বুধবার, ২৬ ফেব্রুয়ারী ২০২০, ১১:০৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
ঝালকাঠিতে যুবলীগ নেতাকে কুপিয়ে জখম মঠবাড়িয়ায় সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার বাবুগঞ্জের সাইদুলের কাছে হারল ইসির শতকোটি টাকার সিস্টেম রিফাত হত্যা মামলায় দুই সাক্ষীকে টেন্ডার ঘোষণা প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেলেন পবিপ্রবির ৭ শিক্ষার্থী মুলাদিতে পাগলীর সন্তান প্রসব, খোঁজ মিলছে না বাবার! বরিশালে দুধ গরম করতে দেরী হওয়ায় স্ত্রীকে মেরেই ফেললো ছাত্রলীগ নেতা বরিশালে স্বামীর নির্যাতনেই মারা গেছে ছাত্রলীগ নেত্রী হেনা! গৌরনদী উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে স্বামী ও সন্তান ফিরে পেলো লিনা বরিশালে কুড়িয়ে পাওয়া সেই শিশুটি ধর্ষিত : পুলিশ বরিশালে চরে আটকা লঞ্চ, খাবার সংকটে ১৭শ যাত্রী ববি শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বহিষ্কারের দাবিতে মানববন্ধন বামনায় ছাত্রীকে আপত্তিকর ছবি পাঠানো সেই কলেজশিক্ষক বহিষ্কার লাখো মুসল্লির কলরবে ঐতিহাসিক চরমোনাই মাহফিল শুরু অচল হয়ে পড়েছে বরিশাল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের দপ্তর বরিশালে একই দিনে দুটি মামলায় ‘স্বাস্থ্য সহকারী’র কারাদন্ড ব‌বিতে ক‌ক্ষে আটকে ছাত্র নির্যাতন শরীয়তপুরে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার ঈমান ও হিংসা এক সঙ্গে একই অন্তরে থাকতে পারে না- নজরুল ইসলাম তোফা মোংলায় শ্রমে নিযুক্ত শিশুদের স্কুলগামী করতে আলোচনা সভা
সামাজিক অবক্ষয় রোধে আমৃত লিখে যেতে চান কবি সাইফুল্লাহ

সামাজিক অবক্ষয় রোধে আমৃত লিখে যেতে চান কবি সাইফুল্লাহ

মনির হোসেন, মোংলাঃ
শেখ মোঃ সাইফুল্লাহ। মোংলার সাহিত্যাঙ্গনে সর্বাধিক পরিচিত একটি নাম। রুদ্র পরবর্তী মোংলার যে কজন কবি  সাহিত্যিক তাদের ক্ষুরধার লিখনীর মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্তে বিশেষভাবে পরিচিত পেয়েছেন কবি সাইফুল্লাহ তাদের অন্যতম। যদিও মোংলা উপজেলায় সাহিত্যচর্চার বিকাশ তেমন একটা প্রসার লাভ করেনি তবুও এখানকার লেখকগণ নিজেদের সৃষ্টিকর্মগুলো যে যার অবস্থান থেকে সবার মাঝে ছড়িয়ে দিচ্ছেন। সবাই যে যার মত করে  মোংলার সাহিত্য জগতকে সমৃদ্ধ করতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।  এ এলাকায় অনেক মেধাবী কবি সাহিত্যিক আছেন কিন্তু আর্থিক অভাব অনটন ও সীমাবদ্ধতার কারনে অনেকেই সেভাবে বেশিদূর অগ্রসর হতে পারেননি। মূলত পৃষ্ঠপোষকতার অভাবে মোংলার সাহিত্যাঙ্গন অনেকটাই পিছিয়ে।

কবি শেখ মোঃ সাইফুল্লাহ ১৯৫৩ সালের ২৭ অক্টোবর মোংলা উপজেলার মিঠাখালী গ্রামে জন্মগ্রহন করেন। তিনি ১৯৬৮ সালে মোংলার টাটিবুনিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও বাগেরহাট পিসি কলেজ থেকে ১৯৭০ সালে এইচএসসি পাশ করেন। ৬৬ বছর বয়স্ক কবি সাইফুল্লাহ কিশোর বয়স থেকেই লেখালেখি শুরু করেন। তার একক কাব্যগ্রন্থ ও দেশের বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত লেখা পড়ে বোঝা যায় তিনি বেশিরভাগ লেখায় প্রেম ও আধ্যাত্মিক চেতনার প্রকাশ ঘটিয়েছেন। এছাড়াও কিছু আঞ্চলিক ভাষার ব্যবহার তার লেখাকে আরো সমৃদ্ধ করেছে। তার প্রতিটি লেখা সহজ সরল ভাষায় লেখা। সমাজ থেকে সকল হিংস্রতা নিপাত যাক, মানবিক ও সৃজনশীল হয়ে উঠুক প্রতিটি মানুষ এ মূলমন্ত্রকে বুকে ধারন করেই তিনি অবিরত লিখে যাচ্ছেন। তার লেখা কবিতা বর্তমান তরুন প্রজন্মের কাছে খুবই জনপ্রিয়।  তার লেখাগুলোতে তরুন সমাজের প্রতি বিশেষ দিকনির্দেশনা থাকে।

শেখ সাইফুল্লাহ এ পর্যন্ত মোট ১৩ টি বই লিখেছেন। দুটি একক কাব্যগ্রন্থ ও ১১ টি যৌথ কবিতার বই। তার একক কাব্যগ্রন্থগুলো হলো- আঁধারেও কথা কয়, মেঘের আড়ালে চাঁদ। যৌথ কবিতার বইগুলোর মধ্যে প্রতিভা দূত,কবিতা কোষ, একুশের ঠিকানা’ দখিনার ফুল উল্লেখযোগ্য। এছাড়াও তিনি অসংখ্য সাহিত্য সংগঠনের  সাথে  নিজেকে সম্পৃক্ত রেখেছেন। খুলনার রাইটার্স ক্লাব, রাজশাহীর গণদৃষ্টি সাহিত্য সংসদ, বঙ্গবন্ধু কাব্য পরিষদ, গাঙচিল সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ এবং মোংলা সাহিত্য পরিষদের  সিনিয়র সদস্য হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। দেশের বহুল প্রচারিত পত্রিকাসমূহে প্রতি সপ্তাহে তার লেখাগুলো নিয়মিত প্রকাশিত হচ্ছে। এছাড়াও তিনি অসংখ্য ছোট গল্প লিখেছেন। গানও রচনা করেছেন । বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে তার লেখা গানগুলো পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।
অনেক সীমাবদ্ধতা, আর্থিক অসচ্ছলতা যদিও তার নিত্য সঙ্গী তবুও তিনি নিয়মিত সাহিত্যচর্চা অব্যাহত রেখেছেন। সমাজের অরাজকতা, নৈতিক অবক্ষয় রোধে তিনি আমৃত লিখে যেতে চান।

328 total views, 7 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana