শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ০৫:১২ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
দুমকিতে শনাক্ত হলো বরিশাল বিভাগের প্রথম করোনা রোগী বরিশালে প্রথম ধরা পড়লো করোনা, ছড়িয়ে পড়ার শঙ্কা ব‌রিশালে এক এলাকা থে‌কে অন্য এলাকায় যাতায়াত নি‌ষিদ্ধ পাথরঘাটায় হাসপাতালে ভর্তির পর জ্বর-শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু লাশ গোনা ছেড়ে দিয়েছি–নিউইয়র্ক তরুণী চরফ্যাশনে মহামারী করোনা সংক্রমণ এড়াতে ৪ বাড়ি লকডাউন ১৫ বছর বয়সে বাবাকে হারিয়েছি, আজো খুঁজে ফিরি তাকে কাউখালীতে পাড়া মহল্লায় চলছে বাঁশের বেড়া দিয়ে লকডাউন সিরাজগঞ্জের কাজিপুরে ৬ টি ইউনিয়ন লকডাউন ঘোষনা ঝালকাঠিতে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু মোংলা বন্দরের নতুন চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহজাহান রাজাপুরে প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে মামলা নাজিরপুরে চাল আত্মসাতের অভিযোগে ইউপি সদস্য সহ ২ জনের কারাদন্ড ‘করোনা‘ : — সিবলু মোল্লা গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা মোকাবেলার পর্যাপ্ত উপকরণ নেই চিকিৎসক এবং স্বাস্থ্যখাতের প্রতি আমাদের সম্মান এবং বিশেষ মনযোগ দিতে হবে। রেজাউল করিম চৌধুরী বরিশালে রোগীর সেবা প্রদান অব্যাহত রাখার আহ্বান জানালেন বিএমএ সভাপতি ৩২০ কিঃমিঃ বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে দৈত্যাকার গ্রহাণু বরিশালে ২৪১ জন কয়েদি ও হাজতীকে মুক্তির প্রস্তাব কুয়াকাটায় অসহায় গরীবদের পাশে যুবলীগ নেতা
করোনা’র চিকিৎসায় পিছিয়ে বরিশাল ! প্রশাসনের প্রাণান্তকর চেষ্টা

করোনা’র চিকিৎসায় পিছিয়ে বরিশাল ! প্রশাসনের প্রাণান্তকর চেষ্টা

মামুন-অর-রশিদ:

করোনা সংক্রমণের সতর্কতায় দশ দিনের ছুটি শুরু হওয়ার পর ব্যাপক তৎপরতা শুরু করেছে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী। বরিশাল মেট্রোপলিটন পুলিশ বিএমপি এর পক্ষ থেকে ব্যাপক প্রচারণা চলছে। ওয়াটার ক্যাননের মাধ্যমে নগরীর সড়ক গুলোতে জীবানু নাশক স্প্রে করা, হ্যান্ড স্যানিটাইজার, খাদ্য সামগ্রী ও লিফলেট বিতরণ সহ নানা কার্যক্রম চালানো হচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে কোয়ারেন্টাইন মেনটেইন, জনসমাগম বন্ধ, বাজারদর নিয়ন্ত্রন সহ সার্বিক কার্যক্রমে ব্যাপক তৎপরতা অব্যাহত আছে।  এর মধ্যে সেনা টহল শুরু হওয়ায় জনসচেতনতা আরো বৃদ্ধি পেয়েছে।

এদিকে বেহাল দশা দেখা দিয়েছে করোনা নিয়ন্ত্রণের মূল শক্তি স্বাস্থ্য খাতের। বরিশাল বিভাগে নেই করোনা শনাক্তের ল্যাব এবং কোয়ারেন্টাইন সেন্টার। নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে অধিকাংশ বিশেষজ্ঞ চিকিৎসকরা গাঁ ঢাকা দিয়েছে। প্রায় সবগুলো প্রাইভেট চেম্বার ইতিমধ্যেই বন্ধ করে দিয়েছেন তারা। সরকারী হাসপাতালে নিয়ম রক্ষার চিকিৎসা অব্যাহত আছে।  তবে পিপিই সাপ্লাই না থাকা এবং যথাযথ লজিষ্টিক সাপোর্ট না থাকাই এর মূল কারণ বলে দাবী করেছেন একাধিক চিকিৎসক।

সূত্র জানিয়েছে, বরিশাল বিভাগে এ পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে আছে ২৫৮৬ জন। শেবাচিমের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসা নিয়েছেন ৮জন। আলাদা সর্দি কাশি ওয়ার্ডে ভর্তি আছে বেশ কিছু রোগী।

সম্প্রতি বিদেশ ফেরৎ ১০ সহস্রাধিক এবং এবার ছুটি ঘোষণার পরে ঢাকা থেকে এসেছে প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ। এদের অধিকাংশই কে কোথায় কি অবস্থায় আছে তার সুনির্দিষ্ট তথ্য নেই স্বাস্থ্য বিভাগ কিংবা প্রশাসনের কাছে।

বরিশাল বিভাগীয় কমিশনারের আহবানে একটি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাই স্থাপনের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ। জেলা প্রশাসনের পক্ষ থেকে করোনা শনাক্তের ল্যাব স্থাপনের দাবী জানিয়ে মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। তবে কবে নাগাদ এসব বাস্তবায়ন হবে তা নির্দিষ্টে করে বলতে পারছেননা কেউই।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস বলেন, আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইন, করোনা শনাক্তের ল্যাব স্থাপন সহ বেশ কিছু কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। তাছাড়া জনসচেতনতা বাড়াতে স্বাস্থ্য বিভাগ, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী এবং সেনাবাহিনী মাঠে কাজ করছে।

 7,490 total views,  1 views today

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন







© All rights reserved © 2014 barisalbani
Design By Rana