মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৭:০১ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বিশ্বকাপ বিজয়ী তৌহিদ হৃদয়কে গণসংবর্ধনা অস্তিত্ব সংকটে বাকেরগঞ্জের ঐতিহ্যবাহী ’শ্রীমন্ত নদী’ আশি পেরিয়েও আনিসুজ্জামানের কর্মব্যস্ত জীবন বরিশালে টক অব দ্যা টাউন ‘নানক-জাহিদ বৈঠক’ বরিশাল রিপোর্টার্স ইউনিটির দুই দশক পূর্তি উৎসব কাল নানক-জাহিদ বৈঠকঃ বরিশাল আ’লীগে তোলপাড় ! বরিশালে হাওয়ায় দুলছে আমের সোনালী মুকুল: বাম্পার ফলনের আশা পিরোজপুরের শিক্ষিকাকে শ্লীলতাহানীর চেষ্টায় যুবকের কারাদন্ড বরগুনায় চীনফেরত শিক্ষার্থী জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি পিরোজপুরের ভান্ডারিয়ায় ৩দিন ব্যাপী ওয়াজ মাহফিল মাদারীপুরে এসএসসি পরীক্ষার্থীর মাথা রক্তাক্ত করলেন শিক্ষক উজিরপুরে মাদ্রাসার দাতা সদস্যকে কুপিয়ে জখম নলছিটিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু উজিরপুরে বিএনপির অস্থায়ী কার্যালয়ে আগুন নলছিটিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু মৃত্যুর কাছে হেরে গেলেন সাংবাদিক আতিকের পিতা পিরোজপুরে ভূয়া পাসপোর্ট করতে এসে এক রোহিঙ্গা যুবক আটক ভাণ্ডারিয়ায় পাসপোর্ট করাতে এসে রোহিঙ্গা নাগরিক আটক আগৈলঝাড়ায় অপহৃতা স্কুল ছাত্রী উদ্ধার, অপহরনকারী গ্রেফতার গৌরনদীতে স্কুল বন্ধ রেখে বনভোজনে হিরিক
মার্কেটিং পেশায়ই জীবনের পূর্ণতা ও সফলতা ! কেনো এবং কিভাবে ?

মার্কেটিং পেশায়ই জীবনের পূর্ণতা ও সফলতা ! কেনো এবং কিভাবে ?

মার্কেটিং হলো পেশাগত জীবনে উৎকর্ষ সাধনের অন্যতম মাধ্যম। কিন্তু দূর্ভাগ্য অামাদের দেশের অধিকাংশ মানুষ মার্কেটিং জব শুনলেই অাৎকে উঠে। অথচ মার্কেটিং জব যতটা সহজে মানুষের জীবনে সফলতা এনে দিতে পারে সেটা অন্য কোন পেশায় সম্ভব নয়!

কিন্তু অনেক চাকুরী প্রার্থী জব সিকিওরিটির জন্য অফিসিয়াল জব খুঁজেন! অথচ ভেবে দেখুন অফিসিয়াল জবের সিকিওরিটি কিন্তু অন্যের হাতে! কর্তা যখন চাইবেন তখনই অামায় বের করে দিতে পারবেন! অন্যদিকে মার্কেটিং জবের সিকিওরিটি কিন্তু নিজের হাতে! কারন মার্কেটিং জবে অাপনি যতটুকু কাজই করুন না কেনো সম্পূর্ণ নিজের মেধার যোগ্যতার সাহায্যে!

অফিসিয়াল জবে কাজের ক্ষেত্রেও কোন বৈচিত্র বা সৃষ্টিশীলতা নেই! শুধুমাত্র কিছু শিখিয়ে দেওয়া কাজই অামাকে দিনের পর দিন করতে হচ্ছে! একসময় একই কাজ করতে করতে কাজের প্রতিও বিতৃষ্ণা এসে যেতে পারে! অন্যদিকে মার্কেটিং জব মানে প্রতিদিনই নিজেই নিজের শিক্ষক হয়ে নিজেকেই নিজে নতুনরূপে অাবিস্কারের ন্যায়।

কারন- মার্কেটিং জবে অাপনি অাগে থেকে জানতে পারছেন না কোন ক্রেতাকে কোন পন্যটি বিক্রয়ের জন্য অাপনাকে কোন কৌশল প্রয়োগ করতে হবে! অর্থাৎ প্রতিনিয়তই অাপনার মেধার চর্চা হচ্ছে এবং নতুন নতুন অভিজ্ঞতার সঞ্চার হচ্ছে, দেখাযাচ্ছে কতৃপক্ষ বা প্রতিষ্ঠান একসময় অাপনার মেধা ও অভিজ্ঞতার কাছে হার মেনে অাপনাকেই তাদের অপরিহার্য হিসাবে পরিগণিত করছেন। তাই বলা হয়ে থাকে পৃথিবীর চ্যালেঞ্জার মেধাবী ব্যক্তিগণই মার্কেটিং পেশায় কাজ করেন।

পরিসংখ্যানে এও প্রতীয়মান হয় যে পৃথিবীর যতো প্রভাবশালী সম্পদশালী ধনাঢ্য ব্যাক্তগণ রয়েছেন তাদের প্রায় সবাই মার্কেটিং পেশা থেকেই প্রতিষ্ঠিত হয়েছিলেন। বলাবাহুল্য এই যে- যারা মেধার চর্চা করতে চান না, যারা অলস জীবন যাপন করতে চান, যারা কোনো রকম বেঁচে থাকাকেই বড় করে দেখেন, যারা স্বপ্ন দেখতে কিংবা দেখাতে অভ্যস্ত নন তারাই কেবল অফিসিয়াল জবে অনুরক্ত হয়ে পড়েন।

দীর্ঘদিন অফিসিয়াল জবে অভ্যস্ত ব্যক্তিকে অনেক সময় অামরা বলি লোকটা কাজে বড় পটু! কিন্তু না একই কাজ বার বার একইভাবে করতে করতে তিনি অভ্যস্ত হয়ে পড়েছেন! যদি তাকে এটা বলা হতো যে সে যেনো তার কাজটা একেক দিন ভিন্ন ভিন্ন ভাবে করে তবেই তার মেধার যাচাই হতো জ্ঞান বৃদ্ধি পেতো!

ঠিক এর উল্টোটা মার্কেটিং পেশার লোকদের! তারা অাজ জানেন না কাল তাকে কোন প্রশ্নের সম্মুখীন হতে হবে, অথচ তাকে সফলতা অর্জন করতেই হবে! অর্থাৎ- একই কাজ, কিন্তু———— একেক দিন একেকজন ক্রেতার কাছে একেকভাবে দক্ষতার পরিচয় দিয়েই সফলতা পেতে হয়।

অতএব সৃষ্টিশীল মেধাবীগণই মার্কেটিং পেশায় অাসেন এবং জীবনকর্মের পূর্ণতা এনে সফলতার সঞ্চার করেন।।

লেখক: মোহাম্মদ এমরান

ডিভিশনাল ইনচার্জ
ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স লিঃ
বরিশাল ডিভিশন।

618 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana