থেকেই মোংলায় বৃষ্টি হচ্ছে। যার পরিপ্রেক্ষিতে শুক্রবার (৮ নভেম্বর) সকাল ছয়টা থেকে আবহাওয়া বিভাগ মোংলা বন্দরে ক্রমান্বয়ে সতর্কতা সংকেত বাড়ার ঘোষণা দিয়েছে।
মোংলা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ভোর ছয়টা থেকে মোংলা সমুদ্র বন্দরের জন্য ৪ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত ঘোষণা করা হয়েছে। তবে সংকেত আরো বাড়বে।  শুক্রবার সকাল ৯টার পর থেকেই মোংলার আকাশ মেঘাচ্ছন্ন হতে শুরু করেছে। শুক্রবার সন্ধ্যা বা শনিবার সকাল থেকে মোংলায় ঝড়টির তীব্রতা পরিলক্ষিত হতে পারে। শনিবার সন্ধ্যা নাগাদ এ অঞ্চল দিয়ে বয়ে যেতে পারে বুলবুল।

এদিকে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে মোংলা সমুদ্র বন্দরে  সতর্কতা জারি করা হয়েছে। একই সঙ্গে খোলা হয়েছে তিনটি কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমের মোবাইল নম্বর -০১৩০৮২৯৭৯৭০, ০৪৬৬২৭৫৩৬৭।
বন্দরে এই মুহূর্তে মেশিনারী, ক্লিংকার, সার, জিপসাম, পাথর, সিরামিক ও কয়লাসহ দেশি-বিদেশি মোট ১৪টি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। এসব জাহাজে পণ্য খালাসে সতর্কতা জারি করা হয়েছে বলেও জানান বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন।
‘বুলবুল’র প্রভাবে কন্ট্রোল রুম খোলা হয়েছে উপজেলা প্রশাসনেও। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রাহাত মান্নান জানান, প্রবল ঘূর্ণিঝড়ের কারণে উপজেলার সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় প্রস্তুতিমূলক সভা করা হয়েছে বলেও তিনি জানান। পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান জানান, ঘূর্ণিঝড়ের অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। অবস্থা প্রতিকূল হলে দুবলার চরে জেলেদের মাছ ধরতে অনুমতি দেয়া হবেনা। এরই মধ্যে বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় “বুলবুল” এর কারনে এ বছর দুবলার চরের রাস উৎসব বন্ধ ঘোষনা করা হয়েছে। দুবলার চর জাতীয় কমিটির সহ-সভাপতি বাবুল সরদার শুক্রবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন।

363 total views, 3 views today

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Comments are closed.







© All rights reserved © 2017 Barisal Bani