১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম
খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না : সরোয়ার বঙ্গোপসাগরে মাছ ধরা ট্রলার থেকে পড়ে জেলে নিখোঁজ বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে পদ্মায় ঝাঁপ তরুণীর গৌরনদীতে টর্চ লাইট চুরির অভিযোগে কিশোরকে গাছের সাথে বেঁধে নির্যাতন উসকানিতে নিজের রুটি-রুজির সংস্থান ধ্বংস করবেন না: শেখ হাসিনা গৌরনদীতে ৪ কেজি গাঁজা ও ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার কুরআনে যাদেরকে আল্লাহর ওলি বলা হয়েছে আন্তর্জাতিক শ্রমিক দিবসে শ্রমিকলীগের উদ্যোগে নানা কর্মসূচী পালিত বরিশালে প্রধানমন্ত্রীর পার্সোনাল অফিসার পরিচয়ে ৫০ লাখ টাকা আত্মসাত, প্রতারক ধরা উজিরপুরে নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেটকার খাদে

দুই বছরে ইতিহাস সৃষ্টি করে গেলেন বাকেরগঞ্জের বিদায়ী ওসি আলাউদ্দিন মিলন

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বিশেষ প্রতিবেদক: এক সময় বাকেরগঞ্জে সিরিজ ডাকাতি হতো, জমিজমা আর নিত্যদিনের অপরাধে মামলা গ্রহণ, তদন্ত আর আসামী নিয়ে দৌড়ঝাপে ফুসরত ফেলার সময় থাকতোনা পুলিশের, নির্বাচনি সহিংসতায় অনেক কেন্দ্রেই পূণঃভোট হতো। নিজের কর্মকালের দুই বছরে এসব দৃশ্যপট পাল্টে দিয়ে ইতিহাস সৃষ্টি করলেন সদ্য বিদায়ী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আলাউদ্দিন মিলন। পূর্বের তুলনায় অর্ধেকের কমে নেমে আসে অপরাধ প্রবণতা ও মামলার সংখ্যা। ১৪ টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে পুলিশের শক্ত অবস্থানের কারনে তেমন কোন সহিংসতার খবর মিলেনি। হয়নি কোন মামলা কিংবা সাধারণ ডায়েরি।
২০২১ সালের জানুয়ারী মাসে বরগুনা জেলার ডিআই-১ থেকে বাকেরগঞ্জ থানায় ওসি হিসেবে যোগদান করেন আলাউদ্দিন মিলন। এরপর একে একে নানা সৃষ্টিশীল পদক্ষেপ আর সাফল্য। দাঁড়িয়াল ইউনিয়নের মেয়ারহাট এলাকায় রাতের আধারে হতদরিদ্র কৃষকের গরু জবাই দিয়ে গোস্ত নিয়ে চামড়া ভাসিয়ে দেওয়া হয়। এ ঘটনা ফেসবুকে দেশব্যাপী ভাইরাল হলো ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। ওসির নেতৃত্বে সাড়াশি অভিযান চালিয়ে অল্প সময়ে সেই অপকর্মের হোতা যুবলীগ সভাপতি ও তার এক সহযোগীকে আটক করা হয়। ২০২১ সালের জুন মাসে জেলার সেরা ওসি নির্বাচিত হন আলাউদ্দিন মিলন। এরপর একাধিকবার জেলায় ও রেঞ্জে শ্রেষ্ঠত্ব অর্জন করেন তিনি। চরামদ্দিতে বিকাশের ১১ লাখ টাকা ছিনতাইয়ের খলনায়ককে পুলিশ ধরে ফেলে অভিনব জালে আটকে। ছিনতাই ও মাদক বহনে ভাড়া মোটরসাইকেল ব্যবহার বন্ধে ব্যতিক্রম উদ্যোগ নেন ওসি। সকল পেশাদার মোটরসাইকেল চালকের ছবি এনআইডি থানায় জমা নিয়ে নির্দষ্ট পোষাকের নিয়ম বেধে দেন ওসি আলাউদ্দিন। বাকেরগঞ্জ উপজেলা জুড়ে বেপরোয়া গরুচোর ধরতে রাতদিন সাড়াশি অভিযানে নিজেই নেতৃত্ব দেন ওসি। চোর সিন্ডিকেটের প্রায় অর্ধশত সদস্য গ্রেফতারের পর বন্ধ হয় গরু চুরি। রঙ্গশ্রী ইউনিয়নের কাঁঠালিয়া গ্ৰামে শাশুড়িকে হত্যা করে পুত্রবধূর নাটকীয়তার রহস্য উদঘাটন করে দ্রুত হত্যাকারী পুত্রবধূকের আইনের আওতায় আনা হয়। এসব ধারাবাহিক সাহসী ও ভালো কাজের ফলে আদালতের ওয়ান্টে তামিল ও আইনশৃংখলা নিয়ন্ত্রণের সাফল্যে বেশ কয়েকমাস জেলার শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হন আলাউদ্দিন। থানার পরিবেশ সুন্দর, পরিস্কার পরিচ্ছন্ন পুকুর খনন করে নান্দনিক ঘাটলা নির্মান সহ সামগ্রিক পারফরমেন্সে বরিশাল রেঞ্জ ডিআইজি কর্তৃক ‘গ্রিন এন্ড ক্লিন অফিসার’ পদকে ভূষিত হন ওসি আলাউদ্দিন মিলন। সবশেষ নভেম্বর মাসেও তিনি শ্রেষ্ঠ ওসির সম্মাননা পান। থানাকে জনগনের আতঙ্কে নয়, সেবা ও আস্থার জায়গায় পরিনত করেন তিনি। রাজনৈতিক টানাপোড়েনের এই সময়েও তুলনামূলক অনেক থানার চেয়েই শান্তির এলাকা বাকেরগঞ্জ। সাফল্যের সাথে দুই বছর সম্পন্ন করে ১৮ ডিসেম্বর তিনি নিয়মিত বদলী হয়ে বরিশাল জেলা পুলিশের স্পেশাল ব্রাঞ্চে যোগদান করেন। বাকেরগঞ্জবাসী তার এই অসামান্য অবদান মনে রাখবে বলে মন্তব্য করেন স্থানীয় জনতা।

সর্বশেষ