মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৭:৪৬ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বিশ্বকাপ বিজয়ী তৌহিদ হৃদয়কে গণসংবর্ধনা অস্তিত্ব সংকটে বাকেরগঞ্জের ঐতিহ্যবাহী ’শ্রীমন্ত নদী’ আশি পেরিয়েও আনিসুজ্জামানের কর্মব্যস্ত জীবন বরিশালে টক অব দ্যা টাউন ‘নানক-জাহিদ বৈঠক’ বরিশাল রিপোর্টার্স ইউনিটির দুই দশক পূর্তি উৎসব কাল নানক-জাহিদ বৈঠকঃ বরিশাল আ’লীগে তোলপাড় ! বরিশালে হাওয়ায় দুলছে আমের সোনালী মুকুল: বাম্পার ফলনের আশা পিরোজপুরের শিক্ষিকাকে শ্লীলতাহানীর চেষ্টায় যুবকের কারাদন্ড বরগুনায় চীনফেরত শিক্ষার্থী জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি পিরোজপুরের ভান্ডারিয়ায় ৩দিন ব্যাপী ওয়াজ মাহফিল মাদারীপুরে এসএসসি পরীক্ষার্থীর মাথা রক্তাক্ত করলেন শিক্ষক উজিরপুরে মাদ্রাসার দাতা সদস্যকে কুপিয়ে জখম নলছিটিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু উজিরপুরে বিএনপির অস্থায়ী কার্যালয়ে আগুন নলছিটিতে পানিতে ডুবে শিশুর মৃত্যু মৃত্যুর কাছে হেরে গেলেন সাংবাদিক আতিকের পিতা পিরোজপুরে ভূয়া পাসপোর্ট করতে এসে এক রোহিঙ্গা যুবক আটক ভাণ্ডারিয়ায় পাসপোর্ট করাতে এসে রোহিঙ্গা নাগরিক আটক আগৈলঝাড়ায় অপহৃতা স্কুল ছাত্রী উদ্ধার, অপহরনকারী গ্রেফতার গৌরনদীতে স্কুল বন্ধ রেখে বনভোজনে হিরিক
প্রবাসে নারী বিরম্বনা আর কতো. . .?—- আরিফ সুমন

প্রবাসে নারী বিরম্বনা আর কতো. . .?—- আরিফ সুমন

বিশেষ কলাম

হে নারী,তুমি না বুঝে ছেরনা বাড়ি
প্রসঙ্গ প্রবাসে নারী।
প্রবাসে নারী আসলে কতোটুক নিরাপদ-?যেখানে নারীরা ঘরের বাহিরে নিরাপদ নয় সেখানে হাজার হাজার মাইল দূরত্বে কিভাবে পরিবার ছারা সে নিরাপদ? সেটা যে কোন পরিবারের মাথায় থাকা উচিৎ॥এখানে নারীর অধিকার বা তাকে ছোট করে দেখার উপায় নেই বরং তার নিরাপত্তা সবার আগে নিশ্চিত করতে হবে। শ্রমিক বাঁচলে একটি রাষ্ট্র বাচেঁ। তাই দেশে এবং বিদেশে পুরুষদের পাশাপাশি নারী শ্রমিকদের নিরাপত্তা সহ নারী বান্দব রাষ্ট্র এখন সময়ের দাবী হয়ে দাড়িয়েছে । ইদানীং টিভি স্কীনে বা পত্রিকায় আমার দেশের নারীদের প্রবাসে যে করুন পরিনতি নিয়ে বিভিন্ন সময়ে প্রতিবেদন দেখি। যা অত্যন্ত বেদনাদায়ক এবং কষ্টের। দালালদের খপ্পরে পড়তে হবে কেন,ভালো মন্দ বিচার করার বোধশক্তি বা মেধা এ সময়ের নারীদের মধ্যে আছে বলে আমরা বিশ্বাস করি।সেক্ষেত্রে লোভ,অতি উৎসাহী মনোভাব,দ্রুত বড়লোক হওয়ার ইচ্ছাশক্তি আমাদের দমন করতে হবে সবার আগে।
নারী শক্তি দেশের সম্পদ্ । আমাদের দেশেই এখন অনেকক্ষেএে কর্মসংস্থানের ব্যবস্থা আছে।লক্ষ্য করলে দেখা যায় বিভিন্ন অফিসে এখন নারীদের সম অংশ গ্রহন ।নারী সে শিক্ষায়,মেধায়,যোগ্যতায় পরিশ্রমে তার অবস্থানে এমনেতেই পৌছে যাচ্ছে। সেক্ষেত্রে পরিবারের স্বচ্ছলতা বা একটু ভালো থাকার জন্য কেন না জেনে না বুঝে একজন নারী শ্রমিক প্রবাসে পাড়ি দিচ্ছে। তা এখন সুশিল সমাজ কে ভাবিয়ে তুলছে।এক্ষেত্রে পরিবারের পুরুষ সদস্যদের আরো সচেতন হওয়া উচিৎ বলে একটি পক্ষ মনে করে।
নিজের পরিবারের সাথে প্রবাসে শিক্ষাদিক্ষা বা কর্মসংস্থানে থাকা সেটা একটি নার ীর জন্য নিরাপদ হলে ও শ্রমিক হিসাবে একটি নারীর একা প্রবাসগমন এটা আসলে অনেক ঝুকির ব্যাপার।
তথ্য মতে বেশির ভাগ বিবাহ বিচ্ছেদ,গামেন্টর্স শ্রমিক,পৃতিমাতৃহীন পরিবারের মেয়েরা দালালদের খপ্পরে পড়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাড়ি দিয়ে নিঃস্ব হচ্ছে।আমার মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ভ্রমনের অভিজ্ঞতা থেকে বলবো খুব কম নারী শ্রমিক আছে যারা প্রবাসে নিরাপদ বা ভালোভাবে আছে।অনান্য দেশের তুলনায় আমাদের দেশের শ্রমিকরা অনভিজ্ঞ ,অদক্ষ এবং ভাষাজ্ঞানহীন।তাছারা প্রবাসে পুরুষরা কর্ম ঘন্টার বাহিরে কাজ করতে পারে সেক্ষেত্রে নারীরা সেটা পারছে না।চার দেয়ালের মধ্যে সে সিমাবদ্ধ।তাহলে তার সামান্য বেতন দিয়ে নিজের খরজ বাদে কতটাই বা সে দেমে পাঠাতে পারে।
তাছারা সবার আগে ধারনা থাকতে হবে একজন নারী বা পুরুষ শ্রমিক যে দেশে যাচ্ছে,তার ঐ দেশের ভাষা জ্ঞান আদো আছে কিনা এবং তার টেকনিক্যাল কোন হাতের কাজ জানা আছে কি না-?শুধু চারটা হাত পা নিয়ে বিদেশ বিভূই মাটিতে পাড়ি দিলে একজন শ্রমিকের কোন মূল্য নেই। একই কাজে পৃথিবীর অনান্য দেশের শ্রমিকরা বিশেষ করে ভারত,পাকিস্তান,ফিলিপাইনের শ্রমিকরা হাতের কাজে দক্ষ জনশক্তি হিসাবে মধ্যপ্রাচ্যে বিবেচ্য।বাঙ্গালী ঠিক তার উল্টো॥প্রবাসের মাটিতে যারা হাতের কাজ জানে তারা সব ধরনের সুযোগ সুবিধার পাশাপাশি সম্মানীত ব্যক্তি।বাংলাদেশের শ্রমিকরা বেশির ভাগ সৌদি,কুয়েত,মালেয়শিয়া,বাহরাইন,ওম্যান,লেবানন,ব্রনাইতে কর্মরত আছে।এ সব দেশে বাসাবাড়ির আয়া বা পরিচ্ছন্ন কর্মী হিসাবে যে নারীরা রয়েছেন তারাই বেশির ভাগই বিপদাগামী।

তথ্য প্রবাহের যুগে দূরদর্শন যন্ত্র,বিভিন্ন গনমাধ্যমের বদৌলতে মানুষ এখন ঘরে বসেই সারা বিশ্বের খবর পাচ্ছে। তাপর ও নারীদের একটি বিরাট অংশ সচেতনতার অভাবে বা তথ্যজ্ঞান না থাকায় প্রতিনিয়ত তারা প্রবাসে পাড়ি জমাচ্ছে আর দূর্ঘটনার শিকার হচ্ছে।ভারতীয় অপসংস্কৃতি সিরিয়াল বিমুখ হয়ে দেশের উন্নয়নের তথা কোথায় কি ঘটছে তার খবরাখবর সর্ম্পকে নারীদের আরো ধারনা তথা সক্ষমতা রাখতে হবে।
আমরা চাই বিশ্বের সাথে তাল মিলিয়ে পুরুষের সাথে নারীশক্তি আপন আলোয় আলোকিত হোক। দক্ষ জনশক্তি হিসাবে এ দেশের মানুষ বিশ্বে মাথা উচুঁ করে সম্মানের সাথে বাঁচুক।এটা ভূলে গেলে চলবে না আগে নিরাপত্তা পরে উপার্জন।

(লেখকঃ আরিফ সুমন-সাংবাদিক ও কলামিষ্ট )

626 total views, 3 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana