মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৭:০৩ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বিশ্বকাপ বিজয়ী তৌহিদ হৃদয়কে গণসংবর্ধনা অস্তিত্ব সংকটে বাকেরগঞ্জের ঐতিহ্যবাহী ’শ্রীমন্ত নদী’ আশি পেরিয়েও আনিসুজ্জামানের কর্মব্যস্ত জীবন বরিশালে টক অব দ্যা টাউন ‘নানক-জাহিদ বৈঠক’ বরিশাল রিপোর্টার্স ইউনিটির দুই দশক পূর্তি উৎসব কাল নানক-জাহিদ বৈঠকঃ বরিশাল আ’লীগে তোলপাড় ! বরিশালে হাওয়ায় দুলছে আমের সোনালী মুকুল: বাম্পার ফলনের আশা পিরোজপুরের শিক্ষিকাকে শ্লীলতাহানীর চেষ্টায় যুবকের কারাদন্ড বরগুনায় চীনফেরত শিক্ষার্থী জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি পিরোজপুরের ভান্ডারিয়ায় ৩দিন ব্যাপী ওয়াজ মাহফিল মাদারীপুরে এসএসসি পরীক্ষার্থীর মাথা রক্তাক্ত করলেন শিক্ষক উজিরপুরে মাদ্রাসার দাতা সদস্যকে কুপিয়ে জখম নলছিটিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু উজিরপুরে বিএনপির অস্থায়ী কার্যালয়ে আগুন নলছিটিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু মৃত্যুর কাছে হেরে গেলেন সাংবাদিক আতিকের পিতা পিরোজপুরে ভূয়া পাসপোর্ট করতে এসে এক রোহিঙ্গা যুবক আটক ভাণ্ডারিয়ায় পাসপোর্ট করাতে এসে রোহিঙ্গা নাগরিক আটক আগৈলঝাড়ায় অপহৃতা স্কুল ছাত্রী উদ্ধার, অপহরনকারী গ্রেফতার গৌরনদীতে স্কুল বন্ধ রেখে বনভোজনে হিরিক
বরিশাল সদর হাসপাতালে বিনামূল্যে মহিলাদের ক্যান্সার পরীক্ষা

বরিশাল সদর হাসপাতালে বিনামূল্যে মহিলাদের ক্যান্সার পরীক্ষা

মামুন-অর-রশিদ:
বরিশাল জেনারেল হাসপাতালে জরায়ু মুখ ও স্তন ক্যান্সার সনাক্ত করন কেন্দ্রে অত্যাধুনিক যন্ত্রের সংযোজন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা থেকে কল্পোসকপি মেশিন আনা হয়েছে। এই মেশিন দ্বারা জরায়ু মুখের ক্যান্সারপূর্ব অবস্থা সনাক্ত করন এবং সীমিত পর্যায়ে ক্যান্সার চিকিৎসা করার জন্য মেশিনটি উন্মুক্ত করা হয়েছে। ৩০-৪৯ বছর বয়সী সকল বিবাহিত মায়েদের (কোন সমস্যা না থাকলেও) জরায়ু মুখ ও ব্রেস্ট টিউমার পরীক্ষার জন্য জেনারেল হাসপাতাল বরিশালের ঠওঅ ্ ঈইঊ সেন্টার প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্তু খোলা খাকে। মাত্র ৭ টাকার টিকেট কেটে যে কেউ গিয়ে সম্পূর্ণ বিনামূল্যে এই পরীক্ষা করাতে পারবেন। এজন্য কোন ডাক্তারের এডভাইস কিংবা রেফারেন্স প্রয়োজন হবেনা।
বরিশাল জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ মনোয়ার হোসেন বলেন, ২৫-৬০ বছর বয়সী ম য়েদের দেরি নয় এখনই এই সেবা গ্রহণ করা উচিৎ। ক্যান্সারের লক্ষন দেখা দেয়ার পূর্বেই আমাদের এই কেন্দ্র তা সনাক্ত করতে সক্ষম। বরিশালের প্রেক্ষাপটে এই পরীক্ষার মেশিনটি অনেক গুরুত্ব বহন করে। আমরা আশাকরি স্বাস্থ্যসচেতন সকলেই এই সেবা গ্রহন করবেন। কেননা সংক্রামক রোগে মৃত্যুর হার কাঙ্খিত পর্যায়ে কমিয়ে আনতে পারার জন্য স্বাস্থ্য খাতে আমরা এমডিজি অর্জন করেছি। ফলে আমাদের গড় আয়ু বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৭২ বছরে। এমতাবস্থায় অসংক্রামক রোগে (যেমন ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, স্থুলতা , অতিরিক্ত ওজন , ফুসফুসের শ্বাসকষ্ট জনিত রোগ ইত্যাদি) মৃত্যুর হার বেড়ে গিয়েছে। এখন আমাদের যুদ্ধ সংক্রামক রোগের পাশাপাশি অসংক্রামক রোগের বিরূদ্ধে।

1,586 total views, 6 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana