৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
সংবাদ শিরোনাম

বানারীপাড়ায় নার্সারী হাটে সার গোডাউন নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ

শেয়ার করুনঃ

Share on facebook
Facebook
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

বরিশালের বানারীপাড়ার উদয়কাঠিতে নার্সারী হাটের সম্পত্তিতে সারের গোডাউন নির্মাণের প্রতিবাদে নার্সারী  ব্যবসায়ীসহ স্থানীয়রা বিক্ষোভ প্রদর্শণ করেছে। ২১ মে রোববার বেলা ১২টায় উদয়কাঠি ইউনিয়ন পরিষদ ও বাজার সংলগ্ন খালের তীরে গড়ে তোলা নার্সারী (চারা) হাটে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এসময় উদয়কাঠি ইউনিয়ন প্রগতি মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও হাটের সম্পত্তির মালিক দেলোয়ার হোসেন,হাট কমিটির সভাপতি কবির হোসেন,সাথারণ সম্পাদক ও স্থানীয় ইউপি সদস্য নাদিম তালুকদারসহ কমিটির নেতৃবৃন্দ ও নার্সারী ব্যবসায়ীরা হাটটি রক্ষার দাবি জানান।

জানা গেছে, নার্সারী হাটের জন্য উদয়কাঠী-তেতলা সীমানা খালের পাড়ে  ৫০ শতক পরিত্যাক্ত যৌথ জমি হাট কমিটির সঙ্গে জমির মালিক পক্ষের সঙ্গে ১০ বছরের চুক্তি হয়। লিজ নেওয়া উক্ত জমি ভরাট করে হাট বসানোর উপযোগী করে তুলে  বিভিন্ন প্রজাতির বেশ কিছু গাছ রোপন করা হয়। বিগত দুই বছর ধরে সেখানে সপ্তাহে দু’দিন সোম ও বৃহস্পতিবার নার্সারী চারার হাট বসানো হয় । ১০ বছরের মধ্যে সেখানে মালিক পক্ষ কোন স্থাপনা করতে পারবেনা মর্মে হাট কমিটির সঙ্গে চুক্তি রয়েছে। তবে হঠাৎ করে সম্প্রতি হাটের একাংশ সম্পত্তিতে উপজেলা কৃষকলীগের যুগ্ম আহবায়ক ও সার ডিলার কামাল হোসেন বিপ্লব সার ব্যবসার জন্য তিন কক্ষ বিশিষ্ট পাকা গোডাউন নির্মাণ কাজ শুরু করেন। এতে হাট কমিটি আপত্তি করলে তার সঙ্গে তর্কবিতর্কের সৃষ্টি হয়। হাট কমিটি বিষয়টি উদয়কাঠি ইউপি চেয়ারম্যান রাহাদ আহম্মেদ ননীকে লিখিতভাবে জানালে নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হয়। এতে ক্ষিপ্ত হয়ে কামাল হোসেন বিপ্লব স্থানীয় ইউপি সদস্য নাদিম তালুকদার তার কাছে দাবিকৃত চাঁদার টাকা না পেয়ে সার গোডাউন নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন এ অভিযোগ তুলে নিজের ফেসবুক আইডিতে পোষ্ট দেন। এদিকে চাঁদা দাবির অভিযোগ অস্বীকার করে উদয়কাঠি নার্সারী হাট কমিটির সাধারণ সম্পাদক ও ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নাদিম তালুকদার বলেন, কয়েকশত নার্সারী ব্যবসায়ী পরিবারের রুটিরুজির স্থান এ হাটটিকে রক্ষায় সার গোডাউন নির্মাণের প্রতিবাদ করায় তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হয়েছে। এ ব্যপারে সার ডিলার কামাল হোসেন বিপ্লব বলেন, হাটের সম্পত্তির ওয়ারিশ সুত্রে মালিক রফিকুল ইসলামের কাছ থেকে তিনি ৭ শতক সম্পত্তি ক্রয় করে তিন শতক সম্পত্তিতে সার গোডাউন নির্মাণ করছেন। ওই সম্পত্তি ক্রয় ও গোডাউন নির্মাণের শুরুতে নাদিম তালুকদারের সম্মতি ও সহায়তা ছিলো। কিন্তু হঠাৎ করে তিনি বিরোধীতা করছেন। ইউপি সদস্য নাদিমের চাঁদা চাওয়ার ইঙ্গিত দেওয়া অডিও রেকর্ড তার কাছে রয়েছে বলেও বিপ্লব দাবি করেন।

এ বিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক রাহাদ আহম্মেদ ননী বলেন, জনস্বার্থে নার্সারী হাটটি রক্ষা করা প্রয়োজন। হাটের সম্পত্তি ক্রয় করে কেন সার গোডাউন নির্মাণ করতে হবে। অন্যত্র সম্পত্তি ক্রয় করেও তো এটি নির্মাণ করা যায়।

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বী বলেন, বিষয়টি দেখার জন্য তিনি এসিল্যান্ডকে বলবেন।

সর্বশেষ