রবিবার, ১৯ জানুয়ারী ২০২০, ০৮:৫২ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বামনায় কৃষকের ধান বিক্রিতে ভোগান্তি বাংলাদেশ জলসীমায় ২৬ ভারতীয় জেলে আটক বরিশালে আইনজীবি সমিতির নির্বাচনে সদস্য পদপ্রার্থী ইশতিয়াক কবির রকি,সকলের দোয়া কামনা সুরভী-৯ থেকে নিখোঁজ হওয়া কলেজ ছাত্রের লাশ উদ্ধার চরফ্যাশনে বালুবাহী জাহাজ থেকে পড়ে সুকানী নিখোঁজ বুখাইনগরে ভেজাল বিরোধী অভিযানে ৫ প্রতিষ্ঠানকে অর্থদন্ড বাবুগঞ্জ-মুলাদীতে সারওয়ার-নুরজাহান ফাউন্ডেশন’র উদ্দ্যেগে শীতবস্ত্র বিতরণ বরিশালে রাতের আধারে মোটরসাইকেলে অগ্নিসংযোগ পাথরঘাটায় স্কুল ফাঁকি দিতে গিয়ে পরীক্ষার্থী আহত কৃষিবিদ আঃ মান্নান এমপি মারা গেছেন মাদারীপুরে ৪ জন উদ্যোক্তাকে সংবর্ধনা প্রদান বর্তমান সরকারের আমলে দেশের ক্রীড়াঙ্গনে ব্যপক উন্নয়ন হয়েছে-গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ঝালকাঠি রির্পোটাস ইউনিটির নতুন কমিটি গঠন চরফ্যাশনে অগ্নিকান্ডে ২২ দোকান পুড়ে ছাই ‘র‌্যাব’ এর একমাত্র নারী সিও আতিকা ইসলাম জাসদ নেতা মোহসীনের প্রচেষ্টায় কাটাদিয়া খেয়াঘাটে আসছে ফেরী চরফ্যাশনে ২০ বছরের পুরনো বন্ধুদের মিলন মেলা “নিজেই নিজের শত্রু” : — মোহাম্মদ এমরান বরগুনায় ছেলে না হওয়ায় ৪০ দিনের মেয়েকে পানিতে ফেলে হত্যা উজিরপুরে ডাঃ আকবর হোসেন মিঞার স্মরনে আলোচনা সভা
প্রথমবারের মতো বাংলাদেশে হচ্ছে আন্তর্জাতিক হাদিস কনফারেন্স

প্রথমবারের মতো বাংলাদেশে হচ্ছে আন্তর্জাতিক হাদিস কনফারেন্স

বরিশাল বাণী ডেস্ক:  প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক হাদিস কনফারেন্স ও উচ্চতর সনদ প্রদান মজলিস।

রোববার সকাল ১০টা থেকে রাজধানীর চৌধুরীপাড়ার জামিআ ইকরা বাংলাদেশে মিলনায়তনে এ অনুষ্ঠান শুরু হয়। এতে মক্কা, সিরিয়া ও ইরাক থেকে কয়েকজন মুহাদ্দিস অংশ নিয়েছেন।
জামিআ ইকরা বাংলাদেশের রঈস মাওলানা আরীফ উদ্দীন মারুফ জানান, এটি মৌলিকভাবে ‘সুনানে তিরমিযীর’ দরস এবং পাঠের কনফারেন্স। কনফারেন্স বলতে সাধারণত যে কনফারেন্স বোঝানো হয় এটি সে ধরনের নয়।
বিশ্বের বিভিন্ন দেশের উলামা-মাশায়েখ ও শিক্ষার্থীরা এখানে ইতিমধ্যে এসেছেন যারা ‘সুনানে তিরমিযীর’ দরস ও পাঠদানের মাধ্যমে সনদদান ও সনদগ্রহণ করবেন।
তিনি বলেন, ‘সিহাহ সিত্তা’ বা হাদিসের বিশুদ্ধতর যে ছয়টি গ্রন্থ, তম্মধ্যে তৃতীয় অবস্থানে থাকা বিশুদ্ধতম হাদিসগ্রন্থ ইমাম তিরমিযী (রহ.) রচিত সুনানে তিরমিযী। এছাড়া তার ছোট্ট রচনা ‘কিতাবুল ইলাল’সহ রাসূলের (সা.) গঠন-দৈহিক অবয়ব সম্পর্কে রচিত বিশ্বখ্যাত ও তার সর্বাধিক প্রসিদ্ধ গ্রন্থ শামায়েলের শুরু থেকে শেষ আদ্যোপান্ত পাঠ করা হবে এখানে।
রোববার সুনানে তিরমিযী শরীফের দরসের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শায়খ মুহাম্মাদ আশ শাযালী, নিউফর, তিন্নিসীর (রহ.) ছাত্র, ইসলামিক ম্যানুস্ক্রিপ্ট বা মাখতুতাত স্পেশালিস্ট ও উলূমে বিশেষজ্ঞ শায়খ নাজম আব্দুর রহমান খালাফ, ইরাক।
বক্তব্যে শায়খ নাজম আব্দুর রহমান খালাফ ইমাম তিরমিযীর জীবনী, তিরমিযী শরীফের বৈশিষ্ট, হাদীসের সনদ-মতন ও ইলাল সম্পর্কে আলোচনা করেন।
অনুষ্ঠানে তিরমিযী শরীফের তেলাওয়াত করেন কাকরাইল সার্কিট হাউজ মসজিদের খতিব ও জামিআ ইকরা বাংলাদেশের রঈস মাওলানা আরীফ উদ্দীন মারুফ (বাংলাদেশ), শায়েখ বিলাল আহমদ (মদিনা) ও ড. আহমদ তায়ী (লেবানন)।
আন্তর্জাতিক হাদিস কনফারেন্সের প্রথম দিন দরস প্রদান করছেন বাংলাদেশের আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ, সিরিয়ার শায়েখ মুহাম্মাদ আব্দুল মাজেদ আল হান্নাবী, ইরাকের শায়খ নাজম আব্দুর রহমান খালাফ, শাইখুল হিন্দ ও মাওলানা ইয়াকুব নানুতুবীর (রহ.) শাগরিদ আল্লামা রাসূল খান হাজারাভীর (রহ.) ছাত্র মাওলানা নুরুদ্দীন লাহোরী প্রমুখ।
১২ জানুয়ারি রোববার থেকে শুরু হয়ে ১৭ জানুয়ারি শুক্রবার পর্যন্ত এই কনফারেন্স চলবে। কনফারেন্স শেষে উপস্থিত শিক্ষার্থীদের সনদ প্রদান করা হবে।

1,311 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana