শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ০৪:১৫ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
দুমকিতে শনাক্ত হলো বরিশাল বিভাগের প্রথম করোনা রোগী বরিশালে প্রথম ধরা পড়লো করোনা, ছড়িয়ে পড়ার শঙ্কা ব‌রিশালে এক এলাকা থে‌কে অন্য এলাকায় যাতায়াত নি‌ষিদ্ধ পাথরঘাটায় হাসপাতালে ভর্তির পর জ্বর-শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু লাশ গোনা ছেড়ে দিয়েছি–নিউইয়র্ক তরুণী চরফ্যাশনে মহামারী করোনা সংক্রমণ এড়াতে ৪ বাড়ি লকডাউন ১৫ বছর বয়সে বাবাকে হারিয়েছি, আজো খুঁজে ফিরি তাকে কাউখালীতে পাড়া মহল্লায় চলছে বাঁশের বেড়া দিয়ে লকডাউন সিরাজগঞ্জের কাজিপুরে ৬ টি ইউনিয়ন লকডাউন ঘোষনা ঝালকাঠিতে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহজাহান রাজাপুরে প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে মামলা নাজিরপুরে চাল আত্মসাতের অভিযোগে ইউপি সদস্য সহ ২ জনের কারাদন্ড ‘করোনা‘ : — সিবলু মোল্লা গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা মোকাবেলার পর্যাপ্ত উপকরণ নেই চিকিৎসক এবং স্বাস্থ্যখাতের প্রতি আমাদের সম্মান এবং বিশেষ মনযোগ দিতে হবে। রেজাউল করিম চৌধুরী বরিশালে রোগীর সেবা প্রদান অব্যাহত রাখার আহ্বান জানালেন বিএমএ সভাপতি ৩২০ কিঃমিঃ বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে দৈত্যাকার গ্রহাণু বরিশালে ২৪১ জন কয়েদি ও হাজতীকে মুক্তির প্রস্তাব কুয়াকাটায় অসহায় গরীবদের পাশে যুবলীগ নেতা
বরিশালে টক অব দ্যা টাউন ‘নানক-জাহিদ বৈঠক’

বরিশালে টক অব দ্যা টাউন ‘নানক-জাহিদ বৈঠক’

আলম রায়হান ॥
বরিশালে টক অব দ্যা টাউন হয়ে দাঁড়িয়েছে নানক-জাহিদ বৈঠক। এ অবস্থা চলছে গত চারদিন ধরে। বিষয়টিকে নানানভাবে দেখছেন পর্যবেক্ষক মহল। কেউ বলছেন, প্রতিমন্ত্রী হবার পরও বরিশালের রাজনীতিতে তেমন কোন অবস্থান করতে না পেরে জাহাঙ্গীর কবির নানককে অবলম্বন করতে চাচ্ছেন কর্নেল জাহিদ ফারুক শামীম। কেউ আবার বলছেন, এটি মোটেই বৈঠক নয়; কেবলই ‘সৌজন্য সাক্ষাৎ।’
একাধিক সূত্র বলছে, জাহিদ ফারুক শামীম এর আগে অবলম্বন করতে চেয়েছিলেন গোলাম আব্বাস চৌধুরী দুলালকে। কিন্তু অবলম্বন করার জন্য তাঁর এই টার্গেট কোন কাজে আসেনি। বরং ‘কেন্দ্রীয় নেতা’ তকমা প্রাপ্তির মাধ্যমে গোলাম আব্বাস চৌধুরী দুলাল নিজেই বরিশালের রাজনীতির বাইরে ছিটকে গেছেন। এ অবস্থায় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং দলের দু:সময়ের ত্যাগী নেতা আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানককে অবলম্বন করতে চাচ্ছেন আপদমস্তক অরাজনৈতিক প্রবনতার ব্যক্তিত্ব জাহিদ ফারুক শামীম। এ কারনেই তিনি ১৪ ফেব্রুয়ারি অনেকটা ঘটা করে জাহাঙ্গীর কবির নানকের সাথে দেখা করেছেন তাঁর বাসভবনে।
বিগত কাউন্সিলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পদ লাভ করেন সাবেক প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তৃণমূল থেকে আওয়ামী লীগের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পদ লাভ করা খুবই মর্যাদার বিষয়। এই পদ প্রাপ্তির পর জনাব নানক রাজনীতিতে অধিকতর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। এ অবস্থায় বরিশালে তার সঙ্গে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীমের সাক্ষাতের বিষয়টি বরিশালের রাজনীতিতে ভিন্ন মাত্রা যোগ করেছে। কেউ দেখছেন, বরিশালের আওয়ামী লীগের রাজনীতিতে নতুন মেরুকরণের আলামত হিসেবে, নিদেন পক্ষে এমনটাই ছড়িয়ে পড়েছে। বিশেষ করে মরহুম শওকত হোসেন হিরনের ঘনিষ্ঠজনরা ‘নতুন আলো’ রেখা দেখছেন।
উল্লেখ্য, বরিশালে এ যাবৎকালের সবচেয়ে সফল মেয়র হিসেবে প্রতিষ্ঠিত প্রয়াত শওকত হোসেন হিরনের মৃত্যুর পর আওয়ামী লীগের একটি অংশ রাজনীতিতে কিছুটা হাল ছেড়ে দিয়েছিলেন। কেউ কোনঠাসা হয়ে পড়েছেন। অবশ্য অনেকে আবার নতুন ধারায় নিজেকে মানিয়ে নিতে সক্ষম হয়েছেন। শওকত হোসেন হিরনের মৃত্যুতে যারা নিজেদেরকে অভিভাবকহীন ভাবতেন তাঁরা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের অনুসারি হবার চেষ্টা করেছেন। কিন্তু রাজনীতিতে জাহিদ ফারুক শামীম নিজেই শক্ত ভিত্তির উপর দাঁড়াতে পারেনি প্রতিমন্ত্রী হবার পরও।
বরিশাল রাজনীতির পর্যবেক্ষকদের একটি অংশ মনে করেন, জাহাঙ্গীর কবির নানককে ঘিরে নতুন প্ল্যাটফর্ম তৈরি করার একটি গোপন প্রয়াস চলছে। জনাব নানক বরিশাল নগরীর সন্তান। তিনি দীর্ঘ সময় বরিশালে রাজনীতি করেছেন, বিএম কলেজের জনপ্রিয় ভিপি ছিলেন। ৭৫-এর ১৫ আগষ্টের হত্যাকান্ডের প্রতিবাদ করেছেন। কারাভোগ করার পাশাপাশি জুলম-নির্যাতন ভোগ করেছেন। ফলে তার একটি উজ্জ্বল ইমেজ আছে বরিশালে। আওয়ামী লীগের নীতি নির্ধারণী ফোরামের সদস্য হবার পর তাঁর গুরুত্ব আরো বেড়েছে।
উল্লেখ্য, জাহাঙ্গীর কবির নানক বিভিন্ন সময়ে বরিশাল জেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদক, কেন্দ্রীয় ছাত্রলীগের সম্পাদক, কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক ও যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ দলের প্রেসিডিয়াম সদস্য মনোনীত হয়েছেন। নেতা হিসেবে তিনি অনুকরনীয়। এছাড়া মন্ত্রণালয় পরিচালনা করার সফল অভিজ্ঞতাও তাঁর রয়েছে।
এদিকে জাহিদ ফারুক শামীমের ঘনিষ্ঠ একাধিক সূত্র মনে করেন, বরিশাল আওয়ামী লীগের রাজনীতিকে একটি নির্দিষ্ট গন্ডির মধ্যে আটকে রাখায় অনেকেই কোণঠাসা অবস্থায় আছেন। স্থানীয় নেতাকর্মীরা তাই জাহিদ ফারুকের হাত ধরে বরিশাল আওয়ামী লীগের রাজনীতিতে নতুন করে চাঙ্গা হতে উদগ্রিব। কিন্তু এর সাথে স্পষ্ট ভিন্ন মত আছে পর্যবেক্ষক মহলের। তারা মনে করেন, আর যাই হোক রাজনীতিতে শক্ত অবস্থান সৃষ্টি করা জাহিদ ফারুক শামীমের পক্ষে সম্ভব নয়। কারণ, তিনি নিজেই অরাজনৈতিক প্রবনতা দেখিয়ে আসছেন শুরু থেকেই। প্রতিমন্ত্রী হবার পর তার এই প্রবনতা আরো দৃষ্টিকটুভাবে স্পষ্ট হয়েছে। আবার প্রতিমন্ত্রী হিসেবে এখন পর্যন্ত তিনি বরিশালবাসীর জন্য এমন কোন কাজ করতে পারেননি যাতে বরিশালবাসী তাকে নেতা হিসেবে গ্রহন করবে। ফলে সাম্প্রতিক ‘টক অব দ্যা টাউন’ অচিরেই ‘অনর্থক আলোচনায়’ পরিনত হবার সম্ভাবনাই বেশী। এমনটাই মনে করেন বরিশালের রাজনৈতিক অভিজ্ঞ মহল।

লেখক: জ্যেষ্ঠ সাংবাদিক ও কলামিস্ট

 

সূত্রঃ দৈনিক দখিনের সময়

 5,178 total views,  1 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana